ঢাকা শুক্রবার, ১৫ জানুয়ারি ২০২১, ০১ মাঘ ১৪২৭, ০১ জামাদিউল সানী ১৪৪২ হিজরী

খেলাধুলা

তারার আলোয় ঝলমলে রাত

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ৪ ডিসেম্বর, ২০২০, ১২:০৬ এএম

বিশামে থাকায় গতপরশু রাতে উয়েফা চ্যাম্পিয়ন্স লিগে খেলা হয়নি লিওনেল মেসির। তবে তার অবর্তমানে ফুটবল প্রেমীদের বিনোদন দিয়েছে ফুটবলের অন্য সব তারকারা। গোল পেয়েছেন ক্রিস্টিয়ানো রোনালদো, নেইমার, আঁতোয়ান গ্রিজমান, অলিভিয়ের জিরুরা।

বার্সেলোনার পাঁচে পাঁচ
স্পোর্টস ডেস্ক : লিওনেল মেসিসহ নিয়মিত একাদশের বেশ কয়েকটি চেনা মুখকে ছাড়া খেলতে নামল বার্সেলোনা। তবে তাদের অনুপস্থিতির ছাপ পড়ল না স্প্যানিশ ক্লাবটির পারফরম্যান্সে। ফেরেন্সভারোসকে উড়িয়ে উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের গ্রুপ পর্বে টানা পঞ্চম জয় তুলে নিল তারা। গতপরশু রাতে বুদাপেস্টে হাঙ্গেরির দলটির মাঠে ৩-০ গোলে জিতেছে বার্সেলোনা। ‘জি’ গ্রুপের ম্যাচটি শুরুর প্রথম আধা ঘণ্টার মধ্যে গোলগুলো করে রোনাল্ড কোমানের শিষ্যরা। লক্ষ্যভেদ করেন আঁতোয়ান গ্রিজমান, মার্টিন ব্র্যাথওয়েট ও উসমান দেম্বেলে। একই প্রতিপক্ষের সঙ্গে প্রথম দেখায় ঘরের মাঠ ন্যু ক্যাম্পে ৫-১ গোলে জিতেছিল বার্সেলোনা।
চ্যাম্পিয়ন্স লিগের শেষ ষোলোতে খেলা আগেই নিশ্চিত করেছে বার্সেলোনা ও জুভেন্টাস। বর্তমানে পাঁচ ম্যাচের সবগুলোতে জিতে ১৫ পয়েন্ট নিয়ে গ্রুপের শীর্ষে রয়েছে কাতালান জায়ান্টরা। রাতের আরেক ম্যাচে ডায়নামো কিয়েভকে ৩-০ গোলে হারিয়েছে জুভেন্টাস। ১২ পয়েন্ট নিয়ে ইতালিয়ান পরাশক্তিরা আছে দুই নম্বরে। আগামী ৯ ডিসেম্বর গ্রুপ সেরা হওয়ার লড়াইয়ে ন্যু ক্যাম্পে মুখোমুখি হবে দল দুটি। প্রথম দেখায় জুভেন্টাসের মাঠে ২-০ গোলে জিতেছিল বার্সা। এই ম্যাচেই মুখোমুখি হতে পারেন সময়ের সেরা দুই ফুটবলার মেসি-রোনালদো।

মেসির রেকর্ড রোনালদোর
চ্যাম্পিয়ন্স লিগের সঙ্গে যেন ক্রিস্টিয়ানো রোনালদোর সম্পর্কটা হৃদয়ের। এ আসরের রাজাই বলা হয় তাকে। সর্বোচ্চ গোলদাতা তো বটেই। কিন্তু গ্রুপ পর্বে অনেক দিন থেকেই তার চেয়ে গোলের সংখ্যায় এগিয়ে ছিলেন সময়ের আরেক সেরা তারকা লিওনেল মেসি। শেষ পর্যন্ত এ রেকর্ডটিও নিজের করে নিতে পেরেছেন পাঁচ বারের ব্যালন ডি’অর জয়ী এ তারকা।
গতপরশু রাতে চ্যাম্পিয়ন্স লিগের ‘জি’ গ্রুপের ম্যাচে ডায়নামো কিয়েভ বিপক্ষে ৩-০ গোলে জিতেছে রোনালদোর দল জুভেন্টাস। একটি করে গোল করেছেন ফেদেরিকো চিয়েসা, রোনালদো ও আলভারো মোরাতা। এই জয়ে ১২ পয়েন্ট নিয়ে ইতালিয়ান পরাশক্তিরা আছে দুই নম্বরে। পাঁচ ম্যাচের সবগুলোতে জিতে ১৫ পয়েন্ট নিয়ে শীর্ষে বার্সেলোনা। ডায়নামো ও ফেরেন্সভারসের পয়েন্ট সমান ১। ম্যাচের ৫৭তম মিনিটে গোল দিয়ে অনন্য এক মাইলফলক স্পর্শ করেন রোনালদো। এটা ছিল তার ক্যারিয়ার ৭৫০তম গোল। চ্যাম্পিয়ন্স লিগে ১৩২তম গোল। আর এ গোলেই প্রতিদ্ব›দ্বী মেসিকে পেছনে ফেলেন এ পর্তুগিজ।
ফেরেন্সভারসের বিপক্ষে গত ম্যাচেই মেসিকে স্পর্শ করেছিলেন রোনালদো। দুই জনের গোল সংখ্যা ছিল ৭০টি। আগের দিন ডায়নামোর বিপক্ষে পাওয়া গোলে মেসিকে ছাড়িয়ে গ্রুপ পর্বে ৭১টি গোল দিয়ে রেকর্ডটি নিজের করে নেন তিনি।
অবশ্য প্রথম তিন ম্যাচেই চ্যাম্পিয়ন্স লিগের দ্বিতীয় রাউন্ড নিশ্চিত হয়ে যাওয়ায় শেষ দুই ম্যাচে বিশ্রামে ছিলেন মেসি। তবে শিগগিরই হয়তো ফিরবেন। সেক্ষেত্রে এ দুই তারকার দ্বৈরথ ভালোই উপভোগ করতে পারবেন সমর্থকরা।

৫৫ বছরে নিখুঁত হ্যাটট্রিক’
‘নিখুঁত হ্যাটট্রিক’ কী জিনিস সেটি দুবছর আগেও নাকি জানতেন না অলিভিয়ের জিরু! সেই জিরু কাল রাতে উয়েফা চ্যাম্পিয়নস লিগে করেছে ‘নিখুঁত হ্যাটট্রিক’। চেলসির ফরাসি স্ট্রাইকার শুধু হ্যাটট্রিক করেই থামেননি, পরে করেছেন আরেকটি গোলও। জিরুর ৪ গোলেই কাল সেভিয়াকে তাদেরই মাঠে ৪-০ গোলে হারিয়েছে চেলসি।
ইংলিশ প্রিমিয়ার লিগে যাঁর চেলসির একাদশে জায়গা পাওয়াটাই আজকাল খবর, সেই জিরু কাল ইতিহাসও গড়েছেন। চ্যাম্পিয়নস লিগ কিংবা এর পূর্বসূরি ইউরোপিয়ান কাপ গত ৫৫ বছরে জিরুর চেয়ে বেশি বয়সে কাউকে হ্যাটট্রিক করতে দেখেনি। কাল জিরুর বয়স ছিল ৩৪ বছর ৬৩ দিন। চ্যাম্পিয়নস লিগ যুগে এত বয়সী কারও হ্যাটট্রিক তো দেখা যায়ইনি, ইউরোপিয়ান কাপ (১৯৯২ সালে নাম ও ফরম্যাট বদলে চ্যাম্পিয়নস লিগ হওয়ার আগে টুর্নামেন্টটির নাম এটিই ছিল) মিলিয়ে হিসাব করলেও জিরুর চেয়ে বেশি বয়সী হ্যাটট্রিকম্যান খুঁজে পেতে ফিরে যেতে হয় ১৯৬৫ সালের সেপ্টেম্বরে। ডাচ ক্লাব ফেইনর্ডের বিপক্ষে ৩৮ বছর ১৭৩ দিন বয়সে হ্যাটট্রিক করেছিলেন রিয়াল মাদ্রিদের হাঙ্গেরিয়ান কিংবদন্তি ফেরেঙ্ক পুসকাস।

প্রতিশোধ নিয়ে অপেক্ষায় পিএসজি
ঘরের মাঠে ম্যানচেস্টার ইউনাইটেডের কাছে হেরে উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের এবারের আসর শুরু করেছিল প্যারিস সেইন্ট জার্মেই (পিএসজি)। সেই হারের প্রতিশোধ ফরাসি ক্লাবটি নিল দারুণভাবে। ব্রাজিলিয়ান তারকা নেইমারের নৈপুণ্যে ইউনাইটেডকে তাদের মাঠেই হারিয়ে প্রতিযোগিতার নকআউট পর্বে খেলার স্বপ্ন উজ্জ্বল করল টমাস টুখেলের দল।
গতপরশু রাতে ওল্ড ট্র্যাফোর্ডে ‘এইচ’ গ্রুপের ম্যাচে ৩-১ ব্যবধানে জিতেছে পিএসজি। নেইমারের গোলে সফরকারীরা এগিয়ে যাওয়ার পর স্বাগতিক ইংলিশ ক্লাবটিকে সমতায় ফেরান মার্কাস র‌্যাশফোর্ড। মার্কুইনহোস ফের প্যারিসিয়ানদের এগিয়ে নেওয়ার পর ম্যাচের একেবারে শেষদিকে ব্যবধান বাড়ান নেইমার। এ নিয়ে এবারের চ্যাম্পিয়ন্স লিগে ব্রাজিলিয়ান তারকার গোল সংখ্যা বেড়ে দাঁড়াল তিনে।
গ্রæপের আরেক ম্যাচে রোমাঞ্চকর লড়াইয়ে ইস্তানবুল বাসাকসেহিরকে ৪-৩ গোলে হারিয়েছে জার্মান ক্লাব আরবি লাইপজিগ। ফলে গ্রুপ পর্বের পাঁচ রাউন্ড শেষে ইউনাইটেড, পিএসজি ও লাইপজিগের পয়েন্ট এখন সমান ৯ করে। গোল ব্যবধানে শীর্ষে আছে ইউনাইটেড। পরের দুটি স্থানে রয়েছে যথাক্রমে পিএসজি ও লাইপজিগ। ৩ পয়েন্ট নিয়ে তলানিতে আছে বাসাকসেহির। এই তিন দলের কোন দুটি শেষ ষোলোতে জায়গা করে নেবে তা জানা যাবে আগামী সপ্তাহে। গ্রুপ পর্বের শেষ রাউন্ডে পিএসজি নিজেদের মাঠে খেলবে বাসাকসেহিরের বিপক্ষে। আরেক ম্যাচে লাইপজিগের মাঠে খেলতে নামবে ইউনাইটেড।

এক নজরে ফল
ইস্তানবুল ৩-৪ লাইপজিগ
ক্রাসনোদর ১-০ রেনে
ম্যানইউ ১-৩ পিএসজি
ডর্টমুন্ড ১-১ ল্যাজিও
ফেরেন্সভারোস ০-৩ বার্সেলোনা
জুভেন্টাস ৩-০ কিয়েভ
ক্লাব ব্রুগ ৩-০ জেনিথ
সেভিয়া ০-৪ চেলসি

গ্রুপের চাল-চিত্র
গ্রুপ ই
দল ম্যাচ জয় ড্র হার পয়েন্ট
চেলসি ৫ ৪ ১ ০ ১৩
সেভিয়া ৫ ৩ ১ ১ ১০
ক্রাসনোদর ৫ ১ ১ ৩ ৪
রেনে ৫ ০ ১ ৪ ১

গ্রুপ এফ
দল ম্যাচ জয় ড্র হার পয়েন্ট
ডর্টমুন্ড ৫ ৩ ১ ১ ১০
ল্যাজিও ৫ ২ ৩ ০ ৯
ক্লাব ব্রুগ ৫ ২ ১ ২ ৭
জেনিথ ৫ ০ ১ ৪ ১

গ্রুপ জি
দল ম্যাচ জয় ড্র হার পয়েন্ট
বার্সেলোনা ৫ ৫ ০ ০ ১৫
জুভেন্টাস ৫ ৪ ০ ১ ১২
কিয়েভ ৫ ০ ১ ৪ ১
ফেরেন্সভারোস ৫ ০ ১ ৪ ১

গ্রুপ এইচ
দল ম্যাচ জয় ড্র হার পয়েন্ট
পিএসজি ৫ ৩ ০ ২ ৯
ম্যানইউ ৫ ৩ ০ ২ ৯
লাইপজিগ ৫ ৩ ০ ২ ৯
ইস্তানবুল ৫ ১ ০ ৪ ৩

বোল্ড করা দলগুলোর শেষ ষোল নিশ্চিত
গ্রুপের তৃতীয় দলটি খেলবে ইউরোপা লিগ

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন