ঢাকা শনিবার, ১৬ জানুয়ারি ২০২১, ০২ মাঘ ১৪২৭, ০২ জামাদিউল সানী ১৪৪২ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

বাগদাদ থেকে মার্কিন কূটনীতিক প্রত্যাহার

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৪ ডিসেম্বর, ২০২০, ৮:০৭ পিএম

নিরাপত্তাজনিত উদ্বেগের কারণে ইরাকের রাজধানী বাগদাদে অবস্থিত মার্কিন দূতাবাস থেকে কিছু কর্মী প্রত্যাহার করতে বাধ্য হয়েছে যুক্তরাষ্ট্র। এক ইরাকি কর্মকর্তার বরাতে এই তথ্য জানিয়েছে বার্তা সংস্থা এএফপি।

বাগদাদের হাই সিকিউরিটি গ্রিন জোন, যেখানে আমেরিকান দূতাবাস এবং অন্যান্য বিদেশী কূটনীতিক মিশন অবস্থিত, গত জানুয়ারিতে মার্কিন ড্রোন হামলায় ইরানি জেনারেল কাসেম সোলেমানি নিহত হওয়ার পর থেকে সেখানে বেশ কয়েকটি রকেট হামলার ঘটনা ঘটেছিল।

মার্কিন পররাষ্ট্র দফতরের একজন মুখপাত্র এই প্রত্যাহারের বিষয়ে মন্তব্য করতে অস্বীকৃতি জানালেও ইরাকের মার্কিন কর্মকর্তা, নাগরিক এবং সুযোগ-সুবিধার নিরাপত্তা তাদের কাছে সর্বোচ্চ অগ্রাধিকার হিসাবে দাঁড়িয়েছে বলে জানিয়েছেন। তবে মার্কিন রাষ্ট্রদূত ম্যাথিউ টুয়েলার ইরাকে রয়েছেন বলে পররাষ্ট্র দফতর জানিয়েছে এবং তিনি দূতাবাসের কার্যক্রম চালিয়ে যাচ্ছেন।

গত সপ্তাহে তেহরানের কাছে ইরানের শীর্ষ পারমাণবিক বিজ্ঞানী মোহসেন ফখরিজাদেহকে হত্যার পর এই অঞ্চলে উত্তেজনা আরও একবার উদ্বেলিত হয়েছিল। এক আমেরিকান কর্মকর্তার বরাতে সিএনএন জানিয়েছে, হত্যার পিছনে ইসরায়েলের হাত রয়েছে। ইজরায়েলের এক প্রবীণ কর্মকর্তা নাম প্রকাশ না করার শর্তে বলেছিলেন, ইরানের বিশিষ্ট বিজ্ঞানীকে হত্যার জন্য বিশ্বের উচিত দখলদার রাষ্ট্রটিকে ধন্যবাদ জানানো। সূত্র: মিডল ইস্ট মনিটর।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন