ঢাকা মঙ্গলবার, ১৯ জানুয়ারি ২০২১, ০৫ মাঘ ১৪২৭, ০৫ জামাদিউস সানী ১৪৪২ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

কৃষকদের জেদ ভাঙতে ব্যর্থ সরকার

পঞ্চম দফার বৈঠকও নিষ্ফলা : ফের বসবে ৯ ডিসেম্বর

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৬ ডিসেম্বর, ২০২০, ১২:০০ এএম

পঞ্চম দফার বৈঠকও নিষ্ফলা। কোনো সমাধান সূত্র বের না হওয়ায় কৃষক সংগঠনগুলোর কাছে আরও সময় চাইল ভারতের কেন্দ্র সরকার। যাতে বিস্তারিত প্রস্তাব কৃষকদের সামনে পেশ করা যায়, তার জন্য আবার আগামী ৯ ডিসেম্বর বৈঠকে বসবে দুই পক্ষ। নিজেদের দাবিতে এদিনও অনড় ছিলেন কৃষক নেতারা। এদিন বৈঠকে মৌনব্রত পালন করেন কৃষক নেতারা। কেন্দ্রীয় মন্ত্রীর কথায় হ্যাঁ বা না-এ উত্তর দেন শুধু। সেইসঙ্গে তিনটি কৃষি আইন বাতিলের দাবিতে একাট্টা তারা। বহু চেষ্টা করেও তাদের সংকল্প ভাঙতে ব্যর্থ কেন্দ্র।
তবে বৈঠকে কেন্দ্রীয় কৃষিমন্ত্রী নরেন্দ্র সিং তোমার কৃষক নেতাদের বলেছেন, সরকার সবরকম চেষ্টা করছে কৃষকদের সমস্যা সমাধানের জন্য। তাই আরও বিস্তারিত প্রস্তাব পেশের জন্য সময় চাইছে। কিন্তু প্রবীণ কৃষক, মহিলা ও শিশুদের বিক্ষোভস্থল ছেড়ে বাড়ি ফিরে যাওয়ার জন্য আবেদন করেন নরেন্দ্র। এদিন দুপুর আড়াইটে থেকে শুরু হয় বৈঠক। চলে সন্ধ্যে পর্যন্ত। বৈঠকে ছিলেন কেন্দ্রীয় রেল ও বাণিজ্য মন্ত্রী পীযূষ গোয়েল।
তিন কৃষি আইন প্রত্যাহারের দাবিতে অনড় কৃষকরা। কোনওভাবেই তাঁদের দাবির সঙ্গে আপস করা হবে না বলে সাফ জানিয়ে দিয়েছে কৃষকরা। শনিবার কেন্দ্র সরকারের সঙ্গে পঞ্চম দফার বৈঠকের আগে কৃষকরা হুঁশিয়ারির সুরে বলেন, দাবি না মানলে অবিলম্বে বৈঠক থেকে ওয়াক আউট করা হবে। কৃষি আইন বাতিল করতে সংসদে বিশেষ অধিবেশন ডাকারও দাবি জানিয়েছেন বিক্ষোভরত কৃষকরা। ইতিমধ্যেই কৃষকদের পাশে দাঁড়িয়েছে বিরোধীদের একাংশ। কৃষকদের পাশে থাকার বার্তা দিয়েছেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। কৃষকদের হয়ে মোদি সরকারের বিরুদ্ধে আওয়াজ তুলেছেন কংগ্রেস সংসদ সদস্য রাহুল গান্ধীও। সূত্র : ইন্ডিয়ান এক্সপ্রেস।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন