শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী

ব্যবসা বাণিজ্য

সংশোধন দিয়ে সপ্তাহ শুরু

প্রকাশের সময় : ২২ আগস্ট, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : সপ্তাহের প্রথম কার্যদিবসে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সামান্য দর সংশোধনের কারণে সূচকে নিম্নমুখী প্রবণতা বিরাজ করছে। এদিন শুরুতে উত্থান-পতন থাকলেও সোয়া দুই ঘণ্টা পর ধীরে ধীরে পড়তে থাকে সূচক এবং শেষ ভাগে ঘুরে দাঁড়ানোর চেষ্টা করেও ব্যর্থ হয় বাজার। বোরবার সূচকের পাশাপাশি বেড়েছে অধিকাংশ কোম্পানির শেয়ার দর। আর টাকার অংকেও লেনদেন কিছুটা কমেছে।
বেশ কিছুদিন যাবৎ বাজার একটা স্বাভাবিক পর্যায়ে বিরাজ করছে। এরই ধারবাহিকতায় বিনিয়োগকারীদের মধ্যে মুনাফা তুলে নেয়ার ঝোঁক বিদ্যমান থাকে। ২০১০ সালে বাজার ধসের পর থেকে কিছুতেই যেন বিনিয়োগকারীদের মধ্যে আস্থা ফিরে আসছে না। এরই অংশ হিসেবে কোনো শেয়ারে সামান্য লাভ থাকলেই তা বিক্রি করতে শুরু করেন তারা। এরই জের ধরে গতকালের বাজার কিছুটা নিম্নমুখী ছিল বলে মনে করছেন সংশ্লিষ্টরা। তবে এ অবস্থা খুব একটা স্থায়ী নয়। কেননা অনেক বিনিয়োগকারী এক সেক্টরের শেয়ার ছেড়ে অন্য সেক্টরে বিনিয়োগে আগ্রহী হয়েছেন বলেও জানান তারা।
বিশ্লেষণে দেখা গেছে, দিনশেষে ডিএসইর ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ৬ পয়েন্ট কমে অবস্থান করছে ৪৫৭৯ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ২ পয়েন্ট কমে অবস্থান করছে ১১১৯ পয়েন্টে এবং ডিএসই– ৩০ সূচক ০.৩ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৭৬৬ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ৩২১টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৮৩টির, কমেছে ১৬৮টির এবং অপরিবর্তিত রয়েছে ৭০টির। আর দিনশেষে লেনদেন হয়েছে ৪৭০ কোটি ৬৯ লাখ ৭৮ হাজার টাকা।
এর আগের কার্যদিবস অর্থাৎ গত বৃহস্পতিবার ডিএসইর ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ১০ পয়েন্ট কমে অবস্থান করে ৪৫৮৫ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ১ পয়েন্ট কমে অবস্থান করে ১১২১ পয়েন্টে এবং ডিএসই– ৩০ সূচক ৫ পয়েন্ট কমে অবস্থান করে ১৭৬৫ পয়েন্টে। ওই দিন লেনদেন হয়েছিল ৫১১ কোটি ৯০ লাখ ৪২ হাজার টাকা।
এদিকে দিনশেষে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সাধারণ সূচক ১১ পয়েন্ট কমে অবস্থান করে ৮৫৭২ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ২৬০টি কোম্পানির ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৮৩টির, কমেছে ১৪৫টির এবং অপরিবর্তিত রয়েছে ৩২টির। আজ সিএসইতে মোট লেনদেন হয়েছে ২৬ কোটি ১০ লাখ ৬৪ হাজার টাকা। Ñওয়েবসাইট

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন