ঢাকা সোমবার, ১৮ জানুয়ারি ২০২১, ০৪ মাঘ ১৪২৭, ০৪ জামাদিউস সানী ১৪৪২ হিজরী

ইসলামী প্রশ্নোত্তর

স্বামী মারা যাওয়ার পর স্ত্রীদের নাকফুল, কানের দুল, স্বর্ণের গহনা খুলে ফেলা ও সাদা কাপড় পরানো হয়, এগুলো কি শরীয়ত সম্মত?

সানজিদা আহমেদ
ইমেইল থেকে

প্রকাশের সময় : ৩০ নভেম্বর, ২০২০, ৭:১৪ পিএম

উত্তর : শরীয়ত নির্ধারিত চার মাস দশদিন নারীদের কিছু নিয়মনীতি মানা শরীয়তে বর্ণিত আছে। যেমন, এ সময়কালে স্বামীর গৃহে অবস্থান করা, প্রয়োজনে বাইরে গেলেও স্বামীর গৃহে রাত্রিযাপন করা, নতুন বিয়ের প্রস্তাব আদান প্রদান না করা, নিজেকে যায়েজ সাজসজ্জায়ও সুসজ্জিত না করা। এর আওতায় ভালো কাপড় ও অলংকারাদি ব্যবহার করতে নিষেধ করা হয়। পরবর্তী সময় এ মহিলা পুনরায় বিয়ে করলে জায়েজ সবকিছুই ব্যবহার করতে পারে। আবার বিয়ে না করলেও স্বাভাবিক সাজসজ্জা-অলংকার ব্যবহার করতে পারে। হিন্দু ধর্মের বিধবাদের মতো সাদা থান কাপড় পরিধান, কোনোরূপ সাজসজ্জা গ্রহণ না করা কিংবা খানাপিনা ও সামাজিক কাজে পর্যন্ত বড় ধরণের পরিবর্তন মেনে চলা ইসলামী সংস্কৃতি নয়। ইসলামে স্বামীহীনা নারীর সামাজিক জীবনও প্রায় স্বাভাবিক। বিধবা বলে তাদের কেনো আলাদা রূপ গ্রহণ করতে হয় না।
উত্তর দিয়েছেন : আল্লামা মুফতি উবায়দুর রহমান খান নদভী
সূত্র : জামেউল ফাতাওয়া, ইসলামী ফিক্হ ও ফাতওয়া বিশ্বকোষ।
প্রশ্ন পাঠাতে নিচের ইমেইল ব্যবহার করুন।
inqilabqna@gmail.com

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (1)
Md Habib ১ ডিসেম্বর, ২০২০, ৩:১৭ পিএম says : 0
ইসলাম কত শান্তির ধর্ম হিন্দু বিধবা নারীর দিকে তাকালে বোঝা যায় তাদের যে কি কষ্ট দ্বিতীয়বার বিয়ে করতে পারবে না আমার কোনো সাজ সজ্জা করতে পারবে না আর আমার ইসলাম ধর্ম সবকিছুতেই সুযোগ সুবিধা দিয়েছে
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন