বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫ হিজরী

সারা বাংলার খবর

সাংবাদিকদের সুরক্ষা রাষ্ট্রের দায়িত্ব

চট্টগ্রামে ড. হোসেন জিল্লুর রহমান

চট্টগ্রাম ব্যুরো | প্রকাশের সময় : ৪ ডিসেম্বর, ২০২০, ১২:০৬ এএম

ব্রাকের চেয়ারম্যান অর্থনীতিবিদ ড. হোসেন জিল্লুর রহমান বলেছেন, সাংবাদিকদের সুরক্ষা ও সক্ষমতার নিশ্চয়তা দেয়া যেমন সংবাদ মাধ্যমের দায়িত্ব, তেমনি রাষ্ট্রেরও দায়িত্ব। সাংবাদিক গোলাম সরওয়ারকে অপহরণের পর তাকে উদ্ধারে চট্টগ্রামের সাংবাদিকদের আন্দোলনে অনুপ্রাণিত হয়েছেন বলেও জানান তিনি। গতকাল বৃহস্পতিবার চট্টগ্রাম প্রেস ক্লাবে ‘নৈতিক, অনুসন্ধানী সাংবাদিকতা, সুরক্ষা ও সক্ষমতা’ শীর্ষক সংবাদ সম্মেলনে তিনি এসব কথা বলেন। চট্টগ্রাম রিসার্চ ইনিশিয়েটিভ (সিআরআই) ও চন্দনাইশ মিডিয়া ক্লাব এ সংবাদ সম্মেলনের আয়োজন করে।
তত্ত¡াবধায়ক সরকারের সাবেক উপদেষ্টা হোসেন জিল্লুর রহমান বলেন, নৈতিক, বস্তুনিষ্ঠ ও অনুসন্ধানী সাংবাদিকতা বাংলাদেশ গড়ার ক্ষেত্রে অন্যতম অংশ। এ দায়িত্বপালন সহজ নয়। সাংবাদিকদের চলার পথে সুরক্ষা ও সক্ষমতার নিশ্চয়তা দেয়া গুরুত্বপূর্ণ বিষয়। তিনি আরও বলেন, চট্টগ্রামের তরুণ সাংবাদিক গোলাম সরওয়ার তার পেশাগত দায়িত্ব পালন করতে গিয়ে যে মহাবিপদের সম্মুখীন হয়েছেন, তা সব স্তরের নাগরিকদের উদ্বিগ্ন করেছে। সাংবাদিকদের পেশাগত দায়িত্ব পালনে এ ধরনের বিপদের সম্মুখীন হওয়া উন্নত বাংলাদেশ গড়ার ক্ষেত্রে অন্তরায়। এ ধরনের ঘটনা কিছুতেই গ্রহণযোগ্য নয়।
এমন ঘটনা ঘটার পর অনেক পরিবার নানামুখী অর্থনীতির অনিশ্চয়তায় পড়ে যায়। সেটি বুঝতে পেরে আমি সরওয়ারের পাশে এসে দাঁড়িয়েছি। এ ঘটনায় চট্টগ্রামের সাংবাদিকদের দায়িত্বশীল ভূমিকা দেখে আমার মতো আরও অনেক পেশাজীবী অনুপ্রাণিত হয়েছেন। তিনি জানান, পিপিআরসি, চট্টগ্রাম রিসার্চ ইনিশিয়েটিভের (সিআরআই) উদ্যোগে এবং চট্টগ্রামের সাংবাদিক সংগঠনের সহযোগিতায় সাংবাদিকদের সক্ষমতা, সুরক্ষা বৃদ্ধিতে সহযোগিতা করা হবে।
চন্দনাইশ মিডিয়া ক্লাবের সভাপতি ও যমুনা টেলিভিশনের ব্যুরো প্রধান জামশেদ রেহমানের সভাপতিত্বে সংবাদ সম্মেলনে বক্তব্য রাখেন, চট্টগ্রাম প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক চৌধুরী ফরিদ ও ফেডারেল সাংবাদিক ইউনিয়নের যুগ্ম মহাসচিব কাজী মহসিন। সংবাদ সম্মেলন শেষে জিল্লুর রহমান গোলাম সরওয়ারকে এক লাখ টাকা অনুদান প্রদান করেন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন