ঢাকা সোমবার, ১৮ জানুয়ারি ২০২১, ০৪ মাঘ ১৪২৭, ০৪ জামাদিউস সানী ১৪৪২ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

যুক্তরাষ্ট্রে প্রতি মিনিটে করোনায় আক্রান্ত ৯৯

মৃত্যুতেও নতুন রেকর্ড

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৫ ডিসেম্বর, ২০২০, ১২:০১ এএম | আপডেট : ১২:১৬ এএম, ৫ ডিসেম্বর, ২০২০

আবারও করোনায় আক্রান্ত ও মৃত্যুতে নতুন রেকর্ড আমেরিকায়। দেশটিতে এই প্রথম রেকর্ড একদিনে ৩ হাজার ১০০ মানুষের মৃত্যু হয়েছে করোনায়। দৈনিক আক্রান্ত প্রায় ২ লাখ! গত এক বছরে ভাইরাসের কোপে ২ লাখ ৭৯ হাজারের বেশি মৃত্যু হয়েছে আমেরিকায়। কিন্তু এত সংখ্যক দৈনিক মৃত্যু এই প্রথম!

ভয়াবহতার শেষ এখানেই নয়। গত ২৪ ঘণ্টায় সংক্রমণ ১ লাখ ৯৫ হাজার ৬৯৫। দৈনিক সংক্রমণ এখন দু’লাখের আশপাশেই থাকছে। নভেম্বরে প্রতি সপ্তাহে ১০ লাখ মানুষ নতুন করে করোনা-আক্রান্ত হয়েছেন। ‘কোভিড ট্র্যাকিং প্রজেক্ট’ নামে একটি পর্যবেক্ষক সংস্থা জানাচ্ছে, মিনিটে গড়ে ৯৯ জন করোনা আক্রান্ত হচ্ছেন। ওই সংস্থাই জানিয়েছে, এই মুহূর্তে আমেরিকার হাসপাতালগুলিতে মোট ১ লাখ ২২৬ জন করোনা-আক্রান্ত হয়ে ভর্তি। গত এক বছরে এ রকম পরিস্থিতি এই প্রথম।

পরিস্থিতি যে এ রকম হবে, তা নিয়ে আগেই সতর্ক করেছিলেন দেশটির শীর্ষস্থানীয় এপিডেমিয়োলজিস্ট অ্যান্টনি ফাউচি। কারণ হিসেবে জানিয়েছিল, যে পরিমাণ লোক থ্যাঙ্কসগিভিংয়ে পার্টি করেছেন, তাতে সংক্রমণ বাড়বে। প্রশাসনের এখন চিন্তা, এত রোগীর চিকিৎসার ভার তারা সামলাবে কী ভাবে। ইতিমধ্যেই অধিকাংশ হাসপাতালে আর শয্যা ফাঁকা নেই। একটানা পরিষেবা দিয়ে ক্লান্ত চিকিৎসক, নার্স ও অন্য স্বাস্থ্যকর্মীরা। তাদের একটা বড় অংশও করোনা-আক্রান্ত হয়েছেন। এর মধ্যে সামনে শীত। ‘সেন্টারস ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন’ (সিডিসি)-এর ডিরেক্টর রবার্ট রেডফিল্ড বলেন, ‘বাস্তব হল এটাই যে, ডিসেম্বর, জানুয়ারি ও ফেব্রুয়ারি, এই তিনটে মাস দেশের স্বাস্থ্য ব্যবস্থার ইতিহাসে কঠিনতম অধ্যায় হতে চলেছে।’ সিডিসি-র আর এক কর্মকর্তা সিন্ডি ফ্রেডম্যান পর্যটকদের স্বাস্থ্য সংক্রান্ত বিষয়গুলি দেখেন। তার কথায়, ‘সরকারের পরামর্শ না-মেনে বহু লোকজন থ্যাঙ্কসগিভিংয়ের ছুটিতে বেরিয়ে পড়েছিলেন। হয়তো যারা বেরিয়েছিলেন, তাদের মধ্যে খুব সামান্য সংখ্যক মানুষের শরীরে ভাইরাস ছিল, কিন্তু তাদের থেকে সংক্রমণ হয়তো কয়েক গুণ বেড়ে গিয়েছে। ছড়িয়ে গিয়েছে আশপাশের লোকজনের মধ্যে।’

ক্যালিফর্নিয়া, টেক্সাস ও ফ্লরিডা— এই তিনটি প্রদেশের জনঘনত্ব সবচেয়ে বেশি। সবচেয়ে খারাপ অবস্থাও এদের। প্রতিটি প্রদেশে ১০ লাখের বেশি করোনা-আক্রান্ত। লস অ্যাঞ্জেলেস শহরে ভয়ানক বেড়েছে সংক্রমণ। মেয়র এরিক গারসেট্টি আজ একটি জরুরি নির্দেশিকা জারি করে জানিয়েছেন, কোনও বাসিন্দা বাড়ি থেকে বেরোতে পারবেন না। বর্তমানে আমেরিকায় সংক্রমণের এপিসেন্টার লস অ্যাঞ্জেলস।

১০ ডিসেম্বর আমেরিকার স্বাস্থ্য নিয়ন্ত্রক দফতর ভ্যাকসিন নিয়ে বৈঠকে বসতে চলেছে। ওই বৈঠকে মডার্নার প্রতিষেধকটিকে তারা ছাড়পত্র দিতে পারে। সে ক্ষেত্রে ২৪ ঘণ্টার মধ্যে টিকাকরণ প্রক্রিয়া শুরু হবে। ১৭ ডিসেম্বর ফাইজার নিয়ে বৈঠক হওয়ার কথা। এর মধ্যে আমেরিকার নব নির্বাচিত প্রেসিডেন্ট জানিয়েছেন, তিনি দায়িত্ব গ্রহণের আগেই মহামারি পরিস্থিতি সামলাতে একটা বড় অঙ্কের অর্থসাহায্য দেয়া হবে কংগ্রেস থেকে। সূত্র: বিবিসি।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (5)
ম নাছিরউদ্দীন শাহ ৪ ডিসেম্বর, ২০২০, ৬:৪০ পিএম says : 0
বিশ্বের কোন মানুষ প্রকারান্তরে বলছেনা যুক্তরাষ্ট্রের উপর গজব আজাব চলছে। সমগ্র বিশ্বের মানুষের অশান্তির কারণ যুক্তরাষ্ট্র ইসরাইল ইহুদীদের ক্রিষ্টানদের ষড়যন্ত্র।মুসলমানদের বিরুদ্ধে কঠিন পরিস্থিতির দায়ী যুক্তরাষ্ট্র। ক্ষুদ্র গজব আমেরিকার উপর বিশ্বের বিভিন্ন দেশে দেশে আফগানিস্তান লিবিয়া ইরাক ধ্বংসযজ্ঞ প্রায় ইরান শিরিয়া ফিলিস্তিনের ভয়ংকর পরিস্থিতি মুসলিম হয়ে ইয়ামেনের উপর সৌদিয়া আরবের জঘন্যতম নির্যাতনের করুন চিত্র হাজার হাজার মৃত্যু নারী শিশু বৃদ্ধ। চীনের জঘন্যতম নির্যাতনের চিত্র উইযুর মুসলমানদের উপর আলজাজিরার প্রতিবেদন। মুসলমান ঐক্যবদ্ধ নেইপ্রতিবাদমুখর হচ্ছে না? ভাইরাসের সামান্য পরিক্ষা অসভ‍্যতা বর্বরতা নিষ্টুরতা অমানবিকতা বেহায়াপনার বিরুদ্ধে। জ্ঞান বিজ্ঞানে বিশ্বের শক্তিশালী পরাশক্তি অর্থনীতির বিশালবান্ডার পারমানবিক অস্থের শ্রেষ্ঠ মৌজুদের দেশ। কিছুইতো কাজে আসছেন না। মৃত্যু পরী মৃত্যুর মিছিলের নগরীতে পরিণতআমেরিকা অব‍্যাহত আছে। আমরাও কি শিক্ষা নিচ্ছি আমরা কি নিরাপদ?? শিক্ষা নেওয়া শিক্ষা দেওয়ার মালিক আল্লাহ্ মহাপরাক্রমশালী মহাপ্রতাপশালী মহাকৌশলী আল্লাহ্। জ্ঞানীরা চিন্তাশীলরা চিন্তা করুন যার যার ঈমানের আকিদা মতে বতর্মান পরিস্থিতি করোনা ভাইরাস। আল্লাহ্ আমার জ্ঞানের সিমাবদ্ধতার জন্যে ক্ষমা প্রার্থনা করছি। আল্লাহ্ আমাদের পাপের জন্যে ক্ষমা চাচ্ছি। তৌওবা করছি আপনার দরবারে আমাদের ক্ষমা করুন। আমাদের হেফাজত করুন। আমিন।
Total Reply(0)
Jaker ali ৫ ডিসেম্বর, ২০২০, ৩:১৩ এএম says : 0
হে আল্লাহ এই মহামারি থেকে মোরদেকে রক্ষা করো । আমিন
Total Reply(0)
Liakat Ali ৫ ডিসেম্বর, ২০২০, ৩:১৪ এএম says : 0
আমরা যুক্তরাষ্ট্র থেকে উন্নত আমাদের এখানে কোন করোনা নাই ????‍♂️
Total Reply(0)
Habib ৫ ডিসেম্বর, ২০২০, ৩:১৫ এএম says : 0
Oh Allah protect us from novel corona virus
Total Reply(0)
মেহেদী ৫ ডিসেম্বর, ২০২০, ৮:৩৪ এএম says : 0
করোনা এত সহজে যাবে বলে মনে হচ্ছে না। সবই মহান রবের ইচ্ছা।
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন