ঢাকা সোমবার, ১৮ জানুয়ারি ২০২১, ০৪ মাঘ ১৪২৭, ০৪ জামাদিউস সানী ১৪৪২ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

‘করোনা প্রকৃতির প্রতিশোধ’

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৪ ডিসেম্বর, ২০২০, ১২:০৬ এএম

করোনা মহামারিকে প্রকৃতির প্রতিশোধ বলে মন্তব্য করেছেন ব্রিটিশ যুবরাজ প্রিন্স হ্যারি। জলবায়ু নিয়ে নির্মিতব্য একটি ডকুমেন্টারির প্রধানের সাথে আলাপকালে তিনি এ মন্তব্য করেন। এসময় জলবায়ু পরিবর্তন মোকাবিলায় আরও কার্যকর ব্যবস্থা গ্রহণের আহŸান জানান ডিউক অব সাসেক্স।
প্রিন্স হ্যারি বলেন, করোনা মহামারির শুরুর দিকে একজন আমাকে বলেন খারাপ আচরণের কারণে প্রকৃতি মা আমাদের ঘরবন্দী করেছে। আমরা কী করেছি তা ভাবার জন্য প্রকৃতি এটি করেছে। বিষয়টি আসলে তেমনই। ব্রিটিশ যুবরাজ বলেন, এই কথা আমাকে স্মরণ করিয়ে দিয়েছে যে আমরা কতটা আন্তঃসম্পর্কীয়। শুধু মানুষে মানুষে নয়, প্রকৃতির সঙ্গেও আমরা ব্যাপকভাবে আন্তঃসম্পর্কীয়। আমরা প্রকৃতি থেকে অনেক নিয়েছি, কিন্তু দিয়েছি সামান্যই। তিনি বলেন, বৃষ্টির প্রতিটি ফোঁটা শুষ্ক মাটিকে প্রশান্তি দেয়। যদি আমরা সবাই বৃষ্টির ফোঁটা হই তাহলে কেমন হবে? সবাই যদি সচেতন হই তাহলে কেমন হবে? আমাদের সচেতন হতেই হবে, কারণ দিনশেষে প্রকৃতিই আমাদের জীবনী শক্তি।
গত মার্চে ব্রিটিশ রাজপরিবারের জ্যেষ্ঠ সদস্যের দায়িত্ব থেকে নিজেদের সরিয়ে নেয়ার পর প্রিন্স হ্যারি এ ধরনের বিষয় নিয়ে কথা বললেন। করোনা মহামারির শুরু থেকেই বিজ্ঞানীরা বনাঞ্চল ধ্বংস, বাস্তুতন্ত্র ধ্বংস এবং বন্যপ্রাণীর অবৈধ ব্যবসা বন্ধের বিষয়ে সতর্ক করে আসছেন। এসব কর্মকাÐ প্রাণী থেকে মানবদেহে রোগজীবাণু ছড়ানোর ঝুঁকি বাড়ায় বলে জানান তারা। পাশাপাশি এসব বন্ধে কঠোর ব্যবস্থা নেয়ার আহŸান জানান। সূত্র : ডেইলি মেইল।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন