ঢাকা সোমবার, ১৮ জানুয়ারি ২০২১, ০৪ মাঘ ১৪২৭, ০৪ জামাদিউস সানী ১৪৪২ হিজরী

জাতীয় সংবাদ

২০২১ সালেই স্বাভাবিক হবে জীবন

টিকাকরণ নিয়ে ব্রিটিশ প্রধানমন্ত্রী

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৪ ডিসেম্বর, ২০২০, ১২:০৫ এএম

বিশ্বে প্রথম ব্রিটেনের বাজারে আসছে ফাইজার-বায়োএনটেক-এর কোভিড ভ্যাকসিন। আগামী সপ্তাহেই টিকাকরণ শুরু হবে বলে জানিয়েছেন ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন। বিশ্বের প্রথম দেশ হিসেবে যুক্তরাজ্য মার্কিন ওষুধ উৎপাদনকারী প্রতিষ্ঠান ফাইজার ও জার্মান কোম্পানি বায়োএনটেক উদ্ভাবিত করোনাভাইরাসের টিকাকে সর্বসাধারণের ব্যবহারের জন্য অনুমোদন দিয়েছে।

জানা গেছে, দেশটিতে করোনা সংক্রমণের সর্বোচ্চ ঝুঁকিতে থাকা ৮০-এরও বেশি বয়সী ব্যক্তি, কেয়ার হোম কর্মী এবং অন্যান্য যারা ইতিমধ্যে হাসপাতালের অ্যাপয়েন্টমেন্ট নিয়েছেন, তাদের দেহে আগামী সপ্তাহ থেকে এই ভ্যাকসিন দেয়া শুরু হবে। এসংক্রান্ত সমস্ত প্রস্ততি সম্পন্ন করেছে ব্রিটেনের ৫০টি হাসপাতাল। ব্রিটেন ফাইজার ভ্যাকসিনের ৪ কোটি ডোজ অর্ডার করেছে, যাতে ২১ দিন পর একটি করে মোট দুটি ডোজ দিয়ে ২০ মিলিয়ন লোককে ভ্যাকসিন দেওয়ার সম্ভব হবে। ফাইজার এবং বায়োএনটেক উভয়েই বলেছে যে, ভ্যাকসিনের চালানটি কেয়ার হোমগুলিতে পাঠানো যেতে পারে, যদি ভ্যাকসিনগুলি কোল্ড স্টোরেজ ছেড়ে যাওয়ার পর ছয় ঘণ্টার বেশি সময় ভ্রমণ না করে। এবং ২ ডিগ্রি থেকে ৮ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রায় ৫ পর্যন্ত একটি এগুলিকে সাধারণ ফ্রিজে রাখা যেতে পারে।

স্বাস্থ্যসচিব ম্যাট হ্যানকক জানিয়েছেন যে, প্রথম সপ্তাহে ৮ লাখ ডোজ বিতরণ করা হবে এবং পরের সপ্তাহগুলিতে আরও কয়েক কোটি ডোজ আসবে। বায়োএনটেকের প্রধান বাণিজ্যিক কর্মকর্তা এবং বিতরণের দায়িত্বে থাকা শান মেরেট বলেছেন যে, বছরের শেষ নাগাদ ব্রিটেন কমপক্ষে ৫ কোটি ডোজ ভ্যাকসিন গ্রহণ করবে। ন্যাশন্যাল হেল্থ সার্ভিস-এনএইচএস ইংল্যান্ডের প্রধান নির্বাহী স্যার সাইমন স্টিভেনস বলেছেন যে, ঝুঁকিপূর্ণ পুরো জনগোষ্ঠীকে টিকা দান সম্পন্ন করতে মার্চ বা এপ্রিল পর্যন্ত সময় লাগবে।

তবে, অতিরিক্ত-আশাবাদের বিরুদ্ধে সতর্কতা সত্তে¡ও ব্রিটিশ প্রধান মন্ত্রী বরিস জনসন বলেছেন যে, এটি এখন ‘নিশ্চিত এবং অবশ্যম্ভাবী’ যে ২০২১ সালে জীবন স্বাভাবিকের দিকে ফিরে আসবে। তবে, কমিউনিটি টেস্টিং, ভ্যাকসিন গ্রহন এবং সামাজিক দূরত্বের ব্যবস্থার সংমিশ্রণ এখনও আবশ্যক। সূত্র : ইভনিং স্ট্যান্ডার্ড।

 

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (3)
সোয়েব আহমেদ ৪ ডিসেম্বর, ২০২০, ১:৩৬ এএম says : 0
ব্রিটিশ প্রধান মন্ত্রী বরিস জনসন এর কথা জেনো সত্যি হয়
Total Reply(0)
জাহিদ খান ৪ ডিসেম্বর, ২০২০, ৮:৫১ এএম says : 0
আল্লাহর গজব থেকে এত সহজে ‍মুক্তি পাবার নয়। ইসলামের পথে আসুন শান্তির পথ গ্রহণ করুন।
Total Reply(0)
মোহাম্মদ কাজী নুর আলম ৪ ডিসেম্বর, ২০২০, ৮:৫১ এএম says : 0
মহান আল্লাহর কাছে দোয়া এবছরেই যেন আমাদের ‍মুক্তি দেন।
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন