ঢাকা সোমবার, ১৮ জানুয়ারি ২০২১, ০৪ মাঘ ১৪২৭, ০৪ জামাদিউস সানী ১৪৪২ হিজরী

মহানগর

ঢাবি অধ্যাপক ড. আবু তাহের আর নেই : বিদায় ফিলোসফার কিং

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩ ডিসেম্বর, ২০২০, ৪:২৫ এএম

ঢাকা বিশ্ববিদ্যালয়ের সমাজকল্যাণ ও গবেষণা ইনস্টিটিউটের সাবেক পরিচালক অধ্যাপক ড. মো. আবু তাহের মারা গেছেন। বুধবার (২ ডিসেম্বর) বিকেল ৫টায় তার মৃত্যু হয়। ইন্না ‌লিল্লা‌হি ওয়া ইন্না ইলাই‌হি রা‌জিউন। তিনি হার্ট ও কিডনি রোগে ভুগছিলেন। অধ্যাপক ড. মো. আবু তাহেরের মৃত্যুর বিষয়টি গণমাধ্যমকে নিশ্চিত করেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভিসি অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান।

জানতে চাইলে তিনি বলেন, অধ্যাপক ড. মো. আবু তাহের খুব ভালো মনের মানুষ ও একজন ভালো গবেষক ছিলেন। সমাজকল্যাণ ও গবেষণা ইনস্টিটিউটের একজন ভালো শিক্ষক হিসেবে তার বেশ সুনাম রয়েছে। সমাজকল্যাণ ও গবেষণা ইনস্টিটিউটের অধ্যাপক ড. গোলাম রব্বানী তার ফেসবুক স্ট্যাটাসে লিখেন, অত্যন্ত দু:‌খের সা‌থে জানা‌চ্ছি যে, আমা‌দের সক‌লের প্রিয় শিক্ষক সমাজকল্যাণ ও গ‌বেষণা ইন‌স্টি‌টিউ‌টের সা‌বেক প‌রিচালক আমাদের পরম শিক্ষাগুরু অধ্যাপক ড. মো. আবু তা‌হের স্যার আজ বিকাল ৫ টায় ঢাকার এক‌টি হাসপাতা‌লে চি‌কিৎসাধীন অবস্থায় ই‌ন্তেকাল ক‌রে‌ছেন (ইন্না‌লিল্লা‌হি ওয়া ইন্না ইলা‌হি রা‌জিউন)। আল্লাহ এই সৎ ও মহান শিক্ষ‌ককে ক্ষমা ক‌রে দিন ও তাঁ‌কে বে‌হেশত নসীব করুন। ইনস্টিটিউটের অধ্যাপক ড. হাফিজ উদ্দিন ভুইয়া স্যারের রুহের মাগফেরাত কামনা করেন এবং তাঁর শোক সন্তপ্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা জ্ঞাপন করেন।

তার মৃত্যুতে সমাজকল্যাণ ও গবেষণা ইনস্টিটিউটের শিক্ষক-শিক্ষার্থীদের মধ্যে এক শোকের ছায়া নেমে আসে। ইনস্টিটিউটের সাবেক শিক্ষার্থী প্রকৌশলী নওশাদুল হক জানান, আমাদের দেখায় একজন গবেষণামনস্ক পরমশ্রদ্ধেয় শিক্ষাগুরুকে আমরা হারিয়েছি। আমরা তার বিদেহী আত্মার মাগফিরাত কামনা করি। আমরা তার শোকসন্তপ্ত পরিবারের সদস্যদের প্রতি গভীর সমবেদনা জ্ঞাপন করছি। অপর সাবেক শিক্ষার্থী খালিদ ফেরদৌস বলেন, অধ্যাপক আবু তাহের স্যারের দার্শনিক চিন্তা-ভাবনার জন্য ইনস্টিটিউটের সবাই আমরা তাকে ‘ফিলোসফার কিং’ বলে সম্মোধন করতাম। এমন সৎ ও নৈতিক আদর্শের মূর্তপ্রতীক শিক্ষকের বিদায় আমাদের দারুণভাবে মর্মাহত করেছে। তাঁর শূন্যতা হয়তো কোনোদিন পূরণ হবার নয়।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (1)
খালিদ ফেরদৌস ৩ ডিসেম্বর, ২০২০, ১১:২২ এএম says : 0
ধন্যবাদ ইনকিলাব ও Mohammad Abdul Wadud ভাইকে আমাদের অত্যন্ত প্রিয় শিক্ষকের প্রয়াণে আমার বেদনাহত কথা পত্রিকায় প্রকাশের জন্য।
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন