বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

ডিসি সম্মেলন জানুয়ারিতে

কাটছাঁট হচ্ছে ডিসিদের প্রস্তাব

পঞ্চায়েত হাবিব | প্রকাশের সময় : ৮ ডিসেম্বর, ২০২০, ১২:০০ এএম

করোনা ভাইরাস মহামারির কারণে এবারের জেলা প্রশাসক (ডিসি) সম্মেলন সঠিক সময়ে করতে না পারলেও আগামী জানুয়ারি মাসে আয়োজনে করতে যাচ্ছে মন্ত্রিপরিষদ বিভাগ। আগামী বছরের ৫ থেকে ৭ জানুয়ারি হচ্ছে জেলা প্রশাসক (ডিসি) সম্মেলন। এবারের ডিসি সম্মেলন পাঁচ দিনের পরিবর্তন করে তিনদিন ব্যাপী করা হচ্ছে। করোনার কারণে এবারের ডিসিদের পাঠানো প্রস্তাব কাটছাঁট করা হচ্ছে বলে মন্ত্রপরিষদ বিভাগ সূত্রে জানা গেছে।

গতকাল সোমবার সকালে মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব ( জেলা ও মাঠ প্রশাসন অনুবিভাগ) শেখ রফিকুল ইসলাম ইনকিলাবকে এ তথ্য জানান। অতিরিক্ত সচিব বলেন, চলতি বছরের ডিসি সম্মেলন করোনার কারণে হচ্ছে না। সেটি হবে আগামী বছরে ৫, ৬ ও ৭ জানুয়ারি। ডিসিরা আগের মতোই ঢাকায় আসবেন। মন্ত্রিপরিষদ বিভাগের সম্মেলন কক্ষে এটা অনুষ্ঠি হবে। এমনটাই চিন্তা-ভাবনা করা হচ্ছে। তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা সম্মেলনের উদ্বোধন করবেন। তবে সেটা অন্যান্য সময়ের মতো প্রধানমমন্ত্রীর কার্যালয়ে হবে, নাকি ভার্চুয়ালি হবে সেটা এখনো নির্ধারিত হয়নি। সম্মেলনের সময়টা ঠিক হয়েছে, তবে অন্যান্য বিষয় এখনও চূড়ান্ত নয়।

জানাগেছে, সম্মেলনে আলোচনার জন্য ডিসি ও বিভাগীয় কমিশনারদের কাছ থেকে ৪৫৫টি প্রস্তাব পাওয়া গেছে। এর মধ্যে সবচেয়ে বেশি প্রস্তাব হচ্ছে স্বাস্থ্য মন্ত্রণালয় এবং স্থানীয় সরকার বিভাগ সংক্রান্ত। প্রতি বছরের মতো এবারও ডিসি সম্মেলনে দেশের ৬৪ জেলার ডিসিদের সঙ্গে সরাসরি মতবিনিময় করে প্রয়োজনীয় দিকনির্দেশনা দেবেন প্রেসিডেন্ট, প্রধানমন্ত্রীসহ সরকারের নীতিনির্ধারকরা।

সরকারের নীতিনির্ধারক ও জেলা প্রশাসকদের মধ্যে সামনা-সামনি মতবিনিময় এবং প্রয়োজনীয় দিক-নির্দেশনা দেয়ার জন্য প্রতি বছর জুলাই মাসে ডিসি সম্মেলনের আয়োজন করা হয়। এছাড়া জেলা প্রশাসকরা সরাসরি প্রধানমন্ত্রীর সঙ্গে সমস্যার কথা বলতে পারেন। কিন্তু করোনা মহামারির কারণে এবার এখনও এই সম্মেলন আয়োজন করতে পারেনি সরকার। গত বছর ১৪ থেকে ১৮ জুলাই ডিসি সম্মেলন অনুষ্ঠিত হয়েছে।এর আগে ডিসি সম্মেলন হতো তিন দিনব্যাপী, গত বছর থেকে তা পাঁচ দিনব্যাপী হচ্ছে। প্রধানমন্ত্রী তার কার্যালয়ে জেলা প্রশাসক সম্মেলন উদ্বোধন করেন। গত বছরই জেলা প্রশাসক সম্মেলনে প্রথমবারের মতো প্রধান বিচারপতি, তিন বাহিনী প্রধান, জাতীয় সংসদের স্পিকারের সঙ্গে ডিসি ও বিভাগীয় কমিশনাররা বৈঠক করেন। ডিসি সম্মেলনে বিভিন্ন মন্ত্রণালয় ও বিভাগের সঙ্গে ডিসিদের কার্য অধিবেশন, এছাড়া একটি উদ্বোধন অনুষ্ঠান, প্রধানমন্ত্রীর সঙ্গে মুক্ত আলোচনা, প্রেসিডেন্টের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ, স্পিকারের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ, প্রধান বিচারপতির সঙ্গে সৌজন্য সাক্ষাৎ ও একটি সমাপনী অনুষ্ঠান থাকে।

কার্য অধিবেশনগুলোতে মন্ত্রণালয় ও বিভাগের প্রতিনিধি হিসেবে মন্ত্রী, উপদেষ্টা, প্রতিমন্ত্রী, উপমন্ত্রী, সিনিয়র সচিব ও সচিবরা উপস্থিত থাকেন। সম্মেলন উপলক্ষে জেলা প্রশাসক ও বিভাগীয় কমিশনাররা লিখিতভাবে মাঠ প্রশাসনের সমস্যাগুলো নিয়ে প্রস্তাব দিয়ে থাকেন। অধিবেশনের সময় এগুলো ছাড়াও ডিসিরা তাৎক্ষণিক বিভিন্ন প্রস্তাব তুলে ধরেন। অধিবেশনগুলো হয় সচিবালয়ে মন্ত্রিপরিষদ বিভাগের সভাকক্ষে। প্রতিটি কার্য অধিবেশনগুলোতে সভাপতিত্ব করেন মন্ত্রিপরিষদ সচিব।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন