শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

প্রবাস জীবন

৪৯ বছরে বিশ্বের উন্নত ও নিরাপদ দেশের প্রথম সারিতে

সংযুক্ত আরব আমিরাতের জাতীয় দিবস আজ

ছালাহউদ্দিন, আরব আমিরাত থেকে : | প্রকাশের সময় : ১ ডিসেম্বর, ২০২০, ৯:০৩ পিএম

আজ ২ ডিসেম্বর সংযুক্ত আরব আমিরাতের ৪৯তম জাতীয় দিবস। ১৯৭১ সালের এদিনে ব্রিটিশ সাম্রাজ্য থেকে দেশটি স্বাধীনতা লাভ করে। সে থেকেই এ দিনটিকে জাতীয় দিবস হিসেবে পালন করে আসছে সংযুক্ত আরব আমিরাত। দিবসটি উপলক্ষে আমিরাতের প্রেসিডেন্ট, প্রধানমন্ত্রী ও প্রাদেশিক শাসকগণ পৃথক পৃথক বাণী দিয়েছেন। বাণীতে নাগরিকদের সুখ-শান্তি ও সমৃদ্ধি কামনা করা হয়।
স্বাধীনতা লাভের ৪৯ বছরে অবকাঠামোগত উন্নয়নে দেশটি এখন অপূর্ব সৌন্দর্যের এক লীলাভ‚মি। রয়েছে বিশ্বের উন্নত দেশের প্রথম সারিতে এবং বিশ্বের বসবাসযোগ্য নিরাপদ শীর্ষ দশ দেশের তালিকায়ও। তাছাড়া আমিরাত এমন একটি নিরাপদ দেশ যে দেশটির ৩টি শহর বিশ্বের নিরাপদ শীর্ষ দশ শহরের মধ্যেও যথাক্রমে আবুধাবি দ্বিতীয়, দুবাই ষষ্ঠ ও শারজাহ সপ্তম মর্যাদাপূর্ণ অবস্থান করে নিয়েছে। অপরদিকে ওয়ার্ল্ড হ্যাপিনেস রিপোর্ট ২০১৬ অনুযায়ী বিশ্বের সুখী দেশের তালিকায় আমিরাত ২৮তম এবং আরব দেশগুলোর মধ্যে প্রথম স্থান অর্জন করে নেয়।
করোনাভাইরাস প্রতিরোধ ও সতর্কতায় গণজমায়েত নিষিদ্ধ থাকায় এবার দেশটির জাতীয় দিবসটিতে সরকারি ও বেসরকারিভাবে ব্যাপক আয়োজন না থাকলেও দেশটির রূপকার সাবেক প্রেসিডেন্ট মরহুম শেখ জায়েদ বিন সুলতান আল নাহিয়ানের আলোকসজ্জিত ছবি ও দুবাইয়ে বিশ্বের সর্বোচ্চ টাওয়ার বুর্জ খলিফাসহ দেশটির প্রতিটি প্রদেশ শহরের উঁচু উঁচু টাওয়ার ও প্রধান প্রধান সড়কগুলোকে সাজানো হয়েছে বর্ণিল সাজে। দিবসটি উপলক্ষে ৩ দিনের সরকারি ছুটি ঘোষণা করা হয়।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (1)
Jack Ali ১ ডিসেম্বর, ২০২০, ৯:৪৩ পিএম says : 0
Ruler is the greatest enemy of Allah.. May Allah destroy him and appoint a muslim ruler who will rule UAE by the Law of Allah.
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন