বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

প্রতিবন্ধীবান্ধব করার আহবান

৮ম পঞ্চবার্ষিকী পরিকল্পনা

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৩ ডিসেম্বর, ২০২০, ১২:০১ এএম

জাতিসংঘ উন্নয়ন কর্মসূচি (ইউএনডিপি) এবং ডিজ্যাবিলিটি এল্যায়েন্স অন এসডিজিস বাংলাদেশ ২০২১-২০২৫ সালের বাংলাদেশ সরকারের ৮ম পঞ্চবার্ষিকী পরিকল্পনা প্রতিবন্ধীবান্ধব করার জন্য আহবান করেছে। গতকাল ইউএনডিপি এবং ডিজ্যাবিলিটি এল্যায়েন্স অন এসডিজিস বাংলাদেশ-যা ২৫টি দেশিয় ও আন্তর্জাতিক প্রতিবন্ধী ব্যক্তিদের অধিকার সুরক্ষায় কাজ করছে এমন সংগঠনগুলোর একটি নেটওয়ার্ক আয়োজিত কর্মশালায় ‘সামাজিক সুরক্ষা নীতিমালা ও কর্মসূচি সমূহকে প্রতিবন্ধীতা-বান্ধব করি’ শীর্ষক আলোচনায় এই দাবি জানানো হয়। পরিকল্পনা কমিশনের সাধারণ অর্থনৈতিক বিভাগের সদস্য প্রফেসর ড. শামসুল আলম কর্মশালায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন এবং ইমপ্যাক্ট ফাউন্ডেশনের ট্রাস্ট্রি মনসুর আহমেদ চৌধুরী অনুষ্ঠানে সভাপতিত্ব করেন।

কর্মশালায় মূল প্রবন্ধ উপস্থাপন করেন ইউএনডিপি’র আমিনুল আরিফিন এবং সাইটসেভার্সের অয়ন দেবনাথ। মূল প্রবন্ধে উঠে আসে প্রতিবন্ধীরা কোভিড-১৯ মহামারিতে সবচেয়ে ক্ষতিগ্রস্ত সম্প্রদায়ের মধ্যে অন্যতম। এছাড়াও সরকারের সামাজিক সুরক্ষা বেষ্টনির বর্তমান পরিধি প্রতিবন্ধী ব্যক্তিদের জন্য পর্যাপ্ত নয়। এই প্রেক্ষিতে কর্মশালার মূল প্রবন্ধ আগামী ২০২১-২০২৫ সালের ৮ম পঞ্চবার্ষিকী পরিকল্পনা প্রতিবন্ধীতা-বান্ধব করার জন্য সরকারের প্রতি সুনির্দিষ্ট প্রস্তাবনা করেছে এবং সামাজিক সুরক্ষার বেষ্টনিতে প্রতিবন্ধী ব্যক্তিদের জন্য অধিকতর বাজেট বরাদ্দের জোর দাবি জানিয়েছে।

ড. শামসুল আলম বলেন, সরকার প্রতিবন্ধীতা বিষয়ে যথেষ্ট সংবেদনশীল। বর্তমান সরকার প্রতিবন্ধী ব্যক্তিদের অধিকার সুরক্ষা আইন-২০১৩ এবং প্রতিবন্ধীতা বিষয়ক জাতীয় কর্মপরিকল্পনা-২০১৯ প্রণয়ন করেছে। ড. শামসুল আলম বলেন, জাতীয় সামাজিক সুরক্ষা কৌশলের আওতায় ১ লাখ গরীব প্রতিবন্ধী ব্যক্তিদের ইতিমধ্যে অন্তর্ভুক্ত করা হয়েছে।
ডিজ্যাবিলিটি এল্যায়েন্স অন এসডিজিস বাংলাদেশের কনভেনার ও সাইটসেভার্সের কান্ট্রি ডিরেক্টর অমৃতা রেজিনা রোজারিও এবং প্রতিবন্ধী ব্যক্তিদের পক্ষে জাহাঙ্গীর আলম আগামী ২০২১ সালের গণশুমারিতে প্রতিবন্ধী ব্যক্তিদের তথ্য নিরুপণের আহবান জানান।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন