শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

খেলাধুলা

অবশেষে ‘মুক্ত’ পাকিস্তান

কোয়ারেন্টিনে নোংরা পরিবেশে রাখার অভিযোগ!

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ৮ ডিসেম্বর, ২০২০, ১২:০১ এএম

পঞ্চম ও শেষবারের করোনাভাইরাস পরীক্ষায় পাকিস্তান শিবিরের সব ক্রিকেটারের ফলাফল নেগেটিভ এসেছে। ফলে নিউজিল্যান্ড সরকারের চ‚ড়ান্ত অনুমতি সাপেক্ষে অনুশীলন শুরু করতে পারবে তারা। গতপরশু করা পরীক্ষার পরদিন বিষয়টি নিশ্চিত করে নিউ জিল্যান্ড ক্রিকেট। বিবৃতিতে তারা আরও জানায়, ষষ্ঠ দিনের পরীক্ষায় করোনাভাইরাস পজিটিভ হওয়া দলটির ক্রিকেটাররা কুইন্সটাউনে যাত্রার আগ পর্যন্ত আইসোলেশনেই থাকবেন।
আগামী মঙ্গলবার কুইন্সটাউনের উদ্দেশে রওনা দেওয়ার কথা পাকিস্তান দলের। ১৮ ডিসেম্বর শুরু হতে যাওয়া তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজের জন্য সেখানে অনুশীলন করবে তারা। সফরে দুটি টেস্টও খেলবে পাকিস্তান। আগামী ২৬ ডিসেম্বর শুরু টেস্ট সিরিজটি।
একই সঙ্গে নিউজিল্যান্ড সফরে যাওয়া পাকিস্তান ‘এ’ দল দুটি চার দিনের ম্যাচ খেলবে স্বাগতিকদের ‘এ’ দলের বিপক্ষে। ম্যাচ দুটি শুরু হবে ১০ ও ১৭ ডিসেম্বর। পাকিস্তান ‘এ’ দল ও টি-টোয়েন্টি দল কুইন্সটাউনে আলাদা দুটি হোটেলে থাকবে। ম্যাচ অনুযায়ী তারা ভিন্ন সময়ে অনুশীলন করবে।
নিউজিল্যান্ড সফরে গিয়ে বেশ বিপাকেই পড়েছিল পাকিস্তান। তিন ধাপে দলের মোট আট জনের শরীরে করোনাভাইরাস শনাক্ত হয়েছে তাদের। এরপর কোভিড বিধি ভাঙায় কোয়ারেন্টিনে থেকে অনুশীলনের সুযোগও বাতিল করে দেওয়া হয় দলটির। তবে প্রায় দুই সপ্তাহ হোটেলে কোয়ারেন্টিন-বন্দী আর নিউজিল্যান্ডের কঠোর করোনা নীতিমালায় খেলোয়াড়েরা ‘শারীরিক ও মানসিকভাবে’ ক্ষতিগ্রস্ত হয়েছেন বলে অভিযোগ তুলেছে পাকিস্তানের খেলোয়াড়রা।
গত মাসে নিউজিল্যান্ড সফরে এসেছে পাকিস্তান দল। কোয়ারেন্টিনে থাকতেই জাতীয় ও ‘এ’ দল মিলিয়ে পাকিস্তান স্কোয়াডের ৫৩ সদস্যের করোনা পরীক্ষা করা হয়। ১০ সদস্য পজিটিভ হন। এরপর পাকিস্তান দলকে আর অনুশীলন করতে দেওয়া হয়নি। নিউজিল্যান্ড ক্রিকেট (এনজেডসি) জানিয়েছে, পাকিস্তান স্কোয়াড তাদের দেশে আসার পর মোট পাঁচবার করোনা পরীক্ষা করা হয়। কিন্তু পাকিস্তান দলের কোচ মিসবাহ-উল-হকের অভিযোগ, ‘দেশের প্রতিনিধিত্ব করার প্রস্তুতি নিতে উঁচু মানের অ্যাথলেটদের নির্দিষ্ট পরিবেশের প্রয়োজন হয়। কোনো সন্দেহ নেই, বেঁধে দেওয়া কিছু নিয়মনীতির জন্য আন্তর্জাতিক সিরিজের আগে খেলোয়াড়েরা শারীরিক ও মানসিকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে।’
এদিকে পাকিস্তানের সংবাদমাধ্যমে নিউজিল্যান্ডের আতিথেয়তা নিয়েও প্রশ্ন তোলা হয়েছে। ক্রিকেট পাকিস্তানের প্রতিবেদনে বলা হয়, নিউজিল্যান্ডে পাঁচ তারকা হোটেল সুবিধা পায়নি স্কোয়াড। সূত্র মারফত তারা জানিয়েছেন, খেলোয়াড়েরা ১১দিন ধরে হোটেলে কোয়ারেন্টিনে থাকতে তাঁদের বিছানার চাদর পাল্টানো হয়নি। সাধারণ পরিস্থিতিতে তা প্রতিদিনই পাল্টানো হয়। খেলোয়াড়দের থাকার কামরা ও শৌচাগারও পরিষ্কার করে দেওয়া হয়নি। খেলোয়াড়েরা তাঁদের ব্যবহার করা তোয়ালে ব্যাগের ভেতর করে কামরার বাইরে রাখেন। হোটেলে স্টাফরা এসে তা পাল্টে দেয়। খাবারও প্লেটে না দিয়ে একবার ব্যবহার করা যায় (ওয়ানটাইম), এমন পাত্রে দেওয়া হয়েছে।
নিউজিল্যান্ড ক্রিকেট (এনজেডসি) জানিয়েছে, পাকিস্তানের খেলোয়াড়েরা নেগেটিভ হওয়ায় গতকাল থেকেই হোটেলের বাইরে যেতে পারবেন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন