ঢাকা শনিবার, ১৬ জানুয়ারি ২০২১, ০২ মাঘ ১৪২৭, ০২ জামাদিউল সানী ১৪৪২ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

মহাশূন্যে মুলা চাষে নতুন সাফল্য নাসার

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৪ ডিসেম্বর, ২০২০, ১২:০৭ এএম

মহাশূন্যে মাধ্যাকর্ষণ শক্তি নেই বললেই চলে। এ বার সেখানেই মুলা চাষ করে ফেলল আমেরিকার মহাকাশ গবেষণা সংস্থা নাসা। ‘ইন্টারন্যাশনাল স্পেস স্টেশন’ (আইএসএস) নামের যে কৃত্রিম উপগ্রহ দীর্ঘ সময় ধরে পৃথিবীকে প্রদক্ষিণ করে চলেছে, তাতেই এই চমকপ্রদ পরীক্ষায় সফল হয়েছে তারা।

পৃথিবী থেকে চাঁদ ও মঙ্গলে জনবসতি সরিয়ে নিয়ে যাওয়ার লক্ষ্য বাস্তবায়িত করতে দিনরাত পরিশ্রম করছেন বিজ্ঞানীরা। তার জন্য পরিবার পরিজনদের ছেড়ে মাসের পর মাস মহাশূন্যেই কেটে যায় নভোচারীদের। সেখানে তারা যাতে প্রয়োজনীয় ভিটামিন এবং খনিজ পান তার জন্য মহাশূন্যে চাষবাসের চেষ্টা চলছিল বহু দিন ধরেই। এত দিনে মুলা চাষের মাধ্যমে তাতে সাফল্য এল। আইএসএস-এর কলম্বাস ল্যাবরেটরি মডিউলের প্লান্ট হ্যাবিটাট-২-তে বীজ থেকে গাছ গজিয়ে ওঠার ছবি প্রকাশ করেছে নাসা। তাতে চৌকো একটি চৌকো আকারের একটি বাক্সে নানা ধরনের তারের মাঝখানে ২০টি সবুজ পাতা সম্বলিত চারাগাছ দেখা গিয়েছে।

এত রকমের ফসল থাকতে বেছে বেছে মুলা চাষই কেন করা হল, তার সপক্ষেও যুক্তি দিয়েছেন বিজ্ঞানীরা। তারা জানিয়েছেন, মুলা চাষ করতে খুব বেশি সময় লাগে না। মুলা কাঁচাই চিবিয়ে খাওয়া যায়। আবার এর পুষ্টিগুণও বেশি। তাই মহাশূন্যে মুলা চাষের সিদ্ধান্ত নেয়া হয়। আর কিছু দিন পরেই মাটি খুঁড়ে মুলা তোলা হবে। পরীক্ষার জন্য তার নমুনা পাঠানো হবে পৃথিবীতে। তবে মহাকাশে মুলা চাষ মোটেই সহজসাধ্য কাজ ছিল না বলে জানিয়েছেন বিজ্ঞানীরা। মাধ্যাকর্ষণ শক্তি না থাকায় শিকড় মাটিতে প্রবেশ করার উপায় ছিল না। তাই প্রথমে মাটির ‘বালিশ’ তৈরি করে তাতে বীজ পুঁতে দেয়া হয়। তা থেকে চারা বেড়ে ওঠে। এই পদ্ধতিতে সমস্ত গাছ সমান পানি এবং সারও পায়।

গবেষণায় দেখা গিয়েছে, নীল এবং লাল আলোতেই গাছ সবচেয়ে ভাল সাড়া দেয়। সেই মতো ওই বাক্সের মধ্যে এলইডি আলোর ব্যবস্থা রয়েছে। ১৮০-র বেশি সেন্সর বসানো রয়েছে। ফ্লোরিডায় নাসার কেনেডি স্পেস সেন্টার থেকে গাছের বৃদ্ধিতে নজর রাখছেন বিজ্ঞানীরা। প্রয়োজন বুঝে জল, সার এবং তাপমাত্রার রদবদলও তাদের নজরদারিতেই হয়। সূত্র: ডেকান হেরাল্ড।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (6)
Rafiqul Islam ৪ ডিসেম্বর, ২০২০, ২:৩২ এএম says : 0
মহাশূন্যে মধু সংগ্রহ করার ব্যবস্থা করে দেখাও
Total Reply(0)
Md Masud Hawlader ৪ ডিসেম্বর, ২০২০, ২:৩৩ এএম says : 0
মহাকাশ আমাদের দরকার নেই আমগো দেশের বাতাবি লেবুর বাম পার ফলন হয়েছে দেখতে চাইলে চোখ রাখুন বিটি বির পর্দায়
Total Reply(0)
Safiqul Islam ৪ ডিসেম্বর, ২০২০, ২:৩৩ এএম says : 0
কৃষিমন্ত্রী ৩০ সদস্যের কর্মকর্তা পাঠাবেন মহাশূন্যে আধুনিক মুলাচাষ শিখতে।
Total Reply(0)
Abdullah Al Mamun ৪ ডিসেম্বর, ২০২০, ২:৩৪ এএম says : 0
এবার মহাশুন্যেও মুলার জুস পাওয়া যাবে
Total Reply(0)
Abdus Salam Patwary ৪ ডিসেম্বর, ২০২০, ২:৩৫ এএম says : 0
মুলার দাম বৃদ্ধি করার চক্রান্ত চলছে, ঈদের পরে আন্দোলনের মাধ্যমে সকল চক্রান্ত নস্যাৎ করা হবে।
Total Reply(0)
নাঈম ৪ ডিসেম্বর, ২০২০, ১:৩২ এএম says : 0
এছাড়া আর কোন কিছু চাষ করার জন্য পেলো না তারা
Total Reply(0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন