ঢাকা মঙ্গলবার, ১৯ জানুয়ারি ২০২১, ০৫ মাঘ ১৪২৭, ০৫ জামাদিউস সানী ১৪৪২ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

খুশিতে রাজীব গান্ধীর মূর্তিতে কালি!

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১ ডিসেম্বর, ২০২০, ১২:৪৬ পিএম

ভারতে দীর্ঘ সময় ধরে সে দেশের ঐতিহ্যবাহী দল ক্ষমতার বাইরে। আর একই কারণে তাদের নেতা রাজীব গান্ধীর মূর্তিতে এমন একটি কাণ্ড ঘটাতে পারলো দুর্বৃত্তরা।

জানাযায়, ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির বারাণসী সফরকে কেন্দ্র করে উত্তেজনাকর পরিস্থিতি তৈরি হয়েছে। এ সফরের কয়েক ঘণ্টা আগে সোববার সাবেক প্রধানমন্ত্রী রাজীব গান্ধীর আবক্ষ মূর্তির মুখে কালি লেপন করা হয়।

স্থানীয় সংবাদমাধ্যম বলছে, নিজের নির্বাচনী কেন্দ্রে মোদির এই সফর ঘিরে আনন্দের আতিশয্যে অনুরাগীদেরই কেউ বা কারা এমন ঘটনা ঘটিয়েছে বলে মনে করে কংগ্রেস নেতৃত্ব।

তবে সরাসরি বিজেপির নাম নেয়নি কংগ্রেস। অভিযোগে ‘দুর্বৃত্ত’ বলেই উল্লেখ করা হয়েছে। অন্যদিকে বারাণসীর বিজেপি নেতৃত্ব এ বিষয়ে একদম চুপ।

মোদির সফরের মাত্র কয়েক ঘণ্টা আগে সোমবার সকালে বারাণসীর রাজীব চকে এই ঘটনা নজরে আসার পরেই কংগ্রেস ক্ষোভ প্রকাশ করে। ঘটনাকে কেন্দ্র করে সাময়িক উত্তেজনাও তৈরি হয়।

স্থানীয় কংগ্রেস কর্মীরা দুধ ঢেলে রাজীব গান্ধীর মূর্তির গা থেকে কালির দাগ তোলেন। পরে জেলা প্রশাসনের কাছে ঘটনার তদন্তের আরজি জানানো হয়। দোষীদের বিরুদ্ধে শাস্তিমূলক পদক্ষেপ করার কথাও বলা হয়।

টুইটার বার্তায় এ ঘটনার নিন্দা করে রাজস্থানের মুখ্যমন্ত্রী অশোক গহলোত বলেন, “দুর্বৃত্তদের চিহ্নিত করে গ্রেপ্তার করতে হবে। দেশের জন্য যে নেতারা নিজের জীবন দিয়েছেন, তাদের প্রতি এমন অশ্রদ্ধা প্রদর্শনে প্রশ্রয় দেওয়া উচিত হবে না।”

২০১৫ সালের ডিসেম্বরে একই ধরনের ঘটনা ঘটেছিল পাঞ্জাবের লুধিয়ানায়। শিরোমনি আকালি দলের দুই সমর্থক প্রাক্তন রাজীব গান্ধীর মূর্তিতে লাল-কালো রং মাখিয়ে দেয়। পরে পুলিশের জেরায় তারা জানায়, ১৯৮৪ সালের শিখবিরোধী দাঙ্গার প্রেক্ষিতেই তারা রাজীবের মূর্তিতে কালি দিয়েছে।

সোমবার বারাণসীতে গিয়ে জাতীয় সড়কের উদ্বোধন করেন নরেন্দ্র মোদি। সেখান থেকে কাশী বিশ্বনাথের মন্দির ঘুরে, বারাণসী ঘাটে গিয়ে লেজার শো উপভোগ করেন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন