বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

ঘুষ গ্রহণের দায়ে কারাদণ্ডের মুখে নিকোলাস সারকোজি

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১০ ডিসেম্বর, ২০২০, ১০:৫১ এএম

ঘুষ গ্রহণ ও ক্ষমতার অপব্যবহারের অভিযোগে ফ্রান্সের সাবেক প্রেসিডেন্ট নিকোলা সারকোজির চার বছরের কারাদণ্ড হতে পারে। ফ্রান্সের একটি আদালতে সারকোজির বিচারের শুনানি চলছে। গতকাল বুধবার (৯ ডিসেম্বর) দেশটির অ্যাটর্নি জেনারেল সাবেক এই প্রেসিডেন্টের জন্য চার বছরের কারাদণ্ডের আবেদন জানিয়েছেন।
তার বিরুদ্ধে ২০১২ সালের প্রেসিডেন্ট নির্বাচনের সময় খরচ করা অর্থের পরিমাণ গোপনের অভিযোগ উঠেছে। অভিযোগে বলা হয়েছে, নির্বাচনি প্রচারণায় ব্যয় হওয়া দুই কোটি ডলার গোপন করার জন্য ভুয়া ব্যাংক হিসাব ব্যবহার করেছে নিকোলাস সারকোজি-র দল। ফলে সারকোজির বিরুদ্ধে পরিচালিত এই মামলাটি ‘বিগম্যালিয়ন স্ক্যান্ডাল’ নামে পরিচিত।
২০০৭ থেকে ২০১২ সাল পর্যন্ত ফ্রান্সের প্রেসিডেন্টের দায়িত্ব পালনকারী সারকোজির বিচারের শুনানি গত ২৩ নভেম্বর শুরু হয়েছে এবং তা আজ (বৃহস্পতিবার) শেষ হওয়ার কথা রয়েছে। প্যারিস থেকে আল-জাজিরা জানিয়েছে, সারকোজির বিরুদ্ধে দুর্নীতি, লিবিয়ার রাষ্ট্রীয় কোষাগার থেকে উৎকোচ গ্রহণ ও তা গোপন রাখার প্রচেষ্টা এবং নির্বাচনী প্রচারাভিযানের কাজে অবৈধভাবে অর্জিত সম্পদ ব্যবহার করার অভিযোগ আনা হয়েছে।
ফ্রান্সের সাবেক এই প্রেসিডেন্ট ২০০৭ সালের নির্বাচনী প্রচারের কাজে লিবিয়ার সাবেক শাসক মুয়াম্মার গাদ্দাফির কাছ থেকে পাঁচ কোটি ইউরো ঘুষ গ্রহণ করেছিলেন বলে অভিযোগ রয়েছে। ২০১১ সালে গণ অভ্যুত্থানে গাদ্দাফি ক্ষমতাচ্যুত ও নিহত হওয়ার পর তার জীবিত পুত্র সাইফুল ইসলাম গাদ্দাফির পক্ষ থেকে প্রথম এই অভিযোগ উত্থাপন করা হয়।
এছাড়া, সম্প্রতি বিচারককে উৎকোচ প্রদানের মাধ্যমে আদালতের রায়কে নিজের অনুকূলে আনার প্রচেষ্টার দায়েও অভিযুক্ত হয়েছেন সারকোজি।
সারকোজির কারাদণ্ড হলে তা হবে দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর ফ্রান্সের ইতিহাসে প্রথম কোনো ঘটনা যেখানে একজন সাবেক প্রেসিডেন্ট দুর্নীতির অভিযোগে জেল খাটতে যাচ্ছেন। সূত্র : বিবিসি, পার্সটুডে, দি গার্ডিয়ান

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন