শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

খেলাধুলা

অসীমের পথে ম্যারাডোনার সতীর্থও

আর্জেন্টিনাকে বিশ্বকাপ ফাইনালে তোলা কোচ সাবেয়া আর নেই

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ১০ ডিসেম্বর, ২০২০, ১২:০০ এএম

দীর্ঘদিন ধরে ক্যান্সার ও হৃদরোগের সমস্যায় ভুগে বিদায় নিলেন আর্জেন্টিনার সাবেক কোচ আলেহান্দ্রো সাবেয়া। তার কোচিংয়েই ২০১৪ বিশ্বকাপের ফাইনালে উঠেছিল দুবারের বিশ্ব চ্যাম্পিয়নরা। সাবেক সতীর্থ ডিয়েগো মারাদোনার মৃত্যুর দুই সপ্তাহের মধ্যে পৃথিবার মায়া ত্যাগ করলেন সাবেয়াও।
দীর্ঘদিন ধরে ক্যান্সারসহ বিভিন্ন রোগে ভুগছিলেন তিনি। গতপরশু রাতে দেশটির পেশাদার ফুটবল লিগের সর্বোচ্চ স্তরের কর্তৃপক্ষ এক বিবৃতিতে সাবেয়ার মৃত্যুর খবর জানায়। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৬৬ বছর। শারীরিক অবস্থার অবনতি হওয়ায় গত ২৬ নভেম্বর বুয়েনস এইরেসের একটি হাসপাতালে ভর্তি করা হয় সাবেয়াকে। মৃত্যুর সঙ্গে দুই সপ্তাহ ধরে লড়াই করলেও শেষ পর্যন্ত আর পেরে ওঠেননি।
কোচ হওয়ার আগে খেলোয়াড় হিসেবেও নামডাক ছিল সাবেয়ার। ১৯৮০’র দশকের মিডফিল্ডার সাবেয়া দেশের হয়ে খেলেন আটটি ম্যাচ। সেসময় প্রয়াত কিংবদন্তি ম্যারাডোনা ছিলেন তার জাতীয় দলের সতীর্থ। খেলোয়াড়ী জীবনকে বিদায় বলার পর কোচিং ক্যারিয়ারে পা রাখা সাবেইয়া ২০১১ সালে দায়িত্ব নেন আর্জেন্টিনা জাতীয় দলের। দায়িত্বে ছিলেন তিন বছর। তার কোচিংয়ে দুইবারের সাবেক বিশ্বচ্যাম্পিয়নরা ২৪ বছর পর জায়গা করে নিয়েছিল বিশ্বকাপের শিরোপা নির্ধারণী মঞ্চে। কিন্তু ব্রাজিলের মাটিতে অতিরিক্ত সময়ে গড়ানো ফাইনালে জার্মানির কাছে ১-০ গোলে হেরে স্বপ্নভঙ্গ হয়েছিল মেসি-সার্জিও আগুয়েরোদের। এর পরই আর্জেন্টিনার দায়িত্ব ছেড়ে দেন সাবেয়া। এরপর আর কোনো দলকে কোচিং করাননি তিনি।
সাবেক গুরু সাবেয়ার মৃত্যুতে শোকাহত লিওনেল মেসি সামাজিক যোগাযোগ মাধ্যমে লিখেছেন, ‘আপনার সঙ্গে এত (স্মৃতি) ভাগাভাগি করতে পারায় আমি তৃপ্ত। আলেহান্দ্রো পেশাদার হিসেবে ছিলেন অনন্য, যিনি আমার ক্যারিয়ারকে একটি কাঠামো দিয়েছেন এবং যার কাছ থেকে আমি অনেক কিছু শিখেছি। শুধু তা-ই নয়, একজন অসাধারণ মানুষও ছিলেন তিনি।’ বিশ্বকাপের স্মৃতি মনে করে তিনি যোগ করেছেন, ‘বিশ্বকাপ বাছাইপর্বে ও ম‚ল পর্বে অনেক আনন্দের মুহ‚র্তে আমরা দুজন দুজনের সঙ্গে ছিলাম। তার পরিবার ও কাছের মানুষের প্রতি আমার সমবেদনা।’

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন