ঢাকা সোমবার, ১৮ জানুয়ারি ২০২১, ০৪ মাঘ ১৪২৭, ০৪ জামাদিউস সানী ১৪৪২ হিজরী

জাতীয় সংবাদ

এফবিসিসিআই’র টেক সি চালু আজ

প্রযুক্তির সর্বোচ্চ সুবিধা কাজে লাগাতে

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ৬ ডিসেম্বর, ২০২০, ১২:০১ এএম

অর্থনৈতিক প্রবৃদ্ধি অর্জনে প্রযুক্তির সর্বোচ্চ সুবিধা কাজে লাগাতে ‘এফবিসিসিআই টেক সি’ নামের একটি প্রযুক্তি কেন্দ্র চালু করতে যাচ্ছে ফেডারেশন অফ বাংলাদেশ চেম্বার অফ কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (এফবিসিসিআই)। আজ রোববার মতিঝিলে এফবিসিসিআই আইকন টাওয়ারে এর উদ্বোধন করা হবে।

সিএমএসএমই (কটেজ, মাইক্রো, স্মল অ্যান্ড মিডিয়াম এন্টারপ্রাইজ) এবং স্টার্টাপের মতো ব্যবসায়কি উদ্যোগের ভিত্তি সুদৃঢ়করণের উদ্দেশ্যে নিয়ে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশত বার্ষিকী এবং বাংলাদেশের স্বাধীনতা অর্জনের ৫০ বছর পূর্তি উদযাপনকে সামনে রেখে এটি চালু করা হচ্ছে, যা এফবিসিসিআই ইমপ্যাক্ট ৪.০ (২০২০) এর অংশ।

‘এফবিসিসিআই টেক সি’র উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি থাকবেন মাননীয় শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। বিশেষ অতিথি থাকবেন আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখবেন এফবিসিসিআই’র প্রেসিডেন্ট শেখ ফজলে ফাহিম। এফবিসিসিসিআই’র প্রধান নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ মাহফুজুল হকের সঞ্চালনায় অনুষ্ঠানে ‘ টেক সি’ নিয়ে প্রেজেন্টেশন দেবেন এফবিসিসিআইয়ের উপদেষ্টা সোনিয়া বশির কবির।

অর্থনীতিতে প্রযুক্তির ভূমিকা তুলে ধরা, প্রবৃদ্ধি অর্জন, উদ্ভাবনে উৎসাহ দেয়া এবং কর্মসংস্থান সৃষ্টির জন্য প্রয়োজনীয় রীতিনীতি প্রণয়নে অ্যাডভোকেসির জন্য এফবিসিসিআই টেক সি চালু করা হচ্ছে। টেক সির মূল লক্ষ্য স্টার্টাপের পরিচর্যা এবং ‘ইমপ্যাক্ট টেক প্রেন্যুয়ার’ তৈরি, যারা ডিজিটাল ইকোসিস্টেসম তৈরি, সাধারণ মানুষের সামাজিক সমস্যার সমাধান এবং উচ্চ প্রবৃদ্ধি অর্জনে সহায়ক ভূমিকা রাখা।
এফবিসিসিআই টেক সি স্টার্টাপ চালুর প্রস্তুতিমূলক প্রশিক্ষণ, এজি টেক (কৃষি প্রযুক্তি), ডিজিটাল ফিন্যান্সিয়াল সার্ভিস (ফিন টেক), মেড টেক (স্বাস্থ্য প্রযুক্তি), এড টেক (শিক্ষা প্রযুক্তি), ই কমার্স, প্রান্তিক পর্যায়ে ব্রডব্যান্ড নির্ভর স্মার্টসিটি চালুসহ নানা বিষয়ে কাজ করবে। এই কেন্দ্র কৃত্রিম বুদ্ধিমত্তা উন্নয়ন, সাইবার নিরাপত্তা নিশ্চিত, ইন্টারনেট অব থিংস তৈরি, সরকারি-বেসরকারি খাতে ব্লকচেইন প্রযুক্তির আত্মীকরণ, ডাটা অ্যানালাইটিকস, মেশিন লার্নিং, অ্যাপালাইড স্কিলে দক্ষতা বৃদ্ধিতে সহায়তা করবে।

স্টার্টাপকে প্রশিক্ষিত করতে যুক্তরাষ্ট্রের ম্যাসাচুয়েটস ইনস্টিটিউট অব টেকনোলজি (এমআইটি), সিঙ্গাপুরের অ্যাক্সিলারেটিং এশিয়া, কানাডার সেনেকা কলেজ এবং ইউভার্সিটি অব টরেন্টোর সঙ্গে চুক্তি করেছে এফবিসিসিআই।

এফবিসিসিআই টেক সি প্রযুক্তির সার্বজনীনতা নিশ্চিত করে স্টার্টাপকে পরিপক্ক হয়ে উঠা এবং উদ্ভাবন ও সৃজনশীলতাকে উৎসাহিত করে এমন রীতিনীতি প্রণয়নে সহায়তা করবে। এছাড় নীতি নির্ধারকসহ সর্বস্তরের মানুষকে সচেতন করার জন্য গবেষণায় পৃষ্ঠপোষকতা এবং স্টার্টাপের জন্য তহবিল সংস্থানে ভেঞ্চার উইং তৈরি নিয়ে কাজ করবে এফবিসিসিআই টেক সি।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন