ঢাকা শনিবার, ১৬ জানুয়ারি ২০২১, ০২ মাঘ ১৪২৭, ০২ জামাদিউল সানী ১৪৪২ হিজরী

সারা বাংলার খবর

আজ ইন্দো-বাংলা ফ্রেন্ডশীপ পাইপলাইনের নির্মাণ কাজের উদ্বোধন

দিনাজপুরের পার্বতীপুরে ডিপোতে সরাসরি পৌঁছাবে ডিজেল

দিনাজপুর অফিস | প্রকাশের সময় : ৩ ডিসেম্বর, ২০২০, ৩:১০ পিএম

পরিবহন খরচ কমানো এবং মাঠ পর্যায়ে নিরবচ্ছিন্ন ভাবে ডিজেল (জ্বালানি) সরবরাহ নিশ্চিত করতে আজ বৃহস্পতিবার থেকে শুরু হয়েছে পাইপ লাইন স্থাপনের কাজ। সকাল ১২টায় দিনাজপুরের পার্বতীপুরের সোনাপুকুর এলাকায় পাইপ লাইনের কাজ ভিত্তিপ্রস্তর স্থাপনের মাধ্যমে উদ্বোধন করনে পেট্রোলিয়াম কর্পোরেশনের চেয়ারম্যান আবু বক্কর সিদ্দিক। এসময় আরো বক্তব্য রাখেন ভারতের শিলিগুড়ির নুমালীগড় তেল শোধনাগার কেন্দ্র কান্ট্রি ডিরেক্টর রাম রাম কৃঞ্চ কঙ্গোর,প্রকল্প পরিচালক টিপু ¯ুলতান,অতিরিক্ত জেলা প্রশাসক রাজস্ব আবু সালেহ ।

কৃষি প্রধান উত্তরে ১৬ জেলায় সেচ কাজ এবং ডিজেল নির্ভর যানবাহনের জন্য প্রায় ভারতের শিলিগুড়ির নুমালীগড় তেল শোধনাগার কেন্দ্র থেকে ১৩০ কিলোমিটার পাইপ লাইন পঞ্চগড় হয়ে পৌছাবে দিনাজপুরের পার্বতীপুরে রেলহেড ডিপো পর্যন্ত। ওই পাইপলাইনে বছরে ৪৩ হাজার মেট্রিক টন জ¦ালানী তেল সরবরাহ করা যাবে ডিপোতে। এব্যাপারে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এর ২০১৮ সালের ১৮ সেপ্টেম্বর সমঝোতা চুক্তি স্বাক্ষর করেছেন।

পাইপলাইন স্থাপনে ৫২০ কোটি টাকা খরচের মধ্যে ভারত সরকারের অনুদান ৩০৩ কোটি রুপির সাথে বাংলাদেশ পেট্রোলিয়াম করপোরেশন দেবে ২১৭ কোটি টাকা। প্রকল্পটি বাস্তবায়ন ২০২২ সালের জুনে শেষ হবে।। এতে জ¦ালানী তেলের সরবরাহ বাড়ার পাশাপাশি সম্ভাবনা রয়েছে দাম কমারও। চট্রগ্রাম থেকে সড়ক পথে পরিবহন ব্যয় ব্যারেল প্রতি প্রায় ৮ ডলার এবং রেলপথে পরিবহনের চেয়ে পাইপলাইনে ব্যারেল প্রতি খরচ ধরা হয়েছে মাত্র ৫ ডলার করে। এছাড়াও সময়ও লাগবে কম। ফলে দীর্ঘদিনের জ্বালানি সমস্যা থেকে মুক্তি পাবে উত্তরের ১৬ জেলার মানুষ।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন