ঢাকা মঙ্গলবার, ২৬ জানুয়ারি ২০২১, ১২ মাঘ ১৪২৭, ১২ জামাদিউস সানী ১৪৪২ হিজরী

সারা বাংলার খবর

বরিশাল মহানগরীর পরিস্থিতি এখনো নাজুক

দক্ষিণাঞ্চলে নভেম্বরে করোনা সংক্রমণ অক্টোবরের তুলনায় প্রায় ৩৫ ভাগ বাড়ল

বরিশাল ব্যুরো | প্রকাশের সময় : ১ ডিসেম্বর, ২০২০, ১:২৩ পিএম

দক্ষিণাঞ্চলে নভেম্বর মাসে করোনা সংক্রমণ অক্টোবরের তুলনায় প্রায় ৩৫ ভাগ বেড়েছে। কমেছে সুস্থতার হার। সদ্য সমাপ্ত নভেম্বর মাসে দক্ষিণাঞ্চলে নতুন করে ৮৬১ জন করোনা সংক্রমনের শিকার হয়েছেন। অক্টোবরে যে সংখ্যাটা ছিল ৫৭১। সেপ্টেম্বরে আক্রান্ত হয়েছিলেন ৭৬৮ জন। নভেম্বরে দক্ষিণাঞ্চলের ৬ জেলায় করোনা সংক্রমণে মৃত্যু হয়েছে ৮ জনের। যা অক্টোবরে ছিল ৬। তবে সেপ্টম্বরে মারা গেছেন ১৫ জন। নভেম্বর মাসে সনাক্তের হার সেপ্টেম্বরের ১৭.৪৪% থেকে ৩০ নভেম্বর ১৬.৬৬%-এ হ্রাস পেয়েছে। মৃত্যুহারও সেপ্টেম্বরের ২.০৫% থেকে ১.৮৮%-এ নেমেছে।
অপরদিকে এখনো দক্ষিণাঞ্চলের মধ্যে বরিশাল মহানগরীর পরিস্থিতি নাজুক। সমগ্র দক্ষিণাঞ্চলে এ পর্যন্ত মোট আক্রান্ত ৯ হাজার ৮১৭ জনের মধ্যে বরিশাল মহানগরীতেই আক্রান্ত প্রায় ৩ হাজার ৩শ। এর বাইরে শের এ বাংলা মেডিকেল কলেজ হাসপাতাল ও জেনারেল হাসপাতালের চিকিৎসক, নার্স ও স্বাস্থ্য কর্মী আক্রান্তের সংখ্যা আরো প্রায় ৫শ। মহানগরী সহ বরিশাল জেলায় মোট আক্রান্তের সংখ্যা ৪,৪২৩। এমনকি দক্ষিণাঞ্চলে এপর্যন্ত মৃত ১৮৫ জনের মধ্যে বরিশালের সংখ্যাটা ৭৭ হলেও মহানগরীতেই মারা গেছেন প্রায় ৪০ জন।
গত ১৮ মার্চ দক্ষিণাঞ্চলে প্রথম করেনা সনাক্ত ও মৃত্যুর ঘটনা ঘটে পটুয়াখালীর দুমকিতে। এরপর থেকে ৩০ জুন পর্যন্ত এ অঞ্চলে মোট আক্রান্তের সংখ্যা ছিল ২,৮৪৮। মৃত্যু হয় ৬০ জনের। কিন্তু জুলাই মাসে পরিস্থিতির অবনতি শুরু হয়। এমাসেই ২,৬৯৬ জন আক্রান্ত ও প্রায় ৫০ জনের মৃত্যু হয়। আগষ্টে আক্রান্তের সংখ্যা ছিল ১,৭৩৬। মারা গেছেন ৪০জন। সেপ্টেম্বরে আক্রান্ত ও মৃতের সংখ্যা যথাক্রমে ৭৬৮ ও ১৫ জনে হ্রাস পায়। কিন্তু অক্টোবরে আক্রান্তের সংখ্যা ৫৭১ থেকে নভেম্বরে ৮৬১ জনে বৃদ্ধি পেল। মৃতের সংখ্যাও অক্টোবরে ৬ থেকে নভেম্বরে ৮ জনে উন্নীত হয়েছে। অপরদিকে ৩০ নভেম্বর দক্ষিণাঞ্চলে সুস্থতার হার ছিল ৯১.৩১%। যা গত ২৮ অক্টোবর ছিল ৯৩.৬৯%।
এদিকে মঙ্গলবার সকালের পূর্ববর্তি ২৪ ঘন্টায় দক্ষিণাঞ্চলে নতুনকরে ৩০ জন করোনা রোগী সনাক্ত হয়েছে। বরিশাল জেলায় আক্রান্ত ১৭ হলেও এরমধ্যে মহানগরীতেই করেনা সংক্রমিত হয়েছেন ১৭ জন। এসময়ে বরিশাল শের এ বাংলা মেডিকেল কলেজের পিসিআর ল্যাবে ২৫৭ জনের নমুনা পরিক্ষায় ৪৫ জনের করোনা পজিটিভ সনাক্ত হয়েছে। এরমধ্যে ১৫ জনই পুরেনা রোগী। ফলোআপেও তাদের পজিটিভ সনাক্ত হয়। এসময়ে ভোলাতে ৩১ জনের নমুনা পরিক্ষায় ১ জনের পজিটিভ সনাক্ত হয়। দক্ষিণাঞ্চলে সর্বশেষ গড় সনাক্তের হার ১৬.৬৩%।
মঙ্গলবার সকালে শের এ বাংলা মেডিকেল কলেজ হাসপাতালের করোনা ওয়ার্ডে ৩০জন,আইসোলেশনে ২৭ জন ও আইসোলেশনে ১০জন চিকিৎসাধীণ ছিলেন।
৩০ নভেম্বর পর্যন্ত দক্ষিণাঞ্চলে মোট আক্রান্ত ৯,৮৪৭ করেনা রোগীর মধ্যে বরিশাল জেলায়ই ৪,৪২৩ জন। জেলায় এপর্যন্ত মৃত্যু হয়েছে ৭৭ জনের। পটুয়াখালীতেও গত ২৪ ঘন্টায় পরিস্থিতির যথেষ্ঠ অবনতি ঘটেছে। এসময়ে জেলাটিতে ৯ জন নতুন করোনা রোগী সনাক্ত হয়েছে। যা আগের দিন ছিল একজন। জেলাটিতে এ পর্যন্ত মোট আক্রান্ত ১,৬০৭ জনের মধ্যে ৩৮ জনের মৃত্যু হয়েছে। ঝালকাঠীতে গত ২৪ ঘন্টায় ২ জন সহ মোট আক্রান্ত ৭৮২। মারা গেছেন ১৬ জন। পিরোজপুরে এসময়ে নতুন একজন সহ মোট আক্রান্ত ১,১৩৯। মৃত্যু হয়েছে ২৪ জনের। বরগুনাতে গত ২৪ ঘন্টায় নতুন আক্রান্তের খবর না থাকলেও এ পর্যন্ত জেলাটিতে ১ হাজার একজন আক্রান্তের মধ্যে ২১ জনের মৃত্যু হয়েছে। দ্বীপজেলা ভোলাতে গত ২৪ ঘন্টায় একজন সহ এপর্যন্ত ৮৯৫ জন আক্রান্ত ও ৯ জনের মৃত্যু হয়েছে কোভিড-১৯ সংক্রমণে।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন