শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

কারাবাখ বিজয় উৎসবে আজারবাইজানে এরদোগান

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১০ ডিসেম্বর, ২০২০, ১২:৫০ পিএম

বিরোধপূর্ণ অঞ্চলের নিয়ন্ত্রণ নিয়ে আর্মেনিয়ার বিরুদ্ধে আজারিদের বিজয় উদযাপনে অংশ নিতে বৃহস্পতিবার আজারবাইজান সফরে যান তুর্কি প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোগান।
তার আগমন সামনে রেখে বড় আকারের বিজয় কুচকাওয়াজের মহড়া দিতে রাজধানী বাকুজুড়ে ছয় সপ্তাহের লড়াইয়ে জব্দ করা অস্ত্র ও যুদ্ধসম্ভারের প্রদর্শন করছে আজারবাইজান।
তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তায়িফ এরদোগান কারাবাখ বিজয়কে ‘গৌরবময়’ বলে প্রশংসা করেছেন।
বিতর্কিত নাগরনো-কারাবাখ অঞ্চল নিয়ে গত ছয় সপ্তাহ ধরে উভয় পক্ষে যুদ্ধ চলে। এতে জয়ী হয়ে আজারবাইজানের সেনাবাহিনী যেসব অস্ত্র আটক করেছে সেসব দিয়ে তারা এরদোগানের আগমনের আগে প্রদর্শনীর মহড়া দেয়। বৃহস্পতিবার ব্যাপক আয়োজনে এ বিজয় উদযাপিত হচ্ছে। পাহাড়ি অঞ্চলটির নিয়ন্ত্রণে আর্মেনিয়ার বিরুদ্ধে বিজয়ে দেশজুড়ে উৎসবমুখর পরিবেশ চলছে।
এরদোগানের আগমনের পূর্বে তার কার্যালয় থেকে বলা হয়েছে, তুরস্কের এ নেতার সফরের মধ্যদিয়ে বন্ধুপ্রতিম দেশের গৌরবময় এ বিজয় একসাথে উদযাপনের সুযোগ তৈরি হলো।
আজারবাইজান সফরকালে এরদোগান সামরিক কুচকাওয়াজ ও প্রদশর্নীতে নেতৃত্ব দেবেন এবং দেশটির প্রেসিডেন্ট ইলহাম আলিইয়েভের সাথে বৈঠক করবেন।
এরদোগানের অফিস জানায়, তার এই সফর দুই বন্ধু দেশের সম্পর্ক জোরদারের সুযোগ বাড়াবে। এ ছাড়া আন্তর্জাতিক প্ল্যাটফরমে আজারিদের ন্যায়সঙ্গত অধিকারের কথা বলা সহজ করে দেবে।
গত মাসে নাগোরনো-কারাবাখের নিয়ন্ত্রণ নিয়ে আজারবাইজানের ঐতিহাসিক বিজয় এরদোগানের গুরুত্বপূর্ণ ভূরাজনৈতিক অভ্যুত্থান হিসেবে দেখা হচ্ছে। সাবেক সোভিয়েত ককেসাস অঞ্চলে ক্ষমতার ভারসাম্যে প্রভাব বিস্তারে তুরস্ককে নেতৃত্বের পর্যায়ে নিয়ে গেছেন তিনি।
গত সেপ্টেম্বরের শেষ দিকে কারাবাখের নিয়ন্ত্রণ নিয়ে আর্মেনিয়া-আজারবাইজানের লড়াই শুরু হয়। এতে আজারিদের সামরিকভাবে সহায়তা করে তুরস্ক। যুদ্ধে পাঁচ হাজারের বেশি মানুষের মৃত্যু হয়েছে। সূত্র : বাসস, আল জাজিরা

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন