ঢাকা বুধবার, ২০ জানুয়ারি ২০২১, ০৬ মাঘ ১৪২৭, ০৬ জামাদিউস সানী ১৪৪২ হিজরী

সারা বাংলার খবর

খড়ও এখন আর ফেলনা নয় ...

বগুড়া থেকে মহসিন রাজু | প্রকাশের সময় : ২৯ নভেম্বর, ২০২০, ৫:৩৩ পিএম

পাট কাঠির পর ধানের শুখনো খড় এখন মুল্যবান কৃষি পণ্যে পরিনত হয়েছে । এক সময় ধানের শুখনো খড় গ্রামের মানুষের কাছে ছিল অন্যতম জ¦ালানী উপাদান । বর্ষাকালে যখন মাঠে ঘাটে কাঁচা ঘাসের অবাব হত তখন এটা গবাদী পশুর খাদ্য হিসেবে ব্যবহার হত । তবে চাহিদা কম থাকায় খড়ের বাজার মুল্য ছিলনা ।
তবে কৃষি অর্থনীতির ব্যাপক পরিবহনের ধারায় বর্তমানে ধানের পাশাপাশি খড়ও পরিণত হয়েছে মুল্যবান কৃষি উপাদানে । গ্রামেও বিকল্প জ¦ালানী পৌঁছে যাওয়ায় জ¦ালানী হিসেবে খড়ের ব্যবহার কমে গেছে ।
সেই সাথে গবাদী পশুর খাবার হিসেবে বেড়েছে খড়ের ব্যবহার । চাহিদার কারনে দামও বেড়েছে খড়ের । চাল, ডাল ও গমের মত খড়ও এখন মহা সড়কে পরিবহন হচ্ছে ট্রাক সহ বিভিন্ন পরিবহনে।
চাহিদার কারণে খড় ব্যবসাতেও নেমে পড়েছে ফড়িয়া ব্যবসায়ীরা । এক স্থানের খড় আরেক স্থানে , ভটভটি,নসিমন,করিমন ছাড়াও পণ্যবাহী ট্রাকে পরিবহন করছে ব্যবসায়ীরা ।
কয়েকজন খড় ব্যবসায়ীর সাথে কথা বলে জানা গেছে , মোটামুটি চলতি আমন মওশুমে প্রতিবিঘা থেকে যে খড় পাওয়া যায় ,তারা তা’ হাজার টাকায় কিনে নেন। এরপর তা’ স্থান ভেদে বিক্রি করেন তিন হাজার টাকায় । কামলা কিষানের খরচ ও পরিবহন মিলিয়ে তাদের লাভ থাকে এক থেকে দেড় হাজার টাকা ।
খড়ের ক্রেতা কারা ? জানতে চাইলে ব্যবসায়ীরা বলেন , মুলত ডেইরী ফার্মের মালিকরা এর ক্রেতা । তবে ইদানিং উত্তরের জেলায় জেলায় গড়ে ওঠা ছোট ছোট পেপার মিলে খড় কেনা হচ্ছে পেপার মিলের অন্যতম কাঁচামাল ”পাল্প” হিসেবে ।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন