ঢাকা শনিবার, ১৬ জানুয়ারি ২০২১, ০২ মাঘ ১৪২৭, ০২ জামাদিউল সানী ১৪৪২ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

কৃষক-কেন্দ্র বৈঠক নিস্ফলা, ৫ ডিসেম্বর ফের আলোচনা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৫ ডিসেম্বর, ২০২০, ১২:০১ এএম

ভারতের রাজধানী দিল্লিতে শুক্রবার অষ্টম দিনেও চলছে কৃষকদের বিক্ষোভ


ভারতের কেন্দ্রীয় সরকারের প্রতিনিধিদের সাথে বৃহস্পতিবার বিজ্ঞান ভবনে আলোচনা বসলেও নিজেদের একাধিক দাবিতে অনড় থাকবেন বলেই জানিয়েছিলেন কৃষকরা। তবে কৃষকদের সঙ্গে দ্বিতীয় দফার এই বৈঠকেও কোনও রফাসূত্র মিলল না। ৫ ডিসেম্বর কৃষক সংগঠনগুলোকে আরও এক দফার বৈঠকে ডাকল কেন্দ্রীয় সরকার।

কেন্দ্রীয় কৃষিমন্ত্রী জানিয়েছেন, ‘সরকার কোনও অনড় অবস্থানে বসে নেই।’ বৃহস্পতিবার বিজ্ঞান ভবনে আলোচনা বসলেও নিজেদের একাধিক দাবিতে অনড় থাকবেন বলেই জানিয়েছিলেন কৃষকরা। আলোচনায় ঢোকার আগেই তারা জানিয়ে দিয়েছিলেন, শুধুমাত্র ন্যূনতম সহায়ক মূল্যের বিষয়ে নিশ্চয়তা দিলেই আন্দোলন উঠে যাবে, এমন নয়। কৃষকদের পক্ষ থেকে স্পষ্ট জানিয়ে দেয়া হয়েছে, নয়া কৃষি আইন যতক্ষণ না প্রত্যাহার করা হচ্ছে ততক্ষণ আন্দোলন চলবে। আবারও কৃষকদের যাবতীয় দাবিদাওয়া সরকারের সামনে রাখা হবে।

পাশাপাশি, আলোচনার মধ্যেই বিজ্ঞান ভবনে মধ্যাহ্ন ভোজনের আয়োজন করে কেন্দ্রীয় সরকার। কৃষকরা জানিয়ে দেন, তাঁরা সরকারি খাবার খাবেন না। বাড়ি থেকে আনা খাবারই তারা খান। সংবাদ সংস্থা সূত্রে খবর, কৃষকরা নিজেদের দাবিদাওয়া নিয়ে একটি বিবরণ দেন। সেখানে নতুন আইনে কোথায় কোথায় গলদ রয়েছে তাই নিয়ে বিস্তারিত আলোচনা হয়। কিন্তু ৭ঘণ্টার বৈঠকও হয় নিস্ফলা। শেষ পর্যন্ত ঠিক হয়, আগামী শনিবার, অর্থাৎ ৫ ডিসেম্বর এই নিয়ে পরবর্তী আলোচনা হবে। সূত্র: এনডিটিভি।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন