শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

সারা বাংলার খবর

১৭ ডিসেম্বর চিলাহাটি-হলদিবাড়ি রুটে মালবাহী ট্রেন চলাচল করবে -রেলপথ মন্ত্রী সুজন

নীলফামারী জেলা সংবাদদাতা | প্রকাশের সময় : ১০ ডিসেম্বর, ২০২০, ৫:১১ পিএম

১৭ ডিসেম্বর সকাল সাড়ে এগারটায় চিলাহাটি-হলদীবাড়ি রুটে মালবাহী ট্রেন চলাচল আনুষ্ঠানিক ভাবে উদ্বোধন করবেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ভিডিও কনফারেন্সের মাধ্যমে এই রুটের উদ্বোধন করবেন দুদিশের প্রধানমন্ত্রী।
এছাড়া আগামী বছরের ২৬মার্চ একই রুটে যাত্রীবাহী ট্রেন চলাচল শুরু হবে বলে জানিয়েছেন রেলপথ মন্ত্রী এ্যাডভোকেট নূরুল ইসলাম সুজন।
বৃহস্পতিবার দুপুরে(১০ডিসেম্বর) নীলফামারী জেলা প্রশাসক কার্যালয়ের সম্মেলন কক্ষে আন্তর্জাতিক এই রুটের উদ্বোধনী অনুষ্ঠানের প্রস্তুতি মুলক সভায় প্রধান অতিথির বক্তব্যে এ কথা জানান তিনি।
মন্ত্রী সুজন বলেন, শুধু চিলাহাটি-হলদীবাড়ি নয় দর্শণা, বেনাপোল, রহমানপুর, বিরল ও রাধিকাপুর রুট দিয়েও ভারতে ট্রেন চলাচলের প্রক্রিয়া শুরু হয়েছে। এরফলে বাংলাদেশ ও ভারতের মধ্যকার সৌহার্দ্য মুলক সম্পর্ক আরো গভীর হচ্ছে।
তিনি বলেন, যমুনা নদীর উপর বঙ্গবন্ধু সেতুর পাশে বঙ্গবন্ধু রেলসেতু গত ২৯নভেম্বর উদ্বোধন করেছেন মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ২০২৪সালের আগষ্ট মাসের আগেই এটি চলাচলের জন্য উন্মুক্ত হবে। এরফলে রেলসেবার সম্প্রসারণ এবং সাধারণ মানুষ ট্রেনে যাতায়াত করতে পারবেন আরো সহজে।
এই সেতুর উপর দিয়ে মিটার গেজ লাইনে ১০০কিলোমিটার বেগে ও ব্রডগেজ লাইনে ১২০ কিলোমিটার বেগে ট্রেন চলাচল করতে পারবে।
প্রস্তুতি মুলক এই সভায় সভাপতিত্ব করেন জেলা প্রশাসক মোঃ হাফিজুর রহমান চৌধুরী।
এতে নীলফামারী-০১ আসনের সংসদ সদস্য বীর মুক্তিযোদ্ধা আফতাব উদ্দিন সরকার, নীলফামারী-০৪ আসনের সংসদ সদস্য আহসান আদেলুর রহমান, সংরক্ষিত নারী আসনের সংসদ সদস্য রাবেয়া আলীম, নীলফামারী-০১ আসনের প্রাক্তন সংসদ সদস্য নুর কুতুবুল আলম চৌধুরী, রেলপথ মন্ত্রনালয়ের যুগ্মসচিব আতিকুর রহমান, রেলওয়ে পশ্চিমাঞ্চলের মহাব্যবস্থাপক মিহির কান্তি গুহ, চিলাহাটি-হলদীবাড়ি রেলপথ নির্মাণ প্রকল্পের প্রকল্প পরিচালক আব্দুর রহিম, নীলফামারী জেলা আওয়ামীলীগের সভাপতি ও পৌরসভার মেয়র দেওয়ান কামাল আহমেদ প্রমুখ উপস্থিত ছিলেন।
জেলা প্রশাসক হাফিজুর রহমান চৌধুরী জানান, বাংলাদেশ থেকে ভারতের জিরোপয়েন্ট পর্যন্ত সাত কিলোমিটার এবং ভারতের হলদীবাড়ি থেকে বাংলাদেশের জিরোপয়েন্ট পর্যন্ত ভারত তিন কিলোমিটার নতুন করে রেলপথ নির্মাণ করেছে।
নতুন এই রুট ঘিরে চিলাহাটি রেলস্টেশনকে আধুনিক মানসম্মত হাইটেক পার্ক আদলে নতুন করে ভবন নির্মাণ করা হচ্ছে।
উদ্বোধনী দিনে এক হাজার অতিথিকে আমন্ত্রণ জানানো হবে। পাশাপাশি সাধারণ মানুষের উদ্বোধনী অনুষ্ঠান দেখার জন্য রাখা হবে প্রজেক্টর।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন