ঢাকা রোববার, ১৭ জানুয়ারি ২০২১, ০৩ মাঘ ১৪২৭, ০২ জামাদিউস সানী ১৪৪২ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

কৃষকদের সঙ্গে মোদি সরকারের বৈঠক ব্যর্থ : ফের আলোচনা বৃহস্পতিবার

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩ ডিসেম্বর, ২০২০, ১২:০২ এএম

নয়া কৃষি আইন নিয়ে মঙ্গলবার বিক্ষোভকারী কৃষকদের সঙ্গে আলোচনায় জট কাটল না। এদিন বিজ্ঞান ভবনে বৈঠকে কোনও সিদ্ধান্তে পৌঁছতে পারেনি দু’পক্ষ। প্রথম দফার বৈঠকে বরফ না গললেও সরকারের তরফে জানানো হয়েছে, আগামী ৩ ডিসেম্বর অর্থাৎ বৃহস্পতিবার ফের আলোচনার টেবলে বসবে উভয়পক্ষ।
পাঞ্জাব, হরিয়ানা, উত্তরপ্রদেশ, উত্তরাখন্ডসহ কয়েকটি রাজ্যের একাধিক কৃষক সংগঠনের মিলিতভাবে ‘দিল্লি চলো’ অভিযান ঘিরে পরিস্থিতি অগ্নিগর্ভ। মঙ্গলবার বিক্ষোভের ষষ্ঠ তম দিনে কৃষকদের সঙ্গে আলোচনায় বসে কেন্দ্রীয় সরকার।
এদিন বিজ্ঞান ভবনে বৈঠকে ছিলেন কেন্দ্রীয় কৃষিমন্ত্রী নরেন্দ্র সিংহ তোমর, কেন্দ্রীয় বাণিজ্যমন্ত্রী পীযূষ গয়াল এবং শিল্প প্রতিমন্ত্রী সোম প্রকাশ। কৃষক সংগঠনগুলির তরফে ৩৫ জনের একটি প্রতিনিধি দলও যোগ দেয় আলোচনায়।
সূত্রের খবর, কেন্দ্রের তরফে কৃষকদের বার্তা দেয়া হয়, নয়া ৩ কৃষি আইন কোনোভাবেই প্রত্যাহার করা হবে না। তবে সরকারের তরফে কৃষকদের সমস্যা খতিয়ে দেখার আশ্বাস দেয়া হয়েছে বলেও সূত্র মারফত জানা গেছে। উল্টো দিকে ওই আইন প্রত্যাহারের দাবিতে অনড় কৃষকরা। তারা ওই আইন পুনর্বিবেচনার আর্জি জানিয়েছেন। এমন পরিস্থিতিতে স্বাভাবিক ভাবেই রফাসূত্র বেরোয়নি।
বৈঠকের পর কেন্দ্রীয় কৃষিমন্ত্রী বলেন, ‘আলোচনা চলবে। আমি কৃষকদের বোঝানোর চেষ্টা করেছিলাম। আমরা ৩ ডিসেম্বর বেলা ১২টা নাগাদ ফের আলোচনায় বসব। বিক্ষোভে ইতি টানার জন্য আবেদন করেছে কেন্দ্রীয় সরকার’।
তবে বিক্ষোভে ছেদ টানার কোনো ইচ্ছাই দেখাননি কৃষকরা। দিল্লি-উত্তরপ্রদেশের রাস্তা অবরোধ করে রেখেছেন তারা। আগাম ব্যবস্থা হিসাবে দিল্লির সিংগু এবং চিল্লা সীমানা বন্ধ রাখা হয়েছে। এ ছাড়া লামপুর, আচন্ডী সীমানাও বন্ধ। তার বদলে মুরারকা রোড এবং জিটিকে রোড দিয়ে ঘুরিয়ে দেয়া হচ্ছে যানবাহন। সূত্র : আনন্দবাজার পত্রিকা।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন