মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১, ১৩ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

কৃষক ঠকছে লাভবান হচ্ছে মধ্যস্বত্বভোগীরা

জাতীয় প্রেসক্লাবের মানববন্ধন

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৪ ডিসেম্বর, ২০২০, ১২:০৬ এএম

ভারতের কৃষক স্বার্থবিরোধী তিনটি কৃষি আইনের বিরুদ্ধে আন্দোলনরত কৃষকদের প্রতি সংহতি জানিয়ে রাজধানী দিল্লী অবরোধকারী কৃষকদের সাথে সংহতি জানিয়ে গতকাল ঢাকার জাতীয় প্রেসক্লাবের সামনে সমাজতান্ত্রিক ক্ষেতমজুর ও কৃষক ফ্রন্টের উদ্যোগে মানববন্ধন ও সমাবেশ অনুষ্ঠিত হয়। সংগঠনের কেন্দ্রীয় সাধারণ সম্পাদক বজলুর রশীদ ফিরোজের সভাপতিত্বে বক্তব্য রাখেন কেন্দ্রীয় দপ্তর সম্পাদক নিখিল দাস, বেলায়েতে হেসেন। কর্মসূচির সাথে সংহতি জানিয়ে উপস্থিত ছিলেন বাসদ কেন্দ্রীয় কমিটির সদস্য রাজেকুজ্জামান রতন, জুলফিকার আলী, আহসান হাবিব বুলবুল, খালেকুজ্জামান লিপন, নাসিরউদ্দিন প্রিন্স প্রমুখ নেতৃবৃন্দ।
নেতৃবৃন্দ বলেন, বিশ্ব বাণিজ্য সংস্থার পরামর্শে হিন্দুত্ববাদী বিজেপি’র নেতৃত্বাধীন মোদী সরকার লোকসভায় বিরোধী দলের প্রতিবাদ ও কৃষক জনতার মতামত উপেক্ষা করে কৃষক স্বার্থবিরোধী এই আইন পাশ করেন। মোদী সরকার সাম্প্রদায়িকতা দিয়ে এবং কর্পোরেট সংস্থাগুলোর স্বার্থ রক্ষা করে দেশ শাসন করার প্রক্রিয়া গ্রহণ করেছে। সংগ্রামী কৃষকদের আন্দোলনের প্রতি সংহতি জানাই। এবং ন্যায়সংগত দাবি মেনে নিয়ে কৃষক স্বার্থবিরোধী আইন বাতিলের দাবি জানাই। তারা আরো বলেন, ভারতের পাঞ্জাব, হরিয়ানা, উত্তর প্রদেশ, উত্তরাখÐসহ কয়েকটি রাজ্যের প্রায় ৭০ হাজারের অধিক কিষাণীসহ ১২ লক্ষাধিক কৃষক ৯৬ হাজার ট্্রাক্টরে ৬ মাসের খাবার রসদসহকারে গত ২৬ নভেম্বর থেকে রোড মার্চ করে দিল্লী অবরোধ করেছে। করোনা ও প্রচÐ শীত উপেক্ষা করে পথে পথে বেরিকেড, জলকামানের আক্রমণ পুলিশের লাঠিচার্জ মোকাবেলা করে তারা দিল্লীর রাজপথে অবস্থান করছে।
নেতৃবৃন্দ বলেন, বর্তমানে লালমনিরহাটে যখন ১ কেজি মুলার দাম দেড় টাকা তখন ঢাকার বাজারে বিক্রি হয় ৩০/৩৫ টাকা। ফলে একদিকে যেমন কৃষক ঠকছে অন্যদিকে ভোক্তা-ক্রেতা জনগণ ঠকছে। লাভবান হচ্ছে মধ্যসত্ত¡ভোগী ফরিয়া ব্যবসায়ী সিন্ডিকেট। কৃষি উপকরণের দাম উর্ধ্বমুখী। প্রণোদনা, ভর্তুকি কৃষকরা তেমন পায় না। ক্ষেতমজুরদের জন্য রেশনের ব্যবস্থা নেই। গ্রামীণ প্রকল্পগুলো দুর্নীতিতে আকণ্ঠ নিমজ্জিত।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন