শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

মাদরাসা বোর্ডের অধীনে হবে ইবতেদায়ী পরীক্ষা

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১ ডিসেম্বর, ২০২০, ১২:০১ এএম

২০১০ সাল থেকেই মাদরাসার পঞ্চম শ্রেণির ইবতেদায়ী শিক্ষা সমাপনী পরীক্ষা গ্রহণ করে আসছিল প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়। ২০২১ সাল থেকে এই পরীক্ষা অনুষ্ঠিত হবে মাদরাসা শিক্ষা বোর্ডের অধীনে। শিক্ষা মন্ত্রণালয়ের সম্প্রতি কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগের এক বিজ্ঞপ্তিতে এই তথ্য জানানো হয়। 

বিজ্ঞপ্তিতে বলা হয়, ২০১৬ সালের কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগ থেকে মাদরাসা শিক্ষার কার্যক্রম পরিচালিত হচ্ছে বিধায় ইবতেদায়ী শিক্ষা সমাপনী পরীক্ষার সকল কার্যক্রম এ বিভাগ থেকে পরিচালনার জন্য প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় হতে অনুরোধ জানানো হয়। এজন্য কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগ আগামী ২০২১ সাল থেকে মাদরাসা বোর্ডের অধীনে এই পরীক্ষা গ্রহণের সিদ্ধান্ত গ্রহণ করেছে। মাদরাসা শিক্ষার স্বকীয়তা রক্ষার্থে বাংলাদেশ মাদরাসা শিক্ষা বোর্ডের অধিনে পরীক্ষা পরিচালনার জন্য বাংলাদেশ জমিয়াতুল মোদার্রেছীন দাবী জানিয়ে আসছিল। অবশেষে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সম্মতিক্রমে শিক্ষা মন্ত্রণালয়ের কারিগরি ও মাদারাসা শিক্ষা বিভাগ থেকে গত ২৩ নভেম্বের এক প্রজ্ঞাপনের মাধ্যমে বাংলাদেশ মাদরাসা শিক্ষা বোর্ডের চেয়ারম্যানকে জানানো হয় যে, যেহেতু মাদরাসার ইবতেদায়ী স্তরটি কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগ ও বাংলাদেশ মাদরাসা শিক্ষা বোর্ড সংশ্লিষ্ট সেহেতু প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের পরিবর্তে ইবতেদায়ী সমাপনী পরীক্ষা সংক্রান্ত সকল কার্যক্রম বাংলাদেশ মাদরাসা মাদরাসা শিক্ষা বোর্ডের মাধ্যমে গ্রহণ করা আবশ্যক।

ইবতেদায়ী সমাপনী পরীক্ষা সংক্রান্ত সকল কার্যক্রম বাংলাদেশ মাদরাসা শিক্ষা বোর্ডের উপর ন্যাস্ত করায় দেশের মাদরাসা শিক্ষক-কর্মচারীদের একমাত্র পেশাজীবী অরাজনৈতিক সংগঠন বাংলাদেশ জমিয়াতুল মোদার্রেছীনের সভাপতি আলহাজ্ব এ এম এম বাহাউদ্দীন ও মহাসচিব অধ্যক্ষ শাব্বীর আহমদ মোমতাজী এক বিবৃতিতে শিক্ষামন্ত্রী, শিক্ষা মন্ত্রণালয়ের কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগের সচিব এবং বাংলাদেশ মাদরাসা শিক্ষা বোর্ডের চেয়ারম্যানসহ সংশ্লিষ্ট সকলের প্রতি আন্তরিক ধন্যবাদ জ্ঞাপন করেন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (3)
মোঃ ছাইদ আহমদ ভূইয়া ২ ডিসেম্বর, ২০২০, ২:৪৫ পিএম says : 0
আলহামদু লিল্যাহ অনেক দিন পর মাদ্রাসার ছাত্রদের স্বকীয়তা রক্ষা হল।
Total Reply(0)
মোঃ ছাইদ আহমদ ভূইয়া ২ ডিসেম্বর, ২০২০, ২:৪৯ পিএম says : 0
আলহামদু লিল্যাহ অনেক দিন পর মাদ্রাসার ছাত্রদের স্বকীয়তা রক্ষা হল। ভাইস প্রিন্সিপাল চিওড়া আছগরিয়া ফাযিল ডিগ্রী মাদ্রাসা কুমিল্লা
Total Reply(0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন