ঢাকা শুক্রবার, ২২ জানুয়ারি ২০২১, ০৮ মাঘ ১৪২৭, ০৮ জামাদিউস সানী ১৪৪২ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

করোনায় বিশ্বে হতদরিদ্র বেড়েছে ৪০ শতাংশ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৩ ডিসেম্বর, ২০২০, ১২:০০ এএম

করোনাভাইরাস সৃষ্ট বৈশ্বিক মহামারির মধ্যে বিশ্বজুড়ে হতদরিদ্র মানুষের সংখ্যা ৪০ শতাংশ বেড়েছে। যাদেরকে জরুরি ভিত্তিতে মানবিক সাহায্যের আওতায় আনা প্রয়োজন বলে জানিয়েছে জাতিসংঘ। গতকাল মঙ্গলবার জাতিসংঘের ত্রাণ বিষয়ক প্রধান কর্মকর্তা মার্ক লোকক এ তথ্য জানিয়েছেন।

এ ব্যাপারে মার্ক লোকক বলেন, ২০২১ সাল থেকেই হতদরিদ্র মানুষগুলোর সাহায্যের প্রয়োজন পড়বে। তাদের সহায়তা দিতে জাতিসংঘের দরকার হবে তিন হাজার ৫০০ কোটি মার্কিন ডলার। তিনি আরো বলেন, হতদরিদ্ররা সবাই যদি একটি দেশে বাস করতেন তাহলে সেটি বিশ্বের পঞ্চম বৃহত্তম জনগোষ্ঠীর দেশ হতো।

এদিকে, জাতিসংঘ ২০২১ সালে ৫৬ দেশে মানবিক ত্রাণ পৌঁছে দিতে ৩৪টি পরিকল্পনা করেছে। সংস্থাটি এর মাধ্যমে ১৬ কোটি মানুষের কাছে মানবিক সহায়তা পৌঁছে দিতে চায় বলে জানিয়েছেন মার্ক লোকক।
জাতিসংঘের পরিসংখ্যান অনুযায়ী, বিশ্বে প্রায় সাড়ে ২৩ কোটি মানুষকে ক্ষুধা, যুদ্ধ, জলবায়ু পরিবর্তনের প্রভাব এবং করোনাভাইরাস মহামারীর প্রভাব মোকাবেলা করতে হচ্ছে।

মার্ক লোকক বলেন, জাতিসংঘ হতদরিদ্রদের দুই-তৃতীয়াংশের কাছে পৌঁছাতে চায়। বাকিদের জন্য রেড ক্রসের মত অন্যান্য দাতব্য সংস্থা সহায়তার চেষ্টা করবে। তিনি জানান, ২০২০ সালে দাতা দেশগুলো রেকর্ড এক হাজার ৭০০ কোটি মার্কিন ডলার দান করেছে। যা দিয়ে নির্ধারিত লক্ষ্যের প্রায় ৭০ শতাংশ মানুষের কাছে ত্রাণ সহায়তা পৌঁছানো সম্ভব হয়েছে।

তবে, ২০২১ সালের জন্য জাতিসংঘের দরকার তিন হাজার ৫০০ কোটি (৩৫ বিলিয়ন) মার্কিন ডলার। এটি নিঃসন্দেহে বিশাল অংকের। কিন্তু ধনী দেশগুলো তাদের জনগণকে মহামারী থেকে সুরক্ষা দিতে যে পরিমাণ ব্যয় করছে তার তুলনায় এই অর্থ খুবই সামান্য। ##

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন