বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

৪৯তম স্বাধীনতা দিবসকে ঘিরে অপরূপ রাজে সজ্জিত আমিরাত

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২ ডিসেম্বর, ২০২০, ১:১৬ পিএম

সংযুক্ত আরব আমিরাতের ৪৯তম জাতীয় দিবস আজ বুধবার। আজ আমিরাত বিশ্বের উন্নত দেশের শামিল। ১৯৭১ সালের ২ ডিসেম্বর স্বাধীনতা লাভ করে সংযুক্ত আরব আমিরাত। সঠিক পরিকল্পনা ও কর্মদক্ষতার মধ্যদিয়ে আমিরাত বিশ্ব দরবারে মাথা উঁচু করে দাঁড়িয়েছে।

এই দিবসকে ঘিরে ইতিমধ্যে অপরূপ সাজে সজ্জিত করা হয়েছে দেশটির পর্যটন এরিয়াগুলো। বিভিন্ন রকমের লাইটিং ডিজাইনের মাধ্যমে সাজানো হয়েছে রাজধানী আবুধাবিসহ আমিরাতের বড় বড় শহরগুলোর রাস্তাঘাট ও বিশাল স্থাপনাগুলো।

আবুধাবী, দুবাই, শারজাহ, আজমান, রাস আল খাইম, উম্মে আল কুইন ও ফুজিরা- সাতটি প্রদেশ নিয়ে সংযুক্ত আরব আমিরাত গঠিত। প্রতিটি প্রদেশে আলাদা শাসন ব্যবস্থা থাকলেও একতাই শক্তি মনে করেন তারা। দুবাই ব্যবসা বাণিজ্যের জন্য পরিচিতি পেয়েছে। আমিরাতের রাজধানী আবুধাবী ও বাণিজ্যিক রাজধানী দুবাই পৃথিবীর অন্যতম বসবাসযোগ্য নিরাপদ শহর বলে পরিচিতি লাভ করেছে।

স্বাধীনতা দিবসকে সামনে রেখে সাজানো হয়েছে সারা আমিরাতকে। নানা রঙের ব্যানার-ফেস্টুন আর আলোর ঝলকানিতে প্রতিটি শহরের দালানগুলি অপূর্ব লাগছে। স্কুল-কলেজ, অফিস-আদালত, সুপার ও হাইপার মার্কেট সেজেছে নানা সাজে। ঘোষণা করা হয়েছে তিন দিনের জাতীয় ছুটি।
এ উপলক্ষে সুপার ও হাইপার মার্কেট, হোটেল রেস্তোরা, বিনোদন কেন্দ্র ও বিভিন্ন ট্রেডিং কোম্পানী বিশেষ ছাড় দিয়েছে। তবে বাহারি ডিজাইনে শহরগুলোকো সাজানো হলেও বৈশ্বিক মহামারি করোনাভাইরাস প্রতিরোধে আমিরাতের জিরো টলারেন্স নীতি ও মানুষকে সুস্থ এবং নিরাপদ রাখতে এবারের জাতীয় দিবসে সব ধরনের গণজমায়েত নিষিদ্ধ করেছে আমিরাত সরকার। সবাইকে বিশেষ এ দিনটি ঘরে বসে উদযাপন ও উপভোগ করার অনুরোধ করা হয়েছে।
কেউ আইন অমান্য করে গণজমায়েত করলে গুণতে হবে জরিমানা ও জেল। এ ছাড়াও গাড়ির কালার ও নম্বর পরিবর্তন এবং জোরে হরণ বাজানো নিষিদ্ধ করা হয়েছে। সূত্র : আল জাজিরা

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন