ঢাকা শনিবার, ১৬ জানুয়ারি ২০২১, ০২ মাঘ ১৪২৭, ০২ জামাদিউল সানী ১৪৪২ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

আশঙ্কাজনক কোভিড রোগীদের ক্ষেত্রে টিকা শতভাগ সফল : মোডার্নার বিবৃতি

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১ ডিসেম্বর, ২০২০, ৬:৫২ পিএম

আশঙ্কাজনক কোভিড রোগীদের ক্ষেত্রে টিকা শতভাগ সফল, দাবি মার্কিন ফার্মা সংস্থা মোডার্নার। মোডার্নার পক্ষ থেকে জানানো হয়েছে, যুক্তরাষ্ট্র ও ইউরোপের সঙ্গে আলোচনা করে, সবচেয়ে জরুরি অংশের মানুষদেরই প্রথম প্রয়োগ করা হবে কোভিড ভ্যাকসিন। মোডার্না ইতিমধ্যেই দাবি করেছিল তাদের ভ্যাকসিন ৯৪.১ শতাংশ কার্যকরী হয়েছে। কমবয়সী শুধু নয়, বয়স্কদের শরীরেও টিকার ডোজের প্রভাব ভাল। এর পরেই মোডার্নার টিকা আগেভাগে বুক করার রাখার ধুম পড়ে যায় বিশ্বজুড়ে। -সিএনএন, বিবিসি
এবার মোডার্না দাবি করল, আশঙ্কাজনক কোভিড রোগীদের ক্ষেত্রে তাদের টিকা ১০০ শতাংশ সফল। যুক্তরাষ্ট্র ও ইউরোপ সরকারের অনুমতি চেয়েছে মোডার্না যাতে জরুরি রোগীদের উপর টিকা প্রয়োগ করা যায়। মোডার্নার চিফ মেডিকেল অফিসার ড. তাল জাকস বলেন সর্বশেষ টিকার সফলতা হার দেশে আমি কেঁদে ফেলেছি। এটা বিস্ময়কর। যুক্তরাষ্ট্রের ফুড এন্ড ড্রাগ এ্যাডমিনেস্ট্রেশন ডিসেম্বরেই মোডার্না ও ফাইজারের টিকার সর্বশেষ সফলতা নিয়ে পর্যালোচনার পর চূড়ান্ত সিদ্ধান্ত দেবে। তবে মোডার্নারও আগে সর্বপ্রথম ফাইজারের টিকাই দেওয়া শুরু হতে পারে বলে প্রাথমিক ভাবে জানা যাচ্ছে। পাইলট ডেলিভারিও শুরু হয়েছে যুক্তরাষ্ট্রের কয়েকটি রাজ্যে। ফাইজারের দাবি, তাদের টিকা ৯৫ শতাংশ কার্যকর।

মোডার্না বিবৃতিতে বলেছে, সুরক্ষার ওপর আমরা এখনও নিরন্তর কাজ করে চলেছি। এখনও কোনও গুরুত্বপূর্ণ সমস্যা সামনে আসেনি। কোভিড আক্রান্তের সংস্পর্শে আসা যে ৩০ হাজার জন স্বেচ্ছাসেবকের উপর ভ্যাকসিনের ট্রায়াল চলেছে, তাদের মধ্যে ১৯৬ জনের কোভিড হয়েছিল টিকা নেওয়ার পরেও। ১১ জনের অবস্থা আশঙ্কাজনক ছিল। তাদের সকলকে সারিয়ে তুলতে সক্ষম হয়েছে মোডার্নার টিকা।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন