বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২ ডিসেম্বর, ২০২০, ১২:০১ এএম

ক্রোয়েশিয়ার প্রধানমন্ত্রী

করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছেন ক্রোয়েশিয়ার প্রধানমন্ত্রী আন্দ্রেজ প্লানকভিচ। তবে তিনি এখন ‘ভাল অনুভব’ করছেন বলে জানিয়েছে তার মন্ত্রিপরিষদ। প্লানকভিচের স্ত্রী করোনা ভাইরাসে আক্রান্ত হওয়ার পর ৫০ বছর বয়সী এ প্রধানমন্ত্রী দু’দিন আগে আলাদা থাকা শুরু করেছেন। ক্রোয়েশিয়ার রক্ষণশীল এইচডিজেড দলের প্রধান হিসেবে ২০১৬ সাল থেকে তিনি দেশটির নেতৃত্ব দিয়ে আসছেন। মন্ত্রিপরিষদ স‚ত্রে জানা যায়, প্রধানমন্ত্রী প্রাথমিক পরীক্ষায় নেগেটিভ হলেও সোমবার নতুন করে করোনা পরীক্ষায় তিনি পজিটিভ হন। তিনি ১০ দিন আলাদা থাকবেন। রয়টার্স।


২৬৭ অ্যাপ নিষিদ্ধ
জনপ্রিয় অ্যাপ টিকটক-লাইকি-পাবজি নিষিদ্ধ করেছে অনেক আগেই। এবার চীনের আরও কিছু অ্যাপ নিষিদ্ধ করতে যাচ্ছে ভারত। এ জন্য একটি তালিকা তৈরি করেছে দেশটির কেন্দ্রীয় সরকার। কোন কোন চীনা অ্যাপ নিষিদ্ধ হচ্ছে, এ বিষয়ে কোনো তথ্য পাওয়া যায়নি। তবে জানা গেছে, যেসব চীনা অ্যাপ এখনও খুব আকর্ষণীয় ও বিপুল পরিমাণে ডাউনলোডও করা হচ্ছে, সেগুলোকেই নিষিদ্ধ করতে পারে ভারত সরকার। গত ২৪ নভেম্বর নতুন করে ৪৩টি চীনা অ্যাপ নিষিদ্ধ করে ভারত। ভারতীয় তথ্যপ্রযুক্তি আইনের ৬৯এ ধারা অনুযায়ী আলিবাবা ওয়ার্কবেঞ্চ, ক্যামকার্ডের মতো জনপ্রিয় ও গুচ্ছের ডেটিং অ্যাপস নিষিদ্ধ করা হয়। এনডিটিভি।


দাফন সম্পন্ন
প্রতিশোধ নেয়ার প্রত্যয় ব্যক্ত করে সোমবার ইরানের শীর্ষ পরমাণু বিজ্ঞানী মোহসেন ফখরিজাদের দাফন সম্পন্ন হয়েছে। করোনার কারণে রাষ্ট্রীয়ভাবে আয়োজিত তার জানাজা সীমিত পরিসরে আয়োজন করা হয়। সেখানে দেশটির জ্যেষ্ঠ রাজনীতিবিদ ও সেনাবাহিনীর কর্মকর্তারা অংশ নেন। জাতীয় পতাকায় মোড়া পরমাণু বিজ্ঞানীর লাশ বহন করেন দেশটির সৈন্যরা। প্রতিরক্ষামন্ত্রী আমির হাতামি বলেছেন, ‘এই হত্যার প্রতিশোধ নেয়া হবে। আমাদের শত্রæরা জানে এবং একজন সৈনিক হিসাবে আমি তাদের উদ্দেশ্যে বলছি কোনো অপরাধ, কোনো সন্ত্রাস বা কোনো দায়িত্বজ্ঞানহীন কর্মকাÐের উত্তর ইরানী জনগণ অবশ্যই দেবে।’ ইরনা।


বাইডেনকে আমন্ত্রণ
মার্কিন প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব গ্রহণের পর ‘আগামী বছরের শুরুর’ দিতে ব্রাসেলসে একটি সম্মেলনে অংশ নিতে ন্যাটো যুক্তরাষ্ট্রের নব-নির্বাচিত প্রেসিডেন্ট জো বাইডেনকে আমন্ত্রণ জানিয়েছে। সংস্থাটির মহাসচিব জেন্স স্টলটেনবার্গ সোমবার একথা জানিয়েছেন। কার্য পর্যায়ের আলোচনার প্রাক্কালে তিনি বলেন, এ সম্মেলনের ‘সুনির্দিষ্ট তারিখ এখনো নির্ধারণ করা হয়নি। তবে সেখানে ন্যাটো সম্মেলন হবে এবং অবশ্যই ন্যাটোর
সকল নেতা এতে অংশ নেবেন।’ রয়টার্স।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন