ঢাকা শনিবার, ১৬ জানুয়ারি ২০২১, ০২ মাঘ ১৪২৭, ০২ জামাদিউল সানী ১৪৪২ হিজরী

খেলাধুলা

ভুল শুধরে জয়ের খোঁজে বাংলাদেশ

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ৪ ডিসেম্বর, ২০২০, ১২:০৭ এএম

বিশ্বকাপ ও এশিয়ান কাপ বাছাইয়ে কাতারের বিপক্ষে ফিরতি ম্যাচে ভালো খেলার প্রত্যয়ে শুক্রবার মাঠে নামছে বাংলাদেশ জাতীয় ফুটবল দল। কাতারের রাজধানী দোহার আবদুল্লাহ আল খলিফা স্টেডিয়ামে বাংলাদেশ সময় রাত ১০টায় (কাতার সময় সন্ধ্যা ৭ টা) শুরু হবে ম্যাচটি। বাছাইয়ে গত বছরের ১০ অক্টোবর ঘরের মাঠে প্রথম লেগের ম্যাচে কাতারকে মোকাবেলা করেছিল লাল-সবুজরা। বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে অনুষ্ঠিত ওই ম্যাচে ভালো খেলেও ২-০ ব্যবধানে হেরে যায় জামাল ভূঁইয়া বাহিনী। এবার প্রতিশোধ নেবার পালা। তবে প্রশ্ন থেকে যায়, দোহায় শক্তিশালী প্রতিপক্ষের বিরুদ্ধে কতটা বুক উঁচিয়ে দাঁড়াতে পারবেন বাংলাদেশ দলের ফুটবলাররা।

তারপরও ফিরতি লেগের ম্যাচে ভালো করার প্রত্যয় নিয়েই দু’সপ্তাহ আগে কাতার গেছেন ব্রিটিশ কোচ জেমি ডে’র শিষ্যরা। ফুটবলাররা আগে গেলেও প্রাণঘাতি করোনাভাইরাসে আক্রান্ত হওয়ায় দলের সঙ্গে যেতে পারেননি জেমি। টানা পাঁচবারের পরীক্ষায় করোনামুক্ত হয়েই কোচ জেমি দোহায় গেলেন একদিন আগে। আশা করছেন তিনি বাংলাদেশ দলের ডাগ আউটে থাকবেন।

জেমি’র অনুপস্থিতিতে দোহায় জামাল ভূঁইয়াদের অনুশীলন করিয়েছেন সহকারী কোচ স্টুুয়ার্ট ওয়াটকিস। করোনা নেগেটিভ হওয়ার পর ২ নভেম্বর কাতার গিয়ে ফের করোনাভাইরাস (কোভিড-১৯) পরীক্ষার জন্য নমুনা দেন জেমি। বৃহস্পতিবার সেই পরীক্ষার ফলও এসেছে নেগেটিভ। কোয়ারেন্টিনের নিয়মে ব্রিটিশ এই কোচের ম্যাচের দিন বাংলাদেশ ডাগ আউটে দাঁড়ানো নিয়ে শঙ্কা থাকলেও এখন আর তা নেই।

জেমি বৃহস্পতিবার নিশ্চিত করেছেন কাতারের বিপক্ষে শুক্রবারের ম্যাচে তিনি ডাগ আউটে দাঁড়াবেন। আর মধ্যপ্রাচ্যের দেশটির বিপক্ষে ভালো খেলার প্রত্যয়ে এক পয়েন্টের স্বপ্নও দেখছেন এই ব্রিটিশ। একই সঙ্গে তার পরিকল্পনা হলো কাতারকে গোল করতে না দেওয়া। দোহা থেকে জেমি বলেন, ‘কাতার শক্তিশালী দল। সবাই মনে করছে তারা সহজে জিতবে। ম্যাচটা ছেলেদের জন্য অনেক বড় অভিজ্ঞতা এবং আমি শুধু চাই ছেলেরা যতটা পারে ভালো খেলুক।’ যদিও ম্যাচের আগে কাল বাংলাদেশ দলের সবাইকে ফের করোনা পরীক্ষা দিতে হয়েছে।

বিশ্বকাপ বাছাইয়ে যে আফগানিস্তানের কাছে ১-০ গোলে হেরেছিল বাংলাদেশ। সেই দলটিকে দোহায় ৬ গোলে বিধ্বস্ত করেছিল কাতার। ‘ই’ গ্রুপে ১৩ পয়েন্ট নিয়ে তালিকার শীর্ষে থাকা কাতার প্রতিপক্ষের জালে সবচেয়ে বেশি গোল দিয়েছে (১১টি)। আর এই গ্রুপে সবচেয়ে বেশি গোল হজম করেছে বাংলাদেশ (৮টি)। দিয়েছে মাত্র ২টি। এই পরিসংখ্যানই বলে দিচ্ছে আজকের ম্যাচটি হতে যাচ্ছে কাতারের আক্রমণভাগ বনাম বাংলাদেশের রক্ষণভাগ। জানা গেছে, ৪-১-৪-১ ফরমেশনে খেলবে বাংলাদেশ। কাতারের আক্রমণ সামলানোর জন্য গোলপোস্টের নিচে আশরাফুল ইসলাম রানার সঙ্গে রক্ষণভাগে পরীক্ষা দিতে হবে তপু বর্মণ, বিশ্বনাথ ঘোষ, ইয়াসিনদের। কাতার সাধারণত ৩-৪-৩ ছকে খেলে থাকে। আক্রমণে একসঙ্গে সাতজন ওপরে চলে আসে তারা। তখন রক্ষণভাগের ওপর চাপটা বেড়ে যায়। সেই চাপ যেন না বাড়ে তাই মিডফিল্ড থেকে জামাল ভূঁইয়া এবং মানিক মোল্লাকেও এ ম্যাচে নিচে নামিয়ে খেলাতে পারেন কোচ জেমি ডে। তবে তপু-রানাদের মূল লক্ষ্য হলো শেষ পর্যন্ত লড়াই করা। হারার আগেই হেরে যেতে চায় না লাল-সবুজরা। কাতার শক্তিশালী হলেও তাদেরকে থামানো সম্ভব বলেই বিশ্বাস ফুটবলারদের।

ফিফা র‌্যাঙ্কিংয়ে কাতার ৫৯, বাংলাদেশ ১৮৪। র‌্যাঙ্কিংয়ে দু’দলের এ ব্যবধানটাই বলে দিচ্ছে কতটা এগিয়ে স্বাগতিকরা। তবে এখন র‌্যাঙ্কিংয়ের দিকে তাকাতে চান না অধিনায়ক জামাল ভূঁইয়া। তিনি বলেন, ‘র‌্যাঙ্কিং শুধুই একটা সংখ্যা। আমি র‌্যাঙ্কিংয়ে বিশ্বাস করি না। র‌্যাঙ্কিং কোনো দলের মানদন্ড হতে পারে না। ম্যাচের দিন যারা ভাল খেলবে তারাই জিতবে।’

কাতারের বিপক্ষে ফিরতি ম্যাচটি বিশ্বকাপ বাছাইয়ে বাংলাদেশের পঞ্চম খেলা। এর আগে চার ম্যাচ খেলেছে লাল-সবুজরা। এর মধ্যে আফগানিস্তান, কাতার এবং ওমানের কাছে হারলেও কলকাতার সল্টলেকের মাঠে ৮৮ মিনিট পর্যন্ত এগিয়ে থেকে শেষ পর্যন্ত স্বাগতিক ভারতের সঙ্গে ১-১ গোলে ড্র করেন জামাল ভূঁইয়ারা। বাছাইয়ে আগামী মার্চ ও জুনে বাংলাদেশ ঘরের মাঠে বাকি ৩ ম্যাচ খেলবে আফগানিস্তান, ভারত এবং ওমানের বিপক্ষে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (5)
নুরজাহান ৪ ডিসেম্বর, ২০২০, ২:৪০ এএম says : 0
কবে যে বাংলাদেশকে বিশ্বকাপে দেখবো ?
Total Reply(0)
রুহান ৪ ডিসেম্বর, ২০২০, ২:৪১ এএম says : 0
কাতার শক্তিশালী হলেও তাদেরকে থামানো সম্ভব বলেই বিশ্বাস ফুটবলারদের। আমরা সেটাই বিশ্বাস করতে চাই
Total Reply(0)
রোদেলা ৪ ডিসেম্বর, ২০২০, ২:৪০ এএম says : 0
দেখা যাক, দোহায় শক্তিশালী প্রতিপক্ষের বিরুদ্ধে কতটা বুক উঁচিয়ে দাঁড়াতে পারবেন বাংলাদেশ দলের ফুটবলাররা।
Total Reply(0)
জাহিদ ৪ ডিসেম্বর, ২০২০, ১:২৯ এএম says : 0
অনেক অনেক শুভকামনা রইল বাংলাদেশ দলের জন্য
Total Reply(0)
গোলাম ফারুক ৪ ডিসেম্বর, ২০২০, ১:২৯ এএম says : 0
আশা করি তারা খুব ভালো একটি ম্যাচ উপহার দেবে
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন