ঢাকা শুক্রবার, ২২ জানুয়ারি ২০২১, ০৮ মাঘ ১৪২৭, ০৮ জামাদিউস সানী ১৪৪২ হিজরী

জাতীয় সংবাদ

মৃত্যু ৬ হাজার ৭শ’ ছাড়াল

দেশে করোনাভাইরাস

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৩ ডিসেম্বর, ২০২০, ১২:০০ এএম

ঢাকায় করোনাভাইরাসে আক্রান্ত রোগীদের মৃত্যের সংখ্যা ভয়াবহভাবে বাড়ছে। দেশে গত ২৪ ঘণ্টায় করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে আরো ৩৮ জনের মৃত্যু হয়েছে। এর মধ্যে ৩০ জনের মৃত্যু হয়েছে ঢাকায়। এ নিয়ে মোট মৃত্যু হয়েছে ৬ হাজার ৭১৩ জন। অর্থাৎ দেশে করোনায় মৃত্যু ৬ হাজার ৭শ’ জন ছাড়ালো। নতুন করে শনাক্ত হয়েছেন দুই হাজার ১৯৮ জন। সবমিলিয়ে আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে চার লাখ ৬৯ হাজার ৪২৩ জন। গতকাল বুধবার স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক অধ্যাপক ডা. নাসিমা সুলতানা স্বাক্ষরিত এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

এতে বলা হয়, ঢাকা সিটিসহ দেশের বিভিন্ন হাসপাতালে ও বাড়িতে উপসর্গবিহীন রোগীসহ গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন দুই হাজার ৫৬২ জন। এ পর্যন্ত মোট সুস্থ হয়েছেন তিন লাখ ৮৫ হাজার ৭৮৬ জন। সারাদেশে সরকারি ও বেসরকারি ব্যবস্থাপনায় সারাদেশে ১১৮টি ল্যাবে নমুনা সংগ্রহ ও পরীক্ষা হয়েছে। গত ২৪ ঘণ্টায় নমুনা সংগ্রহ হয়েছে ১৫ হাজার ৮৮৪টি। আগের নমুনাসহ মোট নমুনা পরীক্ষা করা হয়েছে ১৫ হাজার ৯৭২টি। এ পর্যন্ত নমুনা পরীক্ষা হয়েছে ২৮ লাখ চার হাজার ১৭৪টি।

স্বাস্থ্য অধিদপ্তরের পাঠানো বিজ্ঞপ্তি অনুযায়ী গত ২৪ ঘণ্টায় নমুনা পরীক্ষার হার ১৩ দশমিক ৭৬ শতাংশ। এ পর্যন্ত নমুনা পরীক্ষা বিবেচনায় শনাক্তের হার ১৬ দশমিক ৭৪ শতাংশ। আর শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৮২ দশমিক ১৮। তবে শনাক্ত বিবেচনায় মৃত্যুর হার এক দশমিক ৪৩ শতাংশ।

বিজ্ঞপ্তিতে নাসিমা সুলতানা জানান, ২৪ ঘণ্টায় মারা যাওয়া ৩৮ জনের মধ্যে ২৫ জন পুরুষ ও নারী ১৩ জন। তাদের মধ্যে ঢাকা বিভাগে ৩০ জন, চট্টগ্রাম বিভাগে চারজন, রংপুর বিভাগে দুইজন রয়েছেন। এছাড়া রাজশাহী ও খুলনা বিভাগে একজন করে দুইজন রয়েছেন। তাদের মধ্যে হাসপাতালে ৩৭ জন ও বাড়িতে একজন মারা গেছেন। মৃতদের বয়স বিশ্লেষণে দেখা যায়, ৬০ বছরের ঊর্ধ্বে ২৫ জন, ৫১ থেকে ৬০ বছরের মধ্যে চারজন , ৪১ থেকে ৫০ বছরের মধ্যে চারজন, ৩১ থেকে ৪০ বছরের মধ্যে তিনজন, ২১ থেকে ৩০ বছরের মধ্যে একজন, শ‚ন্য থেকে ১০ বছরের নিচে একজন রয়েছেন।

স্বাস্থ্য অধিদপ্তর জানায়, গত ২৪ ঘণ্টায় আইসোলেশনে এসেছেন ১৮৭ জন ও আইসোলেশন থেকে ছাড় পেয়েছেন ২১৫ জন। এ পর্যন্ত আইসোলেশনে এসেছেন ৯১ হাজার ৬৯৩ জন। আইসোলেশন থেকে ছাড়পত্র নিয়েছেন ৭৮ হাজার ৭৯২ জন। বর্তমানে আইসোলেশনে আছেন ১২ হাজার ৯০১ জন।

দেশে গত ৮ মার্চ করোনা ভাইরাসে সংক্রমিত প্রথম রোগী শনাক্ত হয়। এর ১০ দিন পর ১৮ মার্চ করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে প্রথম একজনের মৃত্যু হয়। #

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন