ঢাকা রোববার, ১৭ জানুয়ারি ২০২১, ০৩ মাঘ ১৪২৭, ০২ জামাদিউস সানী ১৪৪২ হিজরী

জাতীয় সংবাদ

তিন দিনেও সচল হয়নি

বরিশালে বিকল পিসিআর ল্যাব

বরিশাল ব্যুরো : | প্রকাশের সময় : ৬ ডিসেম্বর, ২০২০, ১২:০১ এএম

করোনাভাইরাস শনাক্তে বরিশাল শের-ই-বাংলা মেডিকেল কলেজে স্থাপিত দক্ষিণাঞ্চলের প্রথম পিসিআর ল্যাবটি গত ৩ দিনেও সচল হয়নি। ফলে ভোলা বাদে দক্ষিণাঞ্চলের ৫টি জেলায় করোনা রোগী শনাক্তের কাজ গত তিনদিন প্রায় বন্ধ।

গত বৃহস্পতিবার প্রথম রাউন্ডে ৯৪টি নমুনা পরীক্ষার পরেই পিসিআর মেশিনটি বিকল হয়। পরে সংগৃহীত অবশিষ্ট নমুনাগুলো ভোলা ল্যাবে পাঠানো হলেও গতকাল দুপুর পর্যন্ত কোন ফলাফল আসেনি। গতকাল দুপুরে আরটি-পিসিআর মেশিনটি মেরামতে ঢাকা থেকে প্রকৌশলী ও টেকনিশিয়ান আসলেও তা সচল হয়নি। ফলে মেশিনটি ঢাকায় পাঠানো হয়েছে।

স্বাস্থ্য অধিদফতরের বিভাগীয় পরিচালক ডা. বাসুদেব কুমার দাশ জানিয়েছেন, মেশিনটি মেরামত হয়ে না আসা পর্যন্ত দক্ষিণাঞ্চলে সংগৃহীত নমুনা ঢাকায় পাঠাতে হবে। দিন দশেকের আগে মেশিনটি সচল হয়ে বরিশালে ফেরারও কোন সম্ভাবনা নেই বলে তিনি জানান।
করোনার দ্বিতীয় ঢেউ শুরুর প্রারম্ভে দেশের দক্ষিণাঞ্চলের প্রথম আরটি-পিসিআর ল্যাবটি বিকল হয়ে পড়ায় নমুনা পরীক্ষায় একটি বড় ধাক্কা এলো। গত ৯ এপ্রিল দক্ষিণাঞ্চলের প্রথম পিসিআর ল্যাবটি স্থাপনের পরে এ পর্যন্ত প্রায় ৫০ হাজার নমুনা পরীক্ষা হয়েছে। প্রতিদিন গড়ে প্রায় ৩শ’ নমুনা পরীক্ষা হলেও প্রথম দিকে আগ্রহী রোগীর সংখ্যা ছিল ৭-৮শ’। পরবর্তিতে ভোলায় আরো একটি পিসিআর ল্যাব স্থাপন করা হলেও সেখানে গড়ে ৪০ জনের বেশি নমুনা পরীক্ষা হয়নি।

পটুয়াখালীতে গতকাল থেকে এন্টিজেন পরীক্ষা শুরু হয়েছে। তবে সেখানে নমুনা পরীক্ষার জন্য মাত্র ৫শ’ কিট পাওয়া গেছে বলে জানা গেছে। এ লক্ষে সব প্রস্তুতি সম্পন্নের কথাও জানিয়েছেন বরিশাল বিভাগীয় স্বাস্থ্য পরিচালক ডা. বাসুদেব কুমার দাস। তবে আরো কিট পাবার কথাও জানান তিনি। বিভাগীয় পরিচালকের মতে, বরিশাল মহানগরীতে করোনা পরিস্থিতি উদ্বেগ ছড়াচ্ছে। এ অবস্থায় বরিশালের পিসিআর ল্যাব বিকল হবার বিষয়টি দুর্ভাগ্যজনক। গোটা বিভাগে যে পরিমাণ মানুষ প্রতিদিন সংক্রমিত হচ্ছেন, তার অর্ধেকেরও বেশি নগরীতে। অথচ এ অঞ্চলের মোট জনসংখ্যার মাত্র ৬% লোকের বাস এ নগরীতে।

স্বাস্থ্য বিভাগ জানিয়েছে, করোনা সংক্রমণ প্রতিরোধে সকলকে অধিকতর সচেতন হবার কোন বিকল্প নেই। বিভাগীয় পরিচালকসহ স্বাস্থ্য বিভাগের দায়িত্বশীল সূত্র এ লক্ষ্যে নগর প্রশাসনকে সমন্বিত ভূমিকা পালনের আহবান জানিয়েছেন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন