ঢাকা শনিবার, ১৬ জানুয়ারি ২০২১, ০২ মাঘ ১৪২৭, ০২ জামাদিউল সানী ১৪৪২ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

দায়িত্ব নেয়ার প্রথম ১০০ দিন সবাইকে মাস্ক পরতে বললেন বাইডেন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৪ ডিসেম্বর, ২০২০, ৩:৩২ পিএম

মার্কিন আইন অনুসারে প্রেসিডেন্টের আসনে বসলেও সাধারণ মানুষকে মাস্ক পরতে বাধ্য করতে পারবেন না বাইডেন। সেই কারণেই তিনি দায়িত্ব নেয়ার পর প্রথম ১০০ দিন সবাইকে মাস্ক পরার অনুরোধ জানালেন। এ বিষয়ে নব-নির্বাচিত প্রেসিডেন্ট নিজেই উদাহরণ তৈরি করতে চান।

করোনা ভাইরাসের সংক্রমণ নিয়ে তিনি সাবধানী, আবারও সে কথা মনে করিয়ে সংবাদ সংস্থাকে দেয়া সাক্ষাৎকারে বাইডেন বলেন, ‘করোনা সংক্রমণ রুখতে গেলে মাস্ক পরে থাকা একান্তই দরকার। সেই কারণে আমি প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব নেয়ার পরই আমেরিকার সাধারণ মানুষকে অনুরোধ করব, আপনারা পরবর্তী ১০০ দিন মাস্ক পরবেন। কেউ কোথাও মাস্ক ছাড়া বেরোবেন না।’ পূর্বসূরি ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে এখানেই পার্থক্য তার। মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে বারবারই মাস্ক বিতর্কে জড়াতে দেখা গিয়েছে। তিনি কখনও মাস্ক ছাড়াই বেরিয়ে পড়েছেন। কখনও মাস্ক না পরার পক্ষে কথা বলেছেন। সে দিক থেকে দেখলে একেবারেই উল্টো পথে হাঁটছেন বাইডেন। তিনি মনে করেন, মাস্ক পরার উপর করোনা সংক্রমণের একটা বড় অংশ নির্ভর করে। ভ্যাকসিন এলেও মাস্ক পরেই থাকতে হবে সাধারণ মানুষকে। তাহলেই ধীরে ধীরে সংক্রমণের হার কমবে।

মার্কিন আইন অনুসারে প্রেসিডেন্টের আসনে বসলেও সাধারণ মানুষকে মাস্ক পরতে বাধ্য করতে পারবেন না বাইডেন। অনুরোধ করতে পারবেন। সেই কারণেই তিনি নিজে উদাহরণ তৈরি করতে চান। বলেছেন, তিনি বা নতুন ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস মাস্ক ছাড়া সামনে আসবেন না। এমনকি প্রেসিডেন্টের দফতরেও তিনি মাস্ক পরা বাধ্যতামূলক করবেন। সূত্র: এপি।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন