বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

এরদোগানের দেয়া ‘গুরুত্বপূর্ণ বার্তা’

শায়খ সাবরিকে সংবর্ধনা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১০ ডিসেম্বর, ২০২০, ১২:০১ এএম

লেবাননে অবস্থিত আন্তর্জাতিক জেরুজালেম ফাউন্ডেশন শনিবার জানিয়েছে যে, তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়্যেব এরদোগান কর্তৃক আল আকসা মসজিদের খতিব শায়খ ইকরামা সাবরিকে অভ্যর্থনা ইসরাইলের জন্য একটি ‘গুরুত্বপূর্ণ বার্তা’।

এক বিবৃতিতে ফাউন্ডেশনটি বলেছে যে, ‘দখলদার ইসরাইলের নৃশংস হয়রানির শিকার শায়খ ইকরামা সাবরিকে সংবর্ধনা দেয়ার মাধ্যমে এরদোগান তার প্রতি সমর্থন এবং সংহতি প্রকাশ করেছেন।’ বিবৃতি অনুসারে, ফাউন্ডেশন এই সংবর্ধনাটিকে একটি ‘সরকারী ঘোষণা হিসাবে বিবেচনা করে যার মাধ্যমে তুরস্ক শায়খ সাবরির প্রতিনিধিত্বমূলক আদর্শকে গ্রহণ করে’। সেখানে আরও বলা হয়, ‘যারা জেরুজালেমকে ফিলিস্তিনের অবিচ্ছেদ্য অংশ হিসাবে মনে করে এবং ইসরাইলের দখলদারিত্বের নীতিমালার বিপক্ষে অবস্থান করে তাদের জন্য এটি একটি আদর্শ উদাহারন।’
ফাউন্ডেশন সংবর্ধনার সময়টিকে ‘অত্যন্ত গুরুত্বপূর্ণ’ হিসাবে বিবেচনা করে। কারণ, এই সময়ের মধ্যে কয়েকটি দেশ ফিলিস্তিনিদের প্রতি সমর্থন বাতিল করে ও চিরশত্রæ ইসরাইলের সাথে সম্পর্ক স্বাভাবিক করার লক্ষ্যে লজ্জাজনকভাবে বিভিন্ন চুক্তির ঘোষণা দিয়েছে। বিবৃতিতে, ফাউন্ডেশন পবিত্র শহর সম্পর্কিত তার অবস্থানের জন্য এরদোগানকে ধন্যবাদ জানিয়ে বলে, ‘এটি প্রমাণ করে যে, জেরুজালেম তুরস্কের কর্মসূচির কেন্দ্রবিন্দুতে রয়েছে এবং তুরস্ক কখনই ইসরাইলকে সমর্থন করবে না।’
প্রসঙ্গত, গত শুক্রবার ইস্তাম্বুলের বিশ্ববিখ্যাত স্থাপত্য নিদর্শন হাইয়া সোফিয়া মসজিদে ফিলিস্তিনের আল আকসা মসজিদের খতিব শায়খ ইকরামা সাবরির পেছনে জুমার নামাজ আদায় করেন তুরস্কের প্রেসিডেন্ট এরদোগান। তার সাথে তুরস্ক সরকারের গুরুত্বপূর্ণ ব্যক্তিবর্গসহ দেশটির ধর্ম বিষয়ক অধিদফতরের প্রধান শায়খ আলি আরবাশও অংশগ্রহণ করেন। ফিলিস্তিনের ইসলামিক ওয়াকফ জেরুজালেমের প্রধান শায়খ ইকরামা সাবরি বিশেষ সফরে তুরস্কে যানন। এ সময় তিনি দেশের রাজনৈতিক ও ধর্মীয় ব্যক্তিত্বের সঙ্গে সৌজন্য সাক্ষাত করেন। তুরস্কের ঐতিহ্যবাহী প্রতিষ্ঠান ও সাংস্কৃতি অবস্থান পরিদর্শন করতেই এই সফর বলে জানান তিনি।
গত ১ ডিসেম্বর এরদোগান মসজিদে আকসার খতিবকে অভ্যর্থনা জানিয়ে শতাব্দির চুক্তি বাস্তবায়নের নামে মসজিদে আকসা বিভক্ত্যের প্রতিবাদ করেন। এছাড়া মসজিদ আকসাকে দখলদারদের হস্তক্ষেপ থেকে মুক্ত রাখতে ইসলামি ওয়াকফের পাশে থাকার কথা বলেন তিনি। সূত্র : মিডল ইস্ট মনিটর।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (6)
রোদেলা ৯ ডিসেম্বর, ২০২০, ৩:৫৭ এএম says : 0
তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়্যেব এরদোগানকে অসংখ্য ধন্যবাদ
Total Reply(0)
জব্বার ৯ ডিসেম্বর, ২০২০, ৩:৫৮ এএম says : 0
সারাবিশ্বে যদি এরকম আর কয়েকজন মুসলীম নেতা থাকতো, তাহলে মুসলমানদেরকে এত নির্যাতিত হতে হতো না
Total Reply(0)
Shah Masud Ahmed ৯ ডিসেম্বর, ২০২০, ৭:১৪ এএম says : 0
Alhamdulillah Allah Huakbar Ameen.
Total Reply(0)
Md Anwar Ahmed ৯ ডিসেম্বর, ২০২০, ৭:১৪ এএম says : 0
congratulations
Total Reply(0)
Hanif Abu ৯ ডিসেম্বর, ২০২০, ৭:১৫ এএম says : 0
ফিআমানিল্লাহ
Total Reply(0)
MD.BORATUZZAMAN ৯ ডিসেম্বর, ২০২০, ৮:২০ এএম says : 0
Mashallha
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন