মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১, ১৩ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

শীত নেই তবু কুয়াশাচ্ছন্ন দিন

বায়ুদূষণে ঢাকা খুবই অস্বাস্থ্যকর

রফিক মুহাম্মদ | প্রকাশের সময় : ৭ ডিসেম্বর, ২০২০, ১২:০৪ এএম

কুয়াশার বুকে ভেসে একদিন আসিব এ কাঠাঁলছায়ায়/ হয়তো বা হাঁস হব/ কিশোরীর ঘুঙুর রহিবে লাল পায়...কবি জীবনানন্দ দাশের কবিতার মতই কুয়াশাচ্ছন্ন সকাল দেখে রাজধানীবাসী অবাক। কারণ রাজধানীতে শীত নেই তারপরও দিন ভর এমন কুয়াশা কেন? হেমন্তের শেষ পর্যায়ে শীতের দেখা নেই, এর মধ্যে এমন কুয়াশা ঢাকা সকাল সবাইকে অবাক করে। আসলে জলবায়ু পরিবর্তনের বিরূপপ্রভাবেই প্রকৃতির এই অদ্ভূত কুয়াশাচ্ছন্ন রূপ। ঢাকায় গতকাল সর্বোচ্চ তাপমাত্রা ছিল ২৭ ডিগ্রী সেলসিয়াস।

বিশেষজ্ঞরা বলছেন, ছয় ধরনের পদার্থ এবং গ্যাসের কারণে ঢাকায় দূষণের মাত্রা স¤প্রতি অনেক বেড়ে গেছে। এরমধ্যে ক্ষুদ্রাতিক্ষুদ্র ধূলিকণা অর্থাৎ পিএম ২.৫ এর কারণেই ঢাকায় দূষণ অতিমাত্রায় বেড়ে গেলেই পরিস্থিতি নাজুক হয়ে উঠছে। শুষ্ক আবহাওয়ার কারণে ধূলিকণা যুক্ত হওয়ায় কুয়াশা বেশি মনে হচ্ছে।
বায়ুদূষণ বিশেষজ্ঞ ও বাংলাদেশ পরিবেশ আন্দোলনের (বাপা) যুগ্ম সম্পাদক অধ্যাপক ড. কামরুজ্জামান মজুমদার বলেন, শুষ্ক আবহাওয়ার কারণে ধূলিকণার পরিমাণ বেড়েছে। ফলে বেড়ে গেছে বায়ু দূষণ। তিনি বলেন, এখনই দূষণ মোকাবিলায় ব্যবস্থা না নিলে সামনে আরও খারাপ সময় আসবে। তাই এখন উদ্যোগ নিতে হবে।

গতকাল সারাদিনই রাজধানীর আকাশ কিছুটা মেঘলাসহ কুয়াশায় ঢাকা ছিল। আবহাওয়া অধিদফতর জানিয়েছে শীতের শুরুতে বাতাসে থাকা জ্বলীয়বাষ্পের সাথে আর্দ্রতা মিশে কুয়াশার সৃষ্টি হয়। এর সঙ্গে শুষ্ক আবহাওয়ার কারণে ধূলিকণা যুক্ত হওয়ায় কুয়াশা বেশি মনে হচ্ছে। আগামীকাল এই আবহাওয়ার কিছুটা উন্নতি ঘটতে পারে।
যুক্তরাষ্ট্রভিত্তিক বিশ্বের বায়ুমান যাচাই বিষয়ক প্রযুক্তি প্রতিষ্ঠান ‘এয়ার ভিজুয়াল’ এর বায়ুমান সূচক (একিউআই) অনুযায়ী গতকাল ঢাকায় বায়ু দূষণের মানমাত্রা ২৬৪ নিয়ে বিশ্বের তৃতীয় অবস্থানে ছিল। এই বায়ুমান খুবই অস্বাস্থ্যকর।

প্রসঙ্গত, গত ২১ নভেম্বর ঢাকা দূষণে এক নম্বরে উঠে এসেছিল। এরপর গত ৫ ডিসেম্বরও ছিল বিশ্বের দূষিত শহরের শীর্ষে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন