ঢাকা সোমবার, ১৮ জানুয়ারি ২০২১, ০৪ মাঘ ১৪২৭, ০৪ জামাদিউস সানী ১৪৪২ হিজরী

সারা বাংলার খবর

শেষ সময়ে ব্যস্ততা কালাইয়ে আলু রোপণ

কালাই (জয়পুরহাট) উপজেলা সংবাদদাতা : | প্রকাশের সময় : ২ ডিসেম্বর, ২০২০, ১২:০০ এএম

আলু উৎপাদনের জন্য বিখ্যাত জয়পুরহাটের কালাইয়ের কৃষকরা আমন ধানের ভালো দাম পেয়ে এখন আলু রোপনে ব্যস্ত সময় পার করছেন। এখন চলছে শেষ পর্যায়ের আলু রোপনের ব্যস্ততা। কৃষকদের আশা সরকার ধানের মতো ভালো দামে আলুও কিনবেন।
সরেজমিন দেখা গেছে, কালাই পৌরসভাসহ উপজেলার আহম্মেদাবাদ, মাত্রাই, উদয়পুর, পুনট ও জিন্দারপুর ইউনিয়নের কৃষকরা এখন শেষ পর্যায়ের উন্নত জাতের আলু- এ্যারিস্ট্রিক, কার্ডিনাল, ডায়ামন্ড, লরা, ক্যারেজ এবং দেশি জাতের আলু- পাকরি, পাহারি পাকরি, বট পাটরি, তেল পাকরি, ফাটা পাকরি, রোমানা ও জাম আলু রোপনের ব্যস্ত সময় পার করছেন। মৌসুমের শুরুতে তারা আগাম জাতের আলু- মিইজিকা, গ্রানোলা, ফ্রেসসহ অন্যান্য জাতের আলু রোপন করেছেন।
কৃষি বিভাগ জানান, উপজেলায় এবার আলু রোপনের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে ১১১০০ হেক্টর জমিতে। এ পর্যন্ত অর্জন হয়েছে সাড়ে ৮ হাজার হেক্টর জমিতে। তাদের ধারণা আবহাওয়া অনুক‚লে থাকলে আগামী ৭-৮ দিনের মধ্যেই আলু রোপন শেষ হবে।
উপজেলার থুপসাড়ার কৃষক আব্দুল মোমিন ও আব্দুল আজিজ এবং খোসালপুর নওপাড়ার তাজুল ইসলাম জানান, আমন ধানের দাম ভাল পাওয়ায় আলুর দামও ভাল পাওয়ার আশায় তারা আলু রোপন করেছেন। তাদের বিশ্বাস, সরকার কৃষকদের দিকে সুদৃষ্টি দিতে শুরু করেছেন, এ ধারাবাহিকতা ভবিষ্যতেও অব্যাহত থাকবে। তবে তাদের দাবি, আলুর ভাল দাম নিশ্চিত করতে সরকারকে বিদেশ থেকে আলু আমদানী বন্ধ করার সাথে সাথে বিদেশে বেশি বেশি করে আলু রফতানির উদ্যোগ নিতে হবে।
উপজেলা কৃষি সম্প্রসারণ কর্মকর্তা কৃষিবিদ আসাদুজ্জামান জানান, ভাল ফলন পেতে চাষিদের শুরুতেই বীজ শোধনের জন্য আলু কাটার পরে তাতে ভাল মানের ছত্রাকনাশক (কার্বেনডাজিম) যেমন- নইন, ভিটাভেক্স বা আরবা স্প্রে করেত হবে। এরপর ২৪ ঘন্টা রেখে দিতে হবে। এটা সম্ভব না হলে অন্তত ৫ ঘণ্টা রেখে দিলে কাটার উপর একটা স্তর পরবে। এটি বীজবাহী এবং মাটিবাহী রোগ থেকে আলুকে রক্ষা করবে। এতে রোগ কমবে এবং ফলন বেশি হবে। আলু চাষিদের যে কোন সমস্যায় কৃষি বিভাগ নিয়মিত যোগাযোগ রক্ষা করে, উঠান বৈঠক ও মাঠ সভার মাধ্যমে সব সময় তাদের পাশে থাকবে।

 

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন