শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

প্রবেশের অনুমতি না পাওয়ায় দুবাই বিমানবন্দরে ২০০ ইসরাইলি আটকা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৯ ডিসেম্বর, ২০২০, ৩:৫৮ পিএম

অভিবাসনের নিয়ম বিভিন্ন পরিবর্তনের কারণে সোমবার সকালে দুবাই আন্তর্জাতিক বিমানবন্দরে আটকা পড়ে প্রায় ২০০ ইসরাইলি যাত্রী। দুবাইভিত্তিক প্রভাবশালী সংবাদমাধ্যম আল-খালিজ টাইমস এই তথ্য জানিয়েছে।

ইসরাইলের চ্যানেল ১২ টিভি অনুসারে, সংযুক্ত আরব আমিরাত (ইউএই) প্রাথমিকভাবে ইসরাইলি যাত্রীদের ভিসা স্থগিত করার পরে তাদের প্রবেশ করতে দিতে অস্বীকার করে। তবে তাদের সাথে থাকা অন্যান্য দেশের নাগরিকদের সেই দেশে প্রবেশের অনুমতি দেয়া হয়েছিল। এ বিষয়ে ইসরাইলের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র লিয়র হাইয়াত জানিয়েছেন, ই-ভিসার মাধ্যমে আবেদন করার মধ্যে দিয়ে এই ‘ভুল বোঝাবুঝির’ সমাধান হয়েছে। তিনি বলেন, ‘সংযুক্ত আরব আমিরাত এবং ইসরাইলি পররাষ্ট্র মন্ত্রণালয়, উভয় পক্ষের সর্বোচ্চ কর্তৃপক্ষ এই বিষয়টি নিয়ে আলোচনা করেছে। ইসরাইলি পর্যটকরা ই-ভিসা ফর্ম পূরণ করার মাধ্যমে সে দেশে প্রবেশের অনুমতি পেয়েছিল।’ সংযুক্ত আরব আমিরাত এবং ইসরাইল সেপ্টেম্বরে নিজেদের মধ্যে সম্পর্ক স্বাভাবিক করার পরে এবং দুই দেশের নাগরিকদের জন্য ভিসা-মুক্ত ভ্রমণের বিষয়ে একমত হওয়ার পরে এই ঘটনা ঘটে। এই নিয়ম ইসরাইল সফরে যাওয়া আমিরাতীদের ক্ষেত্রেও প্রযোজ্য হবে।

এ বিষয়ে রফ্লাইডুবাইয়ের একজন মুখপাত্র বলেন, ‘আমরা দেরি করিয়ে দেয়ার জন্য আগত ১৫৫ ইসরাইলি যাত্রীর কাছে ক্ষমা চেয়েছি। এটি আমাদের যে কোনও যাত্রীর জন্য প্রত্যাশিত সেবার মান নয় এবং পরবর্তী বিমানগুলিতে কোনও বিলম্ব রোধ করার জন্য আমরা প্রক্রিয়া এবং পদ্ধতিগুলিও পুনরায় বৈকল্পিককরণ করছি।’

প্রসঙ্গত, সংযুক্ত আরব আমিরাত ও ইসরাইলের মধ্যে একটি সাধারণীকরণ চুক্তি স্বাক্ষরের পরে, দু’দেশের মধ্যে প্রতিদিনের বিমান চালুর পাশাপাশি বিভিন্ন ক্ষেত্রে কয়েক ডজন চুক্তি স্বাক্ষরিত হয়েছিল। ১৯৭৯ সালে মিশর এবং ১৯৯৪ সালে জর্ডানের পরে ইসরাইলের সাথে সম্পর্ক স্বাভাবিক করা তৃতীয় আরব দেশ হচ্ছে সংযুক্ত আরব আমিরাত। সূত্র: মিডল ইস্ট মনিটর।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (1)
a aman ৯ ডিসেম্বর, ২০২০, ৫:০৭ পিএম says : 0
Most of these will be there secret service mosad agents
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন