বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

ক্রাইস্টচার্চ মসজিদে হামলার আগে ক’মাস ভারতে ছিল খুনি!

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১০ ডিসেম্বর, ২০২০, ১২:০১ এএম

গত বছর নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চ মসজিদে জঙ্গি হামলায় প্রাণ হারিয়েছিলেন ৫১ জন মুসলিম। জানা গেছে, সেই হামলার মূল আততায়ী অস্ট্রেলিয়ার নাগরিক ব্রেন্টন টারান্ট হামলার আগে বিশ্বের বহু দেশেই ঘুরে বেরিয়েছিল। এর মধ্যে সবথেকে বেশি সময় সে কাটিয়েছিল ভারতে! যা ঘিরে ঘনিয়ে উঠছে রহস্য। জানা গেছে, ভারতে এসে তিন মাস থেকে গিয়েছিল সে।
নিউজিল্যান্ডের ইতিহাসে অন্যতম জঘন্য ও নৃশংস জঙ্গি হামলা ছিল ২০১৯ সালের ওই হামলা। দু’টি মসজিদে হামলা চালিয়েছিল আততায়ী। গতকাল মঙ্গলবার প্রকাশিত হয়েছে সেই হামলার বিস্তৃত রিপোর্ট। যা থেকে ব্রেন্টনের জীবন সম্পর্কে বিস্তারিত জানা যাচ্ছে। রয়্যাল কমিশনের ৭৯২ পাতার রিপোর্টে বলা হয়েছে, ২০১২ সাল পর্যন্ত একটি জিমে ট্রেনারের কাজ করত সে। পরে চোট পাওয়ায় ওই কাজ ছেড়ে দিলেও নতুন কোনও কাজে আর যোগ দেয়নি ব্রেন্টন। তবে বাবার কাছ থেকে পাওয়া টাকায় এরপর বহু দেশে ঘুরে বেরিয়েছিল ওই জঙ্গি।
প্রথমে ২০১৩ সালে নিউজিল্যান্ড ও অস্ট্রেলিয়া ঘুরে বেড়ানোর পরে ২০১৪ সাল থেকে ২০১৭ পর্যন্ত বাকি দুনিয়ায় নানা দেশে যায় সে। চীন, জাপান, রাশিয়া, দক্ষিণ কোরিয়ার মতো নানা দেশে ঘুরে বেড়ালেও সবথেকে বেশি সময় সে থেকে গিয়েছে ভারতেই। ২০১৫ সালের ২১ নভেম্বর থেকে ২০১৬ সালের ১৮ ফেব্রæয়ারি পর্যন্ত। আর এখানেই ঘনাচ্ছে রহস্য। কী করেছিল সে ওই দীর্ঘ তিন মাস? যদিও তার কোনও উত্তর মেলেনি রিপোর্ট থেকে। সে কোনও জঙ্গি সংগঠনের সঙ্গে সাক্ষাৎ করেছিল কিংবা প্রশিক্ষণ নিয়েছিল কিনা সেবিষয়ে তদন্তে কোনও প্রমাণ মেলেনি।
প্রসঙ্গত, ওই জঙ্গি হামলার মূল অভিযুক্ত হিসেবে গত আগস্টে যাবজ্জীবন কারাদন্ডের সাজা দেয়া হয়েছে ব্রেন্টনকে। সূত্র : ভারতীয় মিডিয়া। (আরো খবর পৃষ্ঠা ৬)

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন