বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

আফগানিস্তানের সাথে ট্রেন পরিষেবা চালু করবে পাকিস্তান

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৬ ডিসেম্বর, ২০২০, ৪:১৫ পিএম

পাকিস্তান রেলপথ বাণিজ্য উন্নত করতে এবং যাত্রীদের সুবিধার্থে প্রতিবেশী আফগানিস্তানের সাথে একটি রেল যোগাযোগ স্থাপনের পরিকল্পনা ঘোষণা করেছে। শনিবার পাকিস্তানের কেন্দ্রীয় রেলমন্ত্রী শেখ রশিদ আহমেদ কোয়েটায় এক সংবাদ সম্মেলনে এই পরিকল্পনার কথা ঘোষণা করেন।

প্রস্তাবিত রেল প্রকল্পটি বিগত বহু বছর ধরে প্রক্রিয়াধীন। এটি বেলুচিস্তানের চামান জেলাটিকে আফগানিস্তানের কান্দাহারের স্পিন বোলডাক শহরের সাথে সংযুক্ত করবে। প্রথম পর্যায়ে কমপক্ষে ১১ কিলোমিটার দীর্ঘ রেলপথ চমন থেকে স্পিন বোলদক অবধি স্থাপন করা হবে বলে রেলমন্ত্রী জানান। তিনি যোগ করেন, এই কাজ সম্পূর্ণ হওয়ার পরে, আফগানিস্তানের সরকার সম্মতি জানালে রেলপথটি কান্দাহার শহরে বাড়ানো হতে পারে।

প্রস্তাবিত রেলপথের মাধ্যমে চামনকে স্পিন বোলডাকের সাথে যুক্ত করার ফলে দুই প্রতিবেশীর মধ্যে বাণিজ্য বাড়তে সহায়তা হবে বলে মন্ত্রী জানিয়েছেন। ইসলামাবাদ সম্প্রতি আফগানিস্তানের সাথে পাঁচটি সীমান্ত পথে- চমন, তোরখাম, অ্যাঙ্গোর অ্যাডা, গোলাম খান ও খারলাচিতে বাণিজ্য পুণরায় চালু করেছে। পাকিস্তানের বাণিজ্য ও বিনিয়োগ উপদেষ্টা আবদুল রাজাক দাউদ গত মাসে কাবুল সফরে যেয়ে বাণিজ্য ও পরিবহণ সম্পর্কিত সমস্যা সমাধানে আফগান বাণিজ্য কর্মকর্তাদের সাথে আলোচনা করেছেন। তিনি আশা প্রকাশ করেছিলেন যে, ২০২১ সালের জানুয়ারির মধ্যে আফগানিস্তান-পাকিস্তান ট্রানজিট বাণিজ্য চুক্তি (এপিটিটিএ) এবং প্রিফেরেনশিয়াল বাণিজ্য চুক্তি (পিটিএ) চূড়ান্ত হয়ে যাবে।

চলতি বছরের শুরুর দিকে, পাকিস্তানের দক্ষিণাঞ্চলীয় বন্দর শহর করাচি থেকে আফগানিস্তান সীমান্তে একচেটিয়াভাবে আফগান ট্রানজিট কার্গো পরিবহনের জন্য প্রথম ট্রেন পরিষেবাও চালু করা হয়েছিল। এর আগে ২০১৯ সালে, প্রধানমন্ত্রী ইমরান খানের গৃহীত আফগানিস্তান কর্মসূচি পুনর্গঠনের আওতায় তুরখাম-জালালাবাদ সড়কে একটি অতিরিক্ত পণ্যবাহী সড়ক নির্মাণের জন্য ৫০ কোটি রুপির সম্পূরক অনুদান অনুমোদন করেছে পাকিস্তান সরকার। সূত্র: গালফ নিউজ।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন