শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

আন্দোলনরত কৃষকদের সঙ্গে ভারত সরকারের বৈঠক ব্যর্থ, পরবর্তী বৈঠক ৩ ডিসেম্বর

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২ ডিসেম্বর, ২০২০, ৩:৪৭ পিএম

দিল্লিতে আন্দোলনরত কৃষকদের সঙ্গে সরকারের প্রথম বৈঠক ফলাফলহীন বা দুঃখজনক ব্যর্থতার মধ্য দিয়ে শেষ হলো।পরবর্তী আলোচনা বা বৈঠক বসবে ৩ ডিসেম্বর।সম্প্রতি পাস হওয়া তিনটি কৃষি আইন বাতিল করতে হবে, প্রথম শর্ত কৃষকদের। তবে সরকার সে দাবির ধারেকাছেও নেই, বৈঠকে প্রস্তাব দিয়েছে একটি কমিটি গঠন করার। কমিটি গড়ার প্রস্তাব প্রত্যাখ্যান করে কৃষক প্রতিনিধিরা সাফ সাফ বলে দিয়েছেন, আন্দোলন চলবে। -টাইমস অব ইন্ডিয়া, আল জাজিরা, এনডিটিভি, এএনআই, পিটিআই

কৃষক নেতা চন্দ সিং বলেন, তারা আমাদের কোনও কথাই শুনতেই চাননি। আমাদের দাবি সরাসরি নাকচ করেছেন। এ অবস্থায় রাস্তার আন্দোলনই আমাদের একমাত্র ভরসা। এই কমিটি ওই তিন আইনের ধারা-উপধারা খতিয়ে দেখে সিদ্ধান্ত নেবে কৃষকদের দাবি সঠিক কি না। রাজপথে কৃষকদের আন্দোলন চলছে সে অনেক দিন হলো। দুদিন আগে অমিত শাহ আলোচনার আহ্বান জানালে কৃষক নেতারা ঘোষণা দেন, তাদের কাছে চার মাসের রসদ আছে। দাবি আদায়ের জন্যে প্রয়োজন হলে দিল্লীর পাঁচ প্রবেশ পথের সবগুলোতে অবরোধ করে বসে খাকবে কৃষকরা। কৃষি আইনগুলোর ব্যাপারে ভারত সরকারের অবস্থান স্পষ্ট। খোদ নরেন্দ্র মোদী বলেছেন, আইন তিনটি কৃষকদের জন্যে মঙ্গলজনক। সে অবস্থান থেকেই দিল্লীতে মঙ্গলবার কৃষক নেতাদের সঙ্গে বৈঠকে বসেন কেন্দ্রীয় কৃষিমন্ত্রী নরেন্দ্র সিং তমার।

বৈঠক নিয়ে ইতিবাচক মনোভাব মন্ত্রীর। কৃষকদের আন্দোলন বন্ধ করার অনুরোধ জানিয়ে তিনি বলেন, আলোচনায় আসুন। অনুষ্ঠিত বৈঠককে অত্যন্ত সফল হিসেবে অভিহিত করে তিনি জানান, ৩ তারিখ আবার বসবো। আমরা আলোচনার জন্য কৃষকদের একটা ছোট প্রতিনিধি দলের সঙ্গে বসতে চাইছি। ধারাবাহিক আলোচনার ফাঁকে কৃষক ইউনিয়ন নেতাদের চা পানের আমন্ত্রণ জানান কৃষিমন্ত্রী। আমন্ত্রণ রক্ষা করে মন্ত্রীকে পাল্টা নিমন্ত্রণ করে এসেছেন কৃষক নেতারা। কৃষক নেতা কুলওয়ান্ত সিং সাধু জানান, তারা যেখানে অবস্থান নিয়ে আন্দোলন করছেন, সেখানকার লঙ্গরখানায় জিলাপি ও পাকৌড়া সহযোগে চা খেতে বলেছেন মন্ত্রীকে। এ নিয়ে বেশ হাসাহাসি হয়েছে, বৈঠকের গুমোট হাওয়া কেটে গিয়েছিলো কিছু সময়ের জন্য।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন