ঢাকা বুধবার, ২০ জানুয়ারি ২০২১, ০৬ মাঘ ১৪২৭, ০৬ জামাদিউস সানী ১৪৪২ হিজরী

সারা বাংলার খবর

বিনা পয়সায় জিডি, সাথে চকলেটে আপ্যায়ণ

রাউজান (চট্টগ্রাম) উপজেলা সংবাদদাতা | প্রকাশের সময় : ২৯ নভেম্বর, ২০২০, ৭:৩৩ পিএম

মাত্র ৫ মিনিটের মধ্যেই কোনরকম খরচ ও হয়রানি ছাড়া থানায় সাধারণ ডায়েরি (জিডি) করতে পারছেন চট্টগ্রামের রাঙ্গুনিয়া ও রাউজান উপজেলার সাধারণ মানুষ। একই সঙ্গে আগত সেবা প্রার্থীদের আপ্যায়ণও করা হয় চকলেট দিয়ে। জনবান্ধব এই উদ্যোগটি গ্রহণ করেছেন চট্টগ্রাম জেলা পুলিশের সহকারী পুলিশ সুপার (রাউজান- রাঙ্গুনিয়া সার্কেল) মো. আনোয়ার হোসেন শামীম।
সার্কেল কার্যালয় সূত্রে জানাগেছে, সাধারণ ডায়েরি (জিডি) করতে আসা সেবাপ্রার্থীদের নিকট হতে ঘুষ গ্রহণের অভিযোগ পুলিশের বিরুদ্ধে অনেক পুরনো। সাধারণ মানুষকে এসব হয়রানি থেকে মুক্ত করতেই সার্কেল এএসপির উদ্যোগে চট্টগ্রামের রাঙ্গুনিয়া ও রাউজান থানায় এ উদ্যোগ গ্রহণ করা হয়েছে। এখন থেকে যে কোন সেবাপ্রার্থী ব্যক্তি থানায় উপস্থিত হয়ে এই ফর্ম সংগ্রহ ও পূরণ করার মাধ্যমে কোন টাকা খরচ ছাড়াই জিডি করতে পারছেন। যারা এই ফর্ম পূরণ করতে অপারগ এবং যারা শিক্ষক, নারী, মুক্তিযোদ্ধা, প্রতিবন্ধী, অথবা সিনিয়র সিটিজেন (ষাটোর্ধ্ব বয়সী ব্যক্তি), তাদের জিডি ফর্মটি পূরণ করার কাজটি করে দিবেন থানার কর্তব্যরত কর্মকর্তা নিজে।
গত বৃহস্পতিবার অনার্স পরীক্ষার সনদ হারানোর জিডি করতে রাউজান থানায় আসা চট্টগ্রামের হাজী মুহম্মদ মহসিন কলেজের শিক্ষার্থী কাজী রবিউল হোসাইন রাকিব বলেন ভাবতেও পারিনি এত ঝামেলামুক্তভাবে এবং দ্রুত জিডি করা যায়। পুলিশ যদি এই কাজ অব্যাহত রাখতে পারে তাহলে এলাকার মানুষ উপকৃত হবার পাশাপাশি পুলিশের সম্মানও বাড়বে।
মোবাইল হারানোর জিডি করতে মুরগি বিক্রি করে ৫০০ টাকা নিয়ে রাঙ্গুনিয়া থানায় এসেছিলেন গৃহবধূ কোহিনূর বেগম। তিনি বলেন জিডি করতে এক টাকাও লাগেনি । উল্টো পুলিশ জিডির ফর্ম পূরণ করে দিয়েছে। চকলেটও দিছে হাতে।
রাউজান থানার ওসি আব্দুল্লাহ আল হারুন বলেন সার্কেল স্যারের উদ্যোগ রোজ বাস্তবায়ন হচ্ছে থানায়। এতে সেবা প্রার্থীরা দারুণ খুশি।
এ প্রসঙ্গে উদ্যোগ গ্রহণকারী এএসপি মো. আনোয়ার হোসেন শামীম বলেন মানুষের জন্য নির্ঝঞ্ঝাট ও হয়রানিমুক্ত পুলিশি সেবা নিশ্চিত করতেই উদ্যোগটি নেওয়া হয়েছে। জনবান্ধব পুলিশের যে অগ্রযাত্রা, তারই অংশ হিসেবে তিনিসহ থানায় কর্মরত অন্য সকল কর্মকর্তা ও সদস্যদের নিজস্ব অর্থায়নে সাধারণ মানুষের জন্য এই জিডির ফর্ম সরবরাহ ও চকলেট উপহারের ব্যবস্থা করা হয়েছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন