শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

তামাক কোম্পানির প্রভাব বন্ধে আইন প্রণয়নের দাবি

জনস্বাস্থ্য বিষয়ক নীতিতে

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১০ ডিসেম্বর, ২০২০, ১২:০১ এএম

তামাক কোম্পানি দেশের ভিন্ন আইন ও নীতি বাস্তবায়নে বাধাগ্রস্থ করছে। ‘জনস্বাস্থ্য বিষয়ক সকল নীতিতে তামাক কোম্পানির প্রভাব বন্ধে আইন প্রণয়ন করার দাবীতে গতকাল শাহবাগ জাতীয় জাদুঘরের সামনে বাংলাদেশ তামাক বিরোধী জোট এবং ডাবিøউবিবি ট্রাস্ট মানববন্ধন আয়োজন করে।

তামাক কোম্পানিগুলো কৃষি মন্ত্রণালয়, অর্থ মন্ত্রণালয়, শিল্প মন্ত্রণালয়, বাণিজ্য মন্ত্রণালয়, সরাষ্ট্র মন্ত্রণালয়, পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়, আইন মন্ত্রণালয়সহ সারাদেশে সরকারি প্রতিষ্ঠানগুলোতে নানাভাবে প্রভাব বিস্তার করে তামাক নিয়ন্ত্রণ কার্যক্রকে বাধাগ্রস্থ করছে। বিগত দিনে তামাক নিয়ন্ত্রণ আইন ও বিধিমালা প্রণয়ন বিলম্বিত হওয়ার পিছনে তামাক কোম্পানীগুলোর সুস্পষ্ট হস্তক্ষেপ লক্ষ্য করা গেছে। গণমানুষের দাবীর প্রেক্ষিতে দেশে তামাক নিয়ন্ত্রণ আইন প্রণীত হলেও তামাক কোম্পানীগুলো নানাভাবে আইনটি লংঘন করছে। তামাক নিয়ন্ত্রণ সংক্রান্ত নীতিসমুহ কোম্পানীর প্রভাবমুক্ত রাখতে বাংলাদেশ তামাক বিরোধী জোট সুনির্দিষ্ট, যুগোপযোগী এবং শক্তিশালী একটি আইন প্রণয়নের দাবী জানায়।

মানববন্ধে প্রত্যাশা মাদক বিরোধী সংগঠন, এইড ফাউন্ডেশন, টিসিআরসি, গ্রাম বাংলা উন্নয়ন কমিটি, আইডাব্লিউবি, ডাস, পবা, সিসিএবি, কারিতাস বাংলাদেশ, মাদক শূণ্য বাংলাদেশ এর প্রতিনিধিরা অংশগ্রহণ করে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন