ঢাকা শুক্রবার, ২২ জানুয়ারি ২০২১, ০৮ মাঘ ১৪২৭, ০৮ জামাদিউস সানী ১৪৪২ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

ভ্যাকসিনের ছাড়পত্র চেয়ে ২ সপ্তাহেই আবেদন সেরামের

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩০ নভেম্বর, ২০২০, ১২:০০ এএম

জরুরিভিত্তিতে ব্যবহারের জন্য আগামী দুই সপ্তাহের মধ্যে যুক্তরাজ্যের অক্সফোর্ড ইউনিভার্সিটি ও ফার্মা জায়ান্ট অ্যাস্ট্রাজেনেকার উদ্ভাবিত করোনা ভ্যাকসিনের ছাড়পত্র চেয়ে আবেদন করবে ভারতের সেরাম ইন্সটিটিউট। গত শনিবার কোম্পানিটির পক্ষ থেকে একটি সংবাদ সম্মেলনে এমনটি বলা হয়।

সংবাদ সম্মেলনে সেরাম ইনস্টিটিউটের প্রধান নির্বাহী কর্মকর্তা আদর পুনাওয়ালা বলেন, দেশে জরুরি ক্ষেত্রে অক্সফোর্ড ভ্যাকসিন ব্যবহারের জন্য কেন্দ্রের কাছে আবেদন করবে সেরাম ইনন্টিটিউট। এখনও পর্যন্ত কেন্দ্র আমাদের বলেনি কত ভ্যাকসিন সরকার কিনবে। তবে মনে হচ্ছে, ২০২১ এক জুলাই পর্যন্ত তা ৩০-৪০ কোটি ডোজের প্রয়োজন হতে পারে। আগামী ২ সপ্তাহের মধ্যে অক্সফোর্ড ভ্যাকসিনের জরুরি ভিত্তিতে ব্যবহারের জন্য কেন্দ্রের কাছে আবেদন করব। প্রাথমিকভাবে ভারতে ভ্যাকসিনের বণ্টন হবে। তারপর কোভ্যাক্স দেশ যেমন আফ্রিকায় দেয়া হতে পারে। এছাড়া ব্রিটেন ও ইউরোপের বাজারে অক্সফোর্ড ও অ্যাস্ট্রাজেনেকা সরবরাহের কথাই ভাবা হয়েছে। পাশাপাশি তিনি জানান, জরুরি প্রয়োজনে যাতে কোভিশিল্ডের ব্যবহার করা যায়, আগামী দু’সপ্তাহের মধ্যেই তার অনুমতি পাওয়ার চেষ্টা করবে সেরাম।

অক্সফোর্ড ভ্যাকসিনের কার্যকারিতা নিয়ে পুনাওয়ালা বলেন, ভ্যাকসিনের কার্যকারিতা বোঝার জন্য যতটা ট্রায়াল হওয়ার কথা ছিল তার থেকেও বেশি হয়েছে। এবার ১৮ বছরের কম বয়সীদের ওপরে ট্রায়াল শুরু করা হবে। সূত্র : দ্য ওয়াল।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন