শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

২০২১ সালে ঢাকা-শিলিগুড়ি যাত্রীবাহী ট্রেন চলবে

রেলমন্ত্রীর সাথে ভারতীয় হাইকমিশনারের সাক্ষাত

কূটনৈতিক সংবাদদাতা | প্রকাশের সময় : ৮ ডিসেম্বর, ২০২০, ১২:০১ এএম

২০২১ সালের ২৬ মার্চ ঢাকা থেকে শিলিগুড়ি নতুন যাত্রীবাহী ট্রেন চালানো হবে বলে জানিয়েছেন রেলপথ মন্ত্রী মো. নূরুল ইসলাম সুজন। গতকাল সোমবার রেলমন্ত্রীর সাথে তার দপ্তরে বাংলাদেশে নিযুক্ত ভারতীয় হাইকমিশনার বিক্রম কুমার দোরাইস্বামী সাক্ষাৎ করতে আসলে তিনি এ কথা বলেন।
রেলওয়ে সূত্র জানায়, সাক্ষাতকালে আলোচনা হয়েছে, আগামী ১৭ ডিসেম্বর বাংলাদেশ এবং ভারতের প্রধানমন্ত্রী ভিডিও কনফারেন্সের মাধ্যমে বাংলাদেশের চিলাহাটি এবং ভারতের হলদিবাড়ি অংশের মধ্যে নতুন রেল যোগাযোগ উদ্বোধন করবেন। এতে জানানো হয়, উদ্বোধন উপলক্ষে একটি খালি ওয়াগন চিলাহাটি থেকে হলদিবাড়ি গমন করবে। পরবর্তীতে মালবাহী ট্রেন এই রুটে চালানো হবে।
সাক্ষাতকালে রেলপথ মন্ত্রী ঢাকা-শিলিগুড়ি নতুন ট্রেন চালানোর পরিকল্পনা বাস্তবায়ন করার জন্য হাইকমিশনারকে অনুরোধ জানান। এসময় বাংলাদেশে চলমান ভারতীয় অর্থায়ন এলওসি এর অধীনে যে সকল প্রকল্প চলমান ও আগামীতে কাজ হবে সেগুলো বিষয়ে আলোচনা হয়। বিশেষ করে খুলনা- মংলা রেল লাইন, ঈশ্বরদীতে আইসিডি নির্মাণ, বগুড়া- সিরাজগঞ্জ নতুন রেলপথ নির্মাণ, যশোর থেকে সাতক্ষীরা পর্যন্ত নতুন রেলপথ নির্মাণ, সৈয়দপুরে একটি আধুনিক কারখানা প্রতিষ্ঠা করা ইত্যাদি বিষয়ে আলোচনায় উঠে আসে। এর পাশাপাশি সিরাজগঞ্জে একটি অভ্যন্তরীণ কন্টেইনার ডিপো (আইসিডি) নির্মাণ বিষয়ে বিস্তারিত আলোচনা হয় এবং এর সুফল সম্পর্কে উভয় পক্ষ আলোচনায় তুলে ধরেন। রেলপথ মন্ত্রী জানান, ২০২২ সালের শেষের দিকে ঢাকা থেকে কক্সবাজার নতুন ট্রেন চালানো হবে। তিনি বলেন, ডাবল লাইন ছাড়া রেলপথের উন্নয়ন ঘটানো সম্ভব নয়। কাজেই সারাদেশের গুরুত্বপূর্ণ লাইনগুলোকে ডাবল লাইনে উন্নত করার প্রক্রিয়া গ্রহণ করা হয়েছে। এ সাক্ষাতের সময় রেলপথ মন্ত্রণালয়ের সচিব মো. সেলিম রেজা, বাংলাদেশ রেলওয়ের মহাপরিচালক মো. শামসুজ্জামান উপস্থিত ছিলেন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন