শনিবার, ১৬ অক্টোবর ২০২১, ৩১ আশ্বিন ১৪২৮, ০৮ রবিউল আউয়াল সফর ১৪৪৩ হিজরী

স্বাস্থ্য

টুসকিতে উড়ান খুসকি

| প্রকাশের সময় : ১১ ডিসেম্বর, ২০২০, ১২:০৩ এএম

এমন খুব কম লোকই আছেন, যারা খুসকির সমস্যায় ভোগেন না। চুলের সমস্যাগুলোর মধ্যে খুসকি অন্যতম। বিভিন্ন কারণে খুসকির সমস্যা হতে পারে, যেমন ব্যাক্টেরিয়াল বা ফাঙ্গাল ইনফেকশন থেকে শুঙ্ক ত্বক থেকে, ঠিকমতো চুলে শ্যাম্পু বা ঠিকমতো চুল না আঁড়ানোর ফলে বা ইমপ্রপার ডায়েটের জন্য। কখনও অন্য কারও তোয়ালে বা চিরুনি ব্যবহার করবেন না, খুসকি কিন্তু খুবই ইনফেকশনাস। বাজারে বিভিন্ন অ্যান্টি-ডেনড্রাফ শ্যাম্পু পাওয়া যায় কিন্তু তা বেশিরভাগই ক্ষতিকর কেমিক্যাল দিয়ে তৈরি। তাই এসব প্রোডাক্ট যত কম ব্যবহার করা যায় ততই ভাল। তার বদলে ন্যাচারাল হোম রিমেডিজ যা ঘরে সহজেই বানানো যায় সেটাই ব্যবহার করুন। এতে চুলও ভাল থাকবে এবং কোনও ক্ষতিও হবে না। জেনে নিন খুসকি সারানোর কিছু সহজ উপায়।

* ২ চা-চামচ গোলমরিচ গুঁড়ো আর দইয়ের একটি মিশ্রণ বানিয়ে ভাল করে চুলের গোড়ায় লাগান। এক ঘন্টা রেখে কোনও মাইল্ড শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলুন।

* অলিভ অয়েল বা তিলতেল সারারাত চুলে লাগিয়ে সকালে গোসল করার এক ঘন্টা আগে চুলের গোড়ায় লেবুর রস লাগিয়ে কিছুক্ষণ পর ভাল করে চুল ধুয়ে ফেলুন।

* ভিনিগার আর পানি সমপরিমাণে মিশিয়ে সারারাত চুলের গোড়ায় লাগিয়ে রেখে দিন। সকালে মাইল্ড শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলুন।

* সারারাত মেথি ভিজিয়ে রাখুন। সকালে ভাল করে বেটে নিয়ে চুলের গোড়ায় লাগান। ২-৩ ঘন্টা রেখে শিকাকাই বা রিঠা দিয়ে ধুয়ে ফেলুন।

* আপেল থেকে রস বের করে নিন। ওই রস দিয়ে ভাল করে চুল ম্যাসাজ করুন, খুসকির হাত থেকে মুক্তি পাবেন।

* বিট রুটের রস, ভিনিগার আর আদার রস একসঙ্গে মিশিয়ে ভাল করে চুলের স্কাল্পে ম্যাসেজ করে কিছুক্ষণ পর ধুয়ে ফেলুন। দ্রুত খুসকি দূর হবে।

* অ্যালোভেরা বা ঘৃতকুমারীর পাতা বেটে ১৫-২০ মিনিট চুলে লাগিয়ে ধুয়ে ফেলুন।

* চুলে শ্যাম্পু করার সময় এক চা-চামচ বেকিং সোডা ভাল করে শ্যাম্পুর সঙ্গে মিশিয়ে তা দিয়ে চুল ধোবেন। একবার শ্যাম্পু করলেই তফাৎ বুঝতে পারবেন।

* নিমপাতার অনেক রকম অ্যান্টি বায়োটিক, অ্যান্টি সেপটিক, অ্যান্টি ব্যাক্টেরিয়াল, অ্যান্টিফাঙ্গাল গুণ আছে। খুসকি যাদের আছে, তারা নিমের পাতা বেটে আধঘন্টা মাথায় লাগিয়ে রাখুন, পরে ধুয়ে ফেলুন। সপ্তাহে দু’বার লাগান।

* রসুন যা সহজেই পাওয়া যায়, খুসকি সরানোর জন্য এটা খুবই ভাল। রসুনের পেস্ট বানিয়ে চুলে আধঘন্টা লাগিয়ে রাখুন। পরে কোনও মাইল্ড শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলুন খুসকি আর থাকবেই না।

আফতাব চৌধুরী
সাংবাদিক-কলামিস্ট।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন