শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

পরমাণু বিজ্ঞানীকে স্যাটেলাইট নিয়ন্ত্রিত অস্ত্র দিয়ে হত্যা করা হয়, দাবি ইরানের

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৭ ডিসেম্বর, ২০২০, ৫:৫১ পিএম

ইরানের শীর্ষ পরমাণু বিজ্ঞানীকে গত সপ্তাহে হত্যার ঘটনায় ‘আর্টিফিসিয়াল ইন্টেলিজেন্সের’ সাহায্যে স্যাটেলাইট নিয়ন্ত্রিত একটি মেশিন গান ব্যবহার করা হয়েছে। রোববার দেশটির বিপ্লবী গার্ডের ডেপুটি কমান্ডার রিয়ার-অ্যাডমিরাল আলী ফাদাভি স্থানীয় সংবাদ মাধ্যমকে এই তথ্য জানান।

ফাদাভি জানান, মোহসেন ফখরিজাদেহ গত ২৭ সেপ্টেম্বর ১১ গার্ডের নিরাপত্তা বহর নিয়ে ইরানের রাজধানী তেহরানের পাশের একটি মহাসড়ক হয়ে যাওয়ার সময় ওই মেশিন গান তার মুখের ওপর ‘জুম’ করে রাখা হয় এবং মেশিন গানটির জুমের মধ্যে তার মুখের ছবি আসা মাত্র ১৩টি গুলি করা হয়। তিনি আরো বলেন, এটি স্যাটেলাইটের সাহায্যে ‘অনলাইনে নিয়ন্ত্রণ করা হচ্ছিল এবং ওই লক্ষ্য নিশ্চিত করতে এতে একটি অ্যাডভান্স ক্যামেরা ও আর্টিফিসিয়াল ইন্টেলিজেন্স’ ব্যবহার করা হয়। ফাদাভির উদ্ধৃতি দিয়ে মেহর নিউজ এজেন্সি জানায়, মেশিন গানটি একটি নিশান পিক-আপের ওপর রাখা হয়েছিল। মেশিন গানটিতে কেবল মাত্র বিজ্ঞানী ফখরিজাদেহ’র মুখ মন্ডল ফোকাস করা ছিল। ঘটনার বিশ্লেষণে দেখা যায় ওই পথে মাত্র ২৫ সেন্টিমিটার (১০ ইঞ্চি) দূরে তার স্ত্রী থাকলেও তিনি গুলিবিদ্ধ হননি।

ইরানের প্রতিরক্ষামন্ত্রী আমির হাতামি জানিয়েছিলেন, ফখরিজাদেহ তার একজন ডেপুটি ছিলেন এবং মন্ত্রণালয়ের প্রতিরক্ষা ও গবেষণা ও উদ্ভাবনী সংস্থার প্রধান ছিলেন। তিনি ‘পারমাণবিক প্রতিরক্ষা’ নিয়ে কাজ করছিলেন। ইরান কর্তৃপক্ষ এই হত্যার জন্য চির শত্রু ইসরাইল এবং নির্বাসিত বিরোধী গ্রুপ পিপলস মুজাহেদীন অব ইরান’কে (এমইকে) দায়ী করেছে। এর আগে রাষ্ট্র পরিচালিত প্রেস টিভিতে বলা হয়েছিল, ঘটনাস্থলে ‘ইসরাইলের তৈরি’ অস্ত্র পাওয়া গেছে। হামলার পর থেকে এই বিজ্ঞানীর মৃত্যুর বিভিন্ন বিবরণ প্রকাশ পেয়েছে।

ইরানের প্রতিরক্ষা মন্ত্রণালয় প্রাথমিকভাবে বলেছিল যে, সে তার দেহরক্ষীদের সাথে গোলাগুলির মধ্যে পড়েছিল। আর কোনও সূত্রের উদ্ধৃতি না দিয়ে ইরানি সংবাদ সংস্থা ফারস নিউজ এজেন্সি দাবি করেছে যে, কোনও রিমোট নিয়ন্ত্রিত স্বয়ংক্রিয় মেশিনগান দিয়ে তাকে হত্যা করা হয়েছে। সূত্র: টিওআই, এএফপি।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন