ঢাকা মঙ্গলবার, ২৬ জানুয়ারি ২০২১, ১২ মাঘ ১৪২৭, ১২ জামাদিউস সানী ১৪৪২ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

নাক দিয়ে মস্তিষ্কে প্রবেশ করতে পারে করোনা : গবেষণা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২ ডিসেম্বর, ২০২০, ১২:৩২ পিএম

এত দীর্ঘ সময় পুরো বিশ্বজুড়ে এমন মহামারি আগে কখনো দেখেনি পৃথিবী। করোনাভাইরাসের প্রাদুর্ভাব শুরু পর থেকে এক বছর অতিবাহিত হয়েছে কিন্তু এখনো এই ভাইরাস নির্মুলের কোনো লক্ষন দেখা যাচ্ছে না। বরং বরং নতুন নতুন উপসর্গ নিয়ে সক্রিয় রয়েছে।

করোনাভাইরাস নাক দিয়ে প্রবেশ করে আক্রান্ত ব্যক্তির মস্তিষ্কে প্রবেশ করতে এবং তাদের শ্লেষ্মায় আটকে থাকতে পারে। জার্মান বিজ্ঞানীদের এক গবেষণায় এই তথ্য উঠে এসেছে। নেচার নিউরো-সায়েন্সেস পত্রিকায় এই গবেষণা প্রতিবেদন প্রকাশিত হয়েছে। খবর ডেইলি মেইলের।
করোনা যে নাক দিয়ে প্রবেশ করে ব্রেনের নিউরোন আক্রান্তের এটাই প্রথম প্রমাণ। করোনা সংক্রমণের পুরোটা সময়জুড়ে এটা স্পষ্ট হয়েছে যে, ভাইরাসটি শুধু শ্বাস-প্রশ্বাসই নয়, মস্তিষ্কে একটা প্রভাব ফেলেছে।

উদাহরণস্বরূপ আক্রান্ত রোগীদের ক্ষেত্রে গন্ধ বা স্বাদ চলে যাওয়া, মাথাব্যথা, ক্লান্তি, ঝিমঝিম ও বমি বমিভাবের মতো ঘটনা ঘটেছে।
জার্মান বিজ্ঞানীরা করোনায় মারা যাওয়া ৩৩ জনের ময়নাতদন্ত করেছেন। তারা নাকের শেষপ্রান্তে থাকা শ্লেষ্মা এবং ব্রেন টিস্যুর নমুনাও পরীক্ষা করে দেখেছেন।
অনুনাসিক গহ্বরের শ্লেষ্মে সবচেয়ে বেশি পরিমাণে করোনার জিনগত উপাদান খুঁজে পেয়েছেন বিজ্ঞানীরা। এছাড়া কোষকে সংক্রমিত করা কোভিড-১৯ এর স্পাইক প্রোটিন মস্তিষ্কেও পাওয়া গেছে।

চ্যারিটি ইউনিভার্সিটিসমেডিজিন বার্লিনের ডা. ফ্র্যাঙ্ক হ্যাপনার এই গবেষণার একজন সহ-লেখক। তিনি বলেন, ওলাফ্যাক্টরি মিউকোসার ভেতর ঢোকার পর ওলাফ্যাক্টরি স্নায়ুর মতো নিউরোআনাটমিকাল সংযোগ ব্যবহার করে মস্তিষ্কে প্রবেশ করছে ভাইরাসটি।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন